• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ঘনিয়ে আসছে ঈদ, জমে উঠছে পশুর হাট


ফুলবাড়ী দিনাজপুর প্রতিনিধি আগস্ট ১৮, ২০১৮, ০৩:২৫ পিএম
ঘনিয়ে আসছে ঈদ, জমে উঠছে পশুর হাট

দিনাজপুর : জেলার ফুলবাড়ী উপজেলার ৭টি ইউনিয়নসহ ফুলবাড়ী পৌরসভা আয়োজিত সাড়ে ১১ একর জায়গায় জমে উঠেছে কোরবানির পশুর হাট। পৌর হাটসহ পার্শ্ববর্তী প্রায় ১০টি ছোট বড় পশুর হাট রয়েছে। এদের মধ্যে আমবাড়ী, আফতাবগঞ্জসহ বেশ কিছু পশুর হাট উল্লেখযোগ্য।

ঈদ যতই ঘনিয়ে আসছে হাটে গরু-ছাগলের সরবরাহ ততই বাড়ছে। তবে হাটগুলোতে ভারতীয় গরু না থাকায় দেশি প্রজাতির গরুর বাজার মূল্য বেশ ভালো। এবার বড় গরুর তুলনায় ছোট ও কম দামের গরুর চাহিদা বেশি বলে জানিয়েছে বিক্রেতারা।

এবার কোরবানির গরু বিক্রেতারা বলছে, হাটে গত বছরের তুলনায় ক্রেতা এবার অনেক কম। এ কারণে কম দামে বিক্রি করতে হচ্ছে তাদের কোরবানির পশু।

গরু ব্যবসায়ীরা বলছেন, এই অঞ্চল কৃষকদের আমন রোপণ করতে হচ্ছে। এই কারণে কৃষকদের হাতে টাকা নাই। আর গ্রামাঞ্চলের কোরবানির হাটে অধিকাংশ ক্রেতা কৃষক। এই কারণে কৃষকরা অল্প দামে ছোট গরু কোরবানি দেওয়ার জন্য নির্ধারণ করছে। ফলে হাটে ছোট ও কম দামের গরুর চাহিদা অনেক বেশি। অনেক গরু বিক্রেতা বলছেন, গরুর খাদ্যের দাম অনেক বেশি কিন্তু গুরুর দাম কম হওয়া মুল পুঁজি হারানোর সম্ভাবনা দেখা দিয়েছে।

কোরবানির ঈদ যতই ঘনিয়ে আসছে দিনাজপুরের ফুলবাড়ীসহ পার্শ্ববর্তী এলাকার পশুর হাটগুলো বেশ জমজমাট হয়ে উঠছে। আত্ম ত্যাগের উদ্দেশে পশু কোরবানি দেয়ার লক্ষ্যে হাটে হাটে গিয়ে পশু ক্রয় করছে ক্রেতারা। আবার ঈদে বাড়তি লাভের আশায় দেশের বিভিন্ন প্রান্তে পশু সরবরাহ করছে ব্যবসায়ীরা। তবে গত বছরের তুলনায় চলতি বছর গরুর দাম কিছুটা বেশি বলে জানালেন ক্রেতারা।

ব্যবসায়ীরা বলছেন, গত বছর বন্যার কারণে গরুর মূল্য কম থাকলেও এবার গতবারের তুলনায় গরুর দাম বেশ ভালো। তবে অন্যান্য জেলা থেকে আসা ব্যবসায়ীরা মনে করছেন এবার গরু কিনে বেশ লাভবান তারা। সেই সঙ্গে হাটের ইজারাদার ও পৌরসভা, ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে বাড়তি তদারকি করা হচ্ছে। এবং ক্রেতা-বিক্রেতাদের সব রকমের সহযোগীতাসহ হাটগুলোতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

এবার দিনাজপুর জেলায় ফুলবাড়ী উপজেলাসহ ১৩টি উপজেলায় মোট ১লাখ ৮৮হাজার ৮৮০টি পশু কোরবানির জন্য প্রস্তুত রয়েছে। প্রতিটি পশুর হাটে প্রাণিসম্পদ অফিসের পক্ষ থেকে মেডিকেল বুধ স্থাপন করা হয়েছে। পশু কোরবানি পরবর্তী করণীয় ও সচেতনতা বৃদ্ধির জন্য জনসাধারণকে পরামর্শসহ লিফলেট বিতরণ করা হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শাহিনুর আলম।

এদিকে দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাইকাররা এ এলাকার বড় বড় পশুর হাট থেকে প্রতিদিন গড়ে প্রায় ৩০ থেকে ৪০ ট্রাক গরু ক্রয় করে নিয়ে যাচ্ছেন রাজধানীসহ দেশের বিভিন্ন হাটে।

এদিকে হাটের নিরাপত্তায় পুলিশ-আনসার ও জাল টাকা পরীক্ষায় ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন ফুলবাড়ী পৌর মেয়র মুরতুজা সরকার মানিক।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!