• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ঘুড়ি ও ফানুস উৎসবে মেতে উঠবে রংপুরের আকাশ


রওশন জামিল নিয়ন এপ্রিল ৬, ২০১৮, ১২:৪৩ পিএম
ঘুড়ি ও ফানুস উৎসবে মেতে উঠবে রংপুরের আকাশ

ঢাকা: আকাশের বিশালতা কে না ভালবাসে! সবাই বিশালতার অংশ হতে চায়। লিখতে চায় আকাশের দৃশ্যপটে নিজের ভাগ্য। শব্দ-নিশ্বাস-গন্ধের এক মিলন মেলা ওই আকাশ কুঞ্জ! আকাশ একটাই কিন্তু সবার! কি অদ্ভুত তাই নাহ? আর তাই সবার আকাশে উৎসবের নাম ‘ঘুড়ি ও ফানুস উৎসব’।

ঘুড়ির কথা মনে হলে শৈশবের কথা মনে পড়ে। লম্বা সুতো বরাবর ওই দূর আকাশে লাল-নীল-বেগুনি রঙের ঘুড়িতে আনন্দে নেচে ওঠে কিশোরের চোখ। মূলত মাটি থেকে নিচের দিকে সুতোয় টান দিলে আর ঘুড়ির ওপর বাতাসের শক্তি ঊর্ধ্বমুখী কাজ করলেই ঘুড়ি আকাশে উড়তে সক্ষম হয়। এই দুটি টান যতক্ষণ সমান থাকে ততক্ষণ ঘুড়ি আকাশে ওড়ে।

শুক্রবার (৬ এপ্রিল) সেই ঐতিহ্যবাহী ঘুড়ি দেখা মিলবে রংপুরের আকাশে। অর্থাৎ সেখানে শোভা পাবে নানা রং আর বাহারি ঘুড়িদের সাম্যবাদ।

সাথে থাকছে সন্ধ্যার আকাশকে শত শত ফানুসের আলোয় আলোকিত করার এক অন্যরকম উৎসব।

ধাপ পাশারীপাড়া ও কটকিপাড়া যুব সমাজের যৌথ উদ্যোগে রংপুর পিটিআই মাঠে ঠিক দুপুর ৩ টায় শুরু হবে এ ঘুড়ি উৎসব। আগে এ উৎসবটি সনাতন ধর্মাবলম্বীদের মাঝে সীমাবদ্ধ থাকলেও বর্তমানে দেশজুড়ে সাড়ম্বরে পালিত হয় এ উৎসবটি।

রংপুরের এ ‘ঘুড়ি ও ফানুস উৎসবে’ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

এ উৎসব নিয়ে তিনি বলেন- ‘তিনি নিজেও নাটাই হাতে ঘুড়ি উড়ানোয় অংশগ্রহন করবেন’।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!