• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ঘরে বসেই মিলবে জমজমের পানি!


নিউজ ডেস্ক জুলাই ১৮, ২০১৬, ০৯:৩৮ পিএম
ঘরে বসেই মিলবে জমজমের পানি!

আসন্ন হজ মৌসুমে মক্কায় অবস্থানকালে বাংলাদেশিসহ সকল বিদেশি হজযাত্রী ঘরে বসেই জমজমের পানি পাবেন। মূলত পানির জন্য গ্রান্ড মসজিদে ভিড় এড়ানোর জন্যই এ সিদ্ধান্ত নিয়েছে সৌদির হজ ব্যবস্থা কমিটি।

পাশাপাশি এ ব্যবস্থায় কালোবাজারে জমজমের পানি বিক্রির অপব্যবসা রোধ করা সম্ভব হবে। ইংরেজি দৈনিক সৌদি গেজেট এ খবর দিয়েছে।

সম্প্রতি সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী মুহাম্মদ সালেহ বেনতান সমন্বিত জমজম কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে পবিত্র এই পানি বাড়ি বাড়ি পৌঁছে দেয়াসহ বিভিন্ন সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, জমজমের পানি আল্লাহর ঘরের মেহমানদের কাছে পৌঁছে দেয়া পবিত্র দায়িত্ব। এই পানি সম্পূর্ণ বিনামূল্যে সরবরাহ করা হবে। তবে এজন্য সামান্য পরিবহন খরচ নেয়া হবে।

সমন্বিত জমজম কার্যালয়ের পরিচালক আবদুল হাদি জামজামি বলেন, মক্কায় আগমনের প্রথম দিন থেকে শেষ দিন পর্যন্ত সকল বিদেশি হজযাত্রীর বাসস্থানে এই পানি পৌঁছে দেয়ার সার্বিক প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে। বৈদ্যুতিক পদ্ধতিতে হাজিদের ঘরে জমজমের পানি সরবরাহ করা হবে।

বৈঠকে চলতি বছর সৌদি আরবের স্থানীয় বাসিন্দাদের নির্দিষ্ট ফি জমা দিয়ে রেজিস্ট্রেশন করে হজ করতে হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ৩ আগস্ট থেকে তাদের রেজিস্ট্রেশন শুরু হবে।

সভায় এ বছর সৌদি সরকার ১৯টি আরব দেশের ২ লাখ ৮০ হাজার নাগরিককে মেহমান হিসেবে হজ করাবেন বলে সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুসারে যেসব দেশে সংক্রামক রোগের প্রকোপ রয়েছে, তাদের নাগরিকদের এ বছর হজের অনুমতি না দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বৈঠকে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!