• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ঘোড়ায় চড়ে স্বর্গলোকে ‘আনন্দময়ী’ দেবী


বিশেষ প্রতিনিধি অক্টোবর ১১, ২০১৬, ০৭:৪১ পিএম
ঘোড়ায় চড়ে স্বর্গলোকে ‘আনন্দময়ী’ দেবী

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। সেই সঙ্গে দেখতে দেখতে কেটে গেল উৎসবের পাঁচটি দিনও। বিজয়ার সকাল (১১ অক্টোবর) থেকেই তাই মন খারাপ সবার।

বিসর্জনের মধ্য দিয়েই শেষ হলো পূজার আনুষ্ঠানিকতা। তাই দুর্গা ভক্তদের মনে বিষাদের সুর। সকাল থেকেই ঢাকের আওয়াজে শুধুই বিষাদমাখা ছন্দ।

মঙ্গলবার বিকেল ৪টা থেকে শুরু হয় বুড়িগঙ্গায় প্রতিমা বিসর্জন। এ দিন বিকেলে রাজধানীর পলাশী থেকে বিজয়া শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রার মধ্য দিয়ে প্রতিমাগুলো বুড়িগঙ্গায় বিসর্জনের জন্য নেয়া হয়।

বিসর্জনের মধ্য দিয়ে পৃথিবী থেকে ঘোড়ায় চড়ে স্বামীঘৃহে ফিরে গেছেন দুর্গতি নাশিনী দুর্গা। ভক্তদের জন্য রেখে গেছেন গত ৫ দিনের আনন্দ-উল্লাস আর বিজয়ার অশ্রু। জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোড়ায় চড়ে পৃথিবীতে এসেছিলেন।

দেবীকে বিদায় জানাতে মণ্ডপে মণ্ডপে ভিড় করেন ভক্তরা। সবার মন তখন বিষন্ন। মায়ের আগমনের জন্য তাদের অপেক্ষা করতে হবে আবার এক বছর। শান্তির বাণী নিয়ে আবারো ধরায় আসবেন দেবী।

বিজয়া দশমীর পূজা শেষ হয়ে গেছে সকালেই। পরে সিঁদুর খেলায় মেতেছিলেন নারীরা। একে অপরকে লাল রঙ মাখিয়ে সিঁদুর পরিয়ে দিচ্ছেন। বিবাহিত নারীরা সিঁথিতে সিঁদুর পরলেও তরুণীরা মুখে রঙ মেখে আনন্দ-উল্লাস করে বেরিয়েছেন সকাল থেকেই। মণ্ডপে মণ্ডপে মণ্ডপে ছিল লালপাড়ের সাদা শাড়ির ভিড়। চলেছে বাতাসা-মিষ্টি বিতরণ।

এদিকে পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে জানানো হয়, সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত বুড়িগঙ্গায় ৪৭টি  প্রতিমা বিসর্জনের জন্য নিয়ে আসা হয়। রাত ৯টার মধ্যে এখানে ১৬০টি প্রতিমা বিসর্জন দেয়া হয়।

বিজয়া শোভাযাত্রা সন্ধ্যার মধ্যে শেষ করে রাত ৯ টার মধ্যে প্রতিমা বিসর্জন করতে আহ্বান জানিয়েছিল বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। কারণ বিজয়ার পরের দিনেই পবিত্র আশুরার আনুষ্ঠানিকতা শুরু। উভয় ধর্মীয় উৎসবের পবিত্রতা রক্ষায় এ আহ্বান জানানো হয়।

এবার সারা দেশে ২৯ হাজার ৩৯৫টি স্থায়ী ও অস্থায়ী মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। রাজধানী ঢাকায় পূজা হয়েছে ২২৯টি মণ্ডপে।

গেল ৩০ সেপ্টেম্বর মহালয়ার মধ্য দিয়ে শুরু হয়েছিল দেবীপক্ষ। ৭ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে শুরু হয় পাঁচ দিনের দুর্গাপূজা। মহাষষ্ঠী, সপ্তমী, অষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের লোকজন ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করেছেন।

দশমীর দিনে মঙ্গলবার (১১ অক্টোবর) পূজা শুরু হয় সকাল ৮টা ৫২ মিনিটে এবং পূজা শেষ ও দর্পন বিসর্জন হয় সকাল ৯টা ৪৯ মিনিটে। শোভাযাত্রার মাধ্যমে সদরঘাটে নিয়ে যাওয়া হয় দেবীদূর্গাকে। পরে বিসর্জনের মধ্য দিয়েই সমাপ্তি ঘটে পাঁচ দিনের এই ধর্মীয় উৎসব।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!