• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ঘরের মাঠে এশিয়া কাপ হকিতে বাজে শুরু বাংলাদেশের


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ১১, ২০১৭, ০৭:৫৫ পিএম
ঘরের মাঠে এশিয়া কাপ হকিতে বাজে শুরু বাংলাদেশের

ঢাকা: ১৯৮৫ সালে প্রথমবার এশিয়া কাপ হকির আয়োজন করেছিল বাংলাদেশ। তৎকালীন ঢাকা স্টেডিয়ামের (বঙ্গবন্ধু স্টেডিয়াম) ঘাসের মাঠে ইরানকে ৩-১ গোলে হারিয়ে দারুন সূচনা করেছিল লাল সবুজের দল। ৩২ বছর পর আবারও আয়োজক বাংলাদেশ। তিন দশকেরও বেশি সময় পর বদলে গেছে অনেক কিছুই। ঘাসের মাঠের বদলে এসেছে অ্যাস্ট্রো টার্ফ। বসেছে ফ্লাডলাইট। কিন্তু যা দরকার তা কি হয়েছে? খেলা দেখে মনে হচ্ছে না। ঘরের মাঠে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছে জিমি-চয়নরা।

বুধবার (১১ অক্টোবর) সন্ধায় মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত দশম আসরের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের কাছে ৭-০ গোলে হেরে বাজে শুরু করেছে বাংলাদেশ হকি দল। বলতে গেলে এদিন পাকিস্তানের বিপক্ষে দাঁড়াতেই পারেনি স্বাগতিক দলের খেলোযাড়রা। জিমি, চয়ন আর আশরাফুলদের খেলা দেখে যারপর নাই হতাশ দর্শকরা। অথচ দলকে উৎসাহ দিতে এদিন প্রচুর দর্শক এসেছিলেন স্টেডিয়ামে। লাল সবুজের পতাকা নিয়ে প্রায় মাঠের চারিদিকের গ্যালারিতে অবস্থান নিয়েছিলেন তারা। কিন্তু শেষ অবধি হতাশ হয়ে বাড়ি ফিরতে হয়েছে তাদের।

এদিন প্রথম কোয়ার্টারে কোন গোল না হলেও পরের তিন কোয়ার্টারে সাত গোল হজম করে বাংলাদেশ। পাকিস্তানের পক্ষে আবু মাহমুদ তিনটি, শাকিল ভাট ও কাদির দুটি করে গোল করেন। ম্যাচে পাকিস্তান ১০টি পেনাল্টি কর্নার পেলেও বাংলাদেশ পায়নি একটিও। 

ম্যাচের দ্বিতীয় মিনিটে পাকিস্তান পেনাল্টি কর্নার পেলেও রিভিউয়ে তা বাতিল হয়ে যায়। ম্যাচে ক্রমেই পাকিস্তানীদের আধিপত্য বেড়ে যায়। প্রথম কোয়ার্টারে কোন পক্ষই গোল পায়নি। দ্বিতীয় কোয়াটারের শুরুতে পেনাল্টি কর্নার পায় পাকিস্তান। অসীমের দৃঢ়তায় প্রথমে রক্ষা পেলেও পরের মিনিটে পেনাল্টি কর্নারের হিটে গোল পায় পাকিস্তান।

২৮ মিনিটে পালটা আক্রমণ থেকে জিমি সহজ সুযোগ নষ্ট করেন। একক প্রচেষ্টায় পাকিস্তানের রক্ষণভাগের কয়েকজনকে কাটিয়ে ডি-বক্সে প্রবেশ করে শট নিলেও বল দ্বিতীয় বারে লেগে ফিরে আসে। এরপরই শেষ হয় দ্বিতীয কোয়ার্টারের খেলা। পাকিস্তান এগিয়ে ১-০ গোলে। 

বিরতির পর দুই মিনিটে দুই গোল করে পাকিস্তান। ৩২ মিনিটে পেনাল্টি স্ট্রোক থেকে গোল করেন শাকিল বাট। পরের মিনিটে ফিল্ড গোল করেন কাদির। ৪১ মিনিটে চতুর্থ গোল পায় পাকিস্তান পেনাল্টি কর্নার থেকে। ৪৭ মিনিটে পঞ্চম এবং ৫০ মিনিটে শকিল ও রশিদ মেহমুদের গোলে হাফ ডজন পূর্ণ করে পাকিস্তাান। খেলার শেষ মিনিটে পাকিস্তান করে সাত নম্বর গোল। বক্সের মধ্যে বাংলাদেশের তিন-চারজন ডিফেন্ডার থাকলেও কাদির আশরাফের রিভার্সে ফিল্ড গোলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে পাকিস্তান। শেষ হয় বাংলাদেশের হতাশার মিশন। 

আন্তর্জাতিক হকিতে এখন পর্যন্ত পাকিস্তানের বিপক্ষে জয় অধরাই থাকল বাংলাদেশের। ১৯৮৫ সালে ঢাকায় দ্বিতীয় এশিয়া কাপে ১-০ গোলে হেরেছিল বাংলাদেশ। সর্বশেষ ২০১৬ সালে ভারতের আসামে সাউথ এশিয়ান গেমসে ৬-০ গোলে হেরেছিল বাংলাদেশ। 

এর আগে উদ্বোধনী ম্যাচে জাপানকে হারিয়ে শুভ সূচনা করেছে ভারত। জাপানকে ৫-১ গোলে হারিয়েছে বর্তমান রানার আপরা। ভারতের হয়ে দুইটি গোল করে ম্যাচ সেরার পুরষ্কার জিতেছেন হারমানপ্রিত সিং। একটি করে গোল করেছেন রামানদ্বীপ, এসবি সিং ও উপাধ্যায় সিং। জাপানের পক্ষে একটি গোল পরিশোধ করেন কিতাজাতো কেনজি।

টুর্নামেন্টের উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। এ সময় আরও উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, বাংলাদেশ হকি ফেডারেশনের সভাপতি এয়ার মার্শাল আবু এসরার, এশিয়ান হকি ফেডারেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা তাইয়াব ইকরাম প্রমুখ। 

এবারের আসরে অংশ নিচ্ছে এশিয়ার সেরা আটটি দেশ। দুটি গ্রুপে বিভক্ত হয়ে লড়বে দলগুলো। পুল ‘এ’-তে রয়েছে ভারত, পাকিস্তান, জাপান ও বাংলাদেশ। পুল ‘বি’-তে আছে মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, চীন এবং ওমান। দুটি গ্রুপ থেকে দুটি করে দল খেলবে সেমিফাইনাল। ২২ অক্টোবর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এশিয়া কাপ হকির। চ্যাম্পিয়ন দলটি ২০১৮ সালে ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ হকিতে খেলার সুযোগ পাবে।

উল্লেখ্য, এশিয়া কাপ হকির যাত্রা শুরু ১৯৮২ সালে পাকিস্তানের করাচিতে। দ্বিতীয় আসর বসেছিল ঢাকায় ১৯৮৫ সালে। সর্বশেষ সাতবারের চারবারই হয়েছে মালয়েশিয়ায়। দু’বার ভারতে (নয়াদিল্লি ও চেন্নাই) এবং একবার জাপানের হিরোশিমায়। আগের নয় আসরের পাঁচটিতে অংশ নিয়েছে বাংলাদেশ। মালয়েশিয়ায় গত আসরে আট দলের মধ্যে অষ্টম হয় জিমি-বাহিনী। ৩২ বছর পর আবারও এমন বড় আসর আয়োজনের সুযোগ পেয়েছে বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!