• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ঘর ভর্তি মানুষ, আর শাবানার চোখে জল...


মিতুল আহমেদ জুলাই ২৪, ২০১৭, ০৭:৩১ পিএম
ঘর ভর্তি মানুষ, আর শাবানার চোখে জল...

ঢাকা: প্রায় দেড় যুগ ধরে বাংলা চলচ্চিত্র থেকে বিদায় জানিয়েছেন এক সময়ের তুখোড় অভিনেত্রী চিত্রনায়িকা শাবানা। স্বামী সন্তান নিয়ে বর্তমানে তিনি থাকছেন যুক্তরাষ্ট্রে। সেখানেই বাস তার, মাঝেমাঝে নাড়ির টানে দেশে আসেন তিনি। রীতিমত শোবিজ অঙ্গনের সঙ্গে বিচ্ছিন্ন তিনি, তবে দেশের বাইরে থাকলেও খবর রাখেন বাংলাদেশের চলচ্চিত্রের। দীর্ঘদিন পর সম্প্রতি বাংলাদেশে এসেছেন শাবানা। আর তখনই এসে শুনলেন যে এবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৫তে তাকে আজীবন সম্মাননা জানাচ্ছে। 

যথারীতি জাতীয় এই অনুষ্ঠানে উপস্থিত হলেন শাবানা। ২৪ জুলাই সোমবার বিকাল থেকেই রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বহুবার টিভি ক্যামেরা খুঁজে নিলো তাকে। বদৌলতে দেখা গেলো কালো বোরখায় মোড়ানো এক সময়ের তুমুল জনপ্রিয় এই চিত্রনায়িকাকে। এরপর প্রধানমন্ত্রীর হাত থেকে আজীবন সম্মাননতা নিতেও দেখা গেলো তাকে। পুরস্কার বিতরণী শেষে শাবানার উপরই পড়লো শিল্পীদের তরফ থেকে প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে কিছু বলার। স্বভাব সুলভ হাসি দিয়ে দর্শক সারি থেকে মঞ্চে ওঠে এলেন শাবানা।       

শান্ত সৌম ভঙ্গিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মঞ্চের এক পাশে ডায়াজে দাঁড়িয়ে এক নাগারে কথা বলে যাচ্ছেন বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেত্রী শাবানা। বলছেন বাংলা চলচ্চিত্র নিয়ে তার স্মৃতিকথা, বলছেন এই সময়ে বাংলা চলচ্চিত্রের সংকটের কথা। বলছেন ডিজিটাল চলচ্চিত্র প্রদর্শনীর কুব্যবস্থাপনার কথা, বলছেন বাংলাদেশে প্রেক্ষাগৃহের বাজে অবস্থার কথা, বলছেন যারা সিনেমা হলগুলোকে জিম্মি করে রেখেছে তাদের কথা। সবকিছুর পরও তিনি চলচ্চিত্র বান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর ভরসা রাখতে বলেছেন সবাইকে।

এতোসব কথার ভিরে হঠাৎ তার মুখভঙ্গিতে দেখা গেলো পরিবর্তন। একটু পর কণ্ঠেও কেমন কোমলতা। কোমলতা থেকে কেমন কাতরতা! ভাঙা ভাঙা গলার আওয়াজ। ধীরে কথা বলছেন, আর তাতেই বোঝা গেলো কাঁদছেন শাবানা! কিন্তু কেনো হঠাৎ আমন্ত্রিত শত শত রাজনৈতিক ও বিনোদন অঙ্গনের মানুষের সামনে কেঁদে ফেললেন তিনি? 

মূলত প্রধানমন্ত্রীর প্রসঙ্গটি আসতেই চোখে জল চলে আসে চিত্রনায়িকা শাবানার। তিনি তখন ভাঙা ভাঙা গলায় বলছিলেন যে, ক’দিন আগে ‘ছুটির ঘন্টা’ ছবির নির্মাতা শেখ আজিজুর রহমানের চিকিৎসার আবদার জানাতে প্রধামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গিয়েছিলেন। আর প্রধানমন্ত্রী তাকে দেখে যেভাবে কোলে জড়িয়ে নিচ্ছিলেন সেটা ভেবেই আনন্দে চোখে জল চলে আসে।

সেই প্রসঙ্গ আসতেই কান্নাজড়ানো কণ্ঠে শাবানা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী। এইতো সেদিন তার সাথে আমার প্রথম সাক্ষাতে যিনি আমাকে দুহাত বাড়িয়ে আহ্বান করেছিলেন। গভীর ভালোবাসায় সিক্ত করেছিলেন। যখন তিনি আমাকে জড়িয়ে ধরে রেখেছিলেন তখন আমার মনে হচ্ছিলো ব্যক্তি শাবানাকে মাননীয় প্রধানমন্ত্রী এই সম্মান দিচ্ছেন না। তিনি এই সম্মান দিচ্ছেন সমগ্র চলচ্চিত্রে শিল্পের শিল্পীদের।      

এছাড়া বর্তমান চলচ্চিত্রের সংকটের বিষয়টি ইঙ্গিত দিয়ে শাবানা বলেন, দেশের চলচ্চিত্র আজ সংকটের মুখোমুখি। চাইলে যৌথভাবে এই সংকটের সমাধান সম্ভব। সমস্যার মাঝেই লুকিয়ে থাকে সমাধান। যখন আমাদের পাশে প্রধানমন্ত্রী আছেন, তখন কোনো সংকটই থাকতে পারে না। আমি মনে করি, সিনেমা শিল্পকাজে ভালোবেসে দায়বদ্ধতার জায়গায় নিতে হবে। নতুন যারা আছেন, পড়ছেন, লগ্নি করছেন, যারা প্রবীণ ছিলেন, তাদের অবজ্ঞা করে নয়। তাদের দেখানো পথেই এগোতে হবে।
সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!