• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ঘুমের মধ্যে স্বপ্ন দেখে কেঁদে ওঠেন! জেনে নিন কারণ


লাইফস্টাইল ডেস্ক অক্টোবর ২৪, ২০১৭, ০৮:৩০ পিএম
ঘুমের মধ্যে স্বপ্ন দেখে কেঁদে ওঠেন! জেনে নিন কারণ

ঢাকা: অনেকই ঘুমের মধ্যে স্বপ্ন দেখে কেঁদে উঠি। তাড়াহুড়ো করে ঘুমের মধ্যেই উঠে বসি। ভয় পেয়ে যাই। ভাবতে থাকি খুব শীঘ্রই জীবনে খারাপ কিছু হতে যাচ্ছে। আসলেই কি তাই? চলুন জেনে নিই সত্যিটা কি?

নিউ ইয়র্কের মনোবিদ মাইকেল লেনক্স জানিয়েছেন, স্বপ্নে নিজেকে কাঁদতে দেখা মোটেই খারাপ নয়। তাঁর মতে, মানুষের চোখ দেখেই তাঁর ভিতরের আত্মা সম্পর্কে আন্দাজ করা যায়। তাই তিনি চোখকে ‘আত্মার জানলা’ বলে মনে করেন। ঘুমনোর সময়ে মানুষের অবচেতন মন বেরিয়ে পড়ে। ফলে ঘুমের মধ্যে কাঁদা মানে আত্মার শোধন হওয়া।

পানি হল আবেগের প্রতীক। সেই আবেগই চোখের পানির মাধ্যমে বেরিয়ে আসে। ঘুমের মধ্যে কাঁদার অর্থ, অবচেতন মনের গভীরে থাকা আবেগ বেরিয়ে পড়া। আর এই চোখের জলের মাধ্যমেই নিজের মধ্যে থাকা নেতিবাচক আবেগ থেকে মুক্তি পাওয়া যায়। লেনক্স জানিয়েছেন, যাঁরা বহুদিন ধরেই কোনও না কোনও সমস্যায় ভুগছিলেন, তারা স্বপ্নে নিজেকে কাঁদতে দেখার পরে অনেকটাই সেইসব মানসিক সমস্যা থেকে মুক্ত বলে মনে করেন।

আরও সহজ ভাবে বলতে গেলে, কোনও কিছু থেকে মানুষ দুঃখ পাওয়ার পরে স্বপ্নে কাঁদার মাধ্যমে সেই দুঃখ অনেকটাই দূর হয়ে যায়। তাই এবার থেকে স্বপ্নে নিজেকে কাঁদতে দেখলে ভয় পাবেন না। বরং জানবেন। বহুদিন ধরে চলা সমস্যা থেকে মুক্তি পেতে চলেছেন আপনি।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!