• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চঞ্চলের ‘ক্ষোভ’ শাকিবের প্রতি নয়, যৌথ প্রযোজনার প্রতি?


বিনোদন প্রতিবেদক এপ্রিল ২৩, ২০১৭, ০৫:০৩ পিএম
চঞ্চলের ‘ক্ষোভ’ শাকিবের প্রতি নয়, যৌথ প্রযোজনার প্রতি?

ঢাকা: গেল শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যায় দেয়া হলো দেশের সবচেয়ে বড় বেসরকারি ‘মেরিল-প্রথম আলো পুরস্কার’। যৌথ আয়োজনের এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রতি বছর বাংলা ছোট ও বড় পর্দার সব ক্যাটাগরিতে বছর সেরার পুরস্কার দেয়া হয়। সবার কাছেই পুরস্কারটি বেশ আকর্ষণীয়। এবারও হলো না তার ব্যতিক্রম। জমকালো আয়োজন আর অনাড়ম্বর পরিবেশনায় সমাপ্ত হলো এই পুরস্কার বিতরণী উৎসব। কিন্তু দুর্ভাগ্যবশত নানা প্রশ্নবিদ্ধ কাণ্ডে এবারের মেরিল-প্রথম আলো পুরস্কার অনুষ্ঠানটি হলো বিতর্কিত। আর এই বিতর্কের মূল নায়ক ‘আয়না’ খ্যাত তারকা অভিনেতা চঞ্চল চৌধুরী। 

এবারের  মেরিল-প্রথম আলো পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সবাই ধরেই নিয়েছিলো যে ‘সেরা’র ক্যাটাগরিতে বেশির ভাগ পুরস্কারই ছিনিয়ে নিবে গেল বছরে মুক্তি পাওয়া তুমুল ব্যবসাসফল আর দেশে বিদেশে প্রশংসিত সিনেমা ‘আয়নাবাজি’। শুধু তাই না, অঘোষিতভাবে ‘সেরা অভিনেতা’ হিসেবে ‘আয়নাবাজি’র চঞ্চল চৌধুরীই ছিলেন পুরস্কারটির অন্যতম দাবিদার। কিন্তু সবার অনুমান মিথ্যে করে এদিন আটবারের মতো মেরিল-প্রথম আলো ‘সেরা অভিনেতা’র পুরস্কার ছিনিয়ে নিয়ে রেকর্ড গড়েন চিত্রনায়ক শাকিব খান।

আয়োজকদের এমন আচরণে এই পুরস্কার নিয়ে প্রশ্ন তুলেন অনেক সাধারণ দর্শক। যৌথ প্রযোজনার ছবি ‘শিকারি’র জন্য কি করে শাকিব ‘সেরা অভিনেতা’র পুরস্কার পায়, আয়নাবাজির চঞ্চলের চেয়ে শিকারির শাকিব কি শক্তিশালী অভিনয় করতে পেরেছে? সাধারণ মানুষের এমন অনেক প্রশ্নে গা ভাসালেন চঞ্চল চৌধুরী নিজেও। আয়োজকদের ইঙ্গিত করেই তিনি বলেন, দেশের সিনেমাকে অবজ্ঞা করে যৌথ প্রযোজনাকে প্রমোট করা কেনো?

শুধু তাই না, ‘মেরিল-প্রথম আলো পুরস্কার’ অনুষ্ঠানটি শেষ হওয়ার পর দিনই নিজের ফেসবুকে একটি স্ট্যাটাসও দেন ছোট ও বড়ো পর্দার জনপ্রিয় এই অভিনেতা। যে স্ট্যাটাসটি নিয়ে গত দুই দিন ধরেই চলছে নানা তর্ক বিতর্ক। বাংলা চলচ্চিত্রের বিভিন্ন গ্রুপে তার স্ট্যাটাসটি নিয়ে নানাভাবে চলছে ব্যবচ্ছেদ। বলা হচ্ছে, চঞ্চল তার স্ট্যাটাসের মাধ্যমে দেশের একমাত্র সুপারস্টার শাকিব খানকে হেয় করেছেন!

অথচ চঞ্চল তার স্ট্যাটাসে বলেন, ‘আয়নাবাজি’ দিয়ে বাংলা সিনেমার কিচ্ছু হবে না। যারা নিজেদেরকে বাংলা সিনেমার ধারক ও বাহক মনে করেন,আসুন। আমরা সবাই যৌথ প্রযোজনার সিনেমা কে বেশী বেশী করে প্রোমোট করে উপরে তুলে, বাংলা সিনেমার ইজ্জত হরণ করি। অন্যের মা কে মা ডাকি। হায় রে অভাগা জাতি! ফোকাস প্রবলেম এর জাতি!!!!কাছেরটাও দেখতে পায় না, দূরের টাও না। 

চঞ্চলের এই স্ট্যাটাসটির নিচে মন্তব্য করেন অনেক দেশিয় তারকা। এরমধ্যে ‘চিরকুট’ ব্যান্ডের সাবেক সদস্য পিন্টু ঘোষ বলেন, রুচি জনিত/আবার নিজেদের মানুষ ভালো করলে সেটাও দেখতে খারাপ লাগে(নিজে যেহেতু পারবে না, তখন অন্য কাউকেও পারতে দিবো না) এরকম জায়গায় আর কিইবা আশা করা যায়!!! ইগ্নোর ভাই, ইগ্নোর 

ছোট পর্দার আরেক জনপ্রিয় নাট্যনির্দেশক বলেন, মেধা মনন দেশের প্রতি দায়বদ্ধতা নয় টাকা আর ক্ষমতায় যারা এই মিডিয়ার কর্ণধার তাদের কাছে এর বেশী কিছু প্রত্যাশার নাই। প্রত্যাশা শুধু দিন পরিবর্তনের।

অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি লিখেন, কলকাতার যে ক’জন পরিচালক বা দর্শকের সঙ্গে আমার কথা হয়েছে সবাই ‘আয়নাবাজি’র ভীষণ পছন্দ করেছে। প্রবলেম আমাদের।

চঞ্চলের এমন স্ট্যাটাসের পর এক সাধারণ দর্শক তার প্রতি প্রত্যাশা জাগানিয়া কণ্ঠে বলেন, চঞ্চল ভাই। যৌথ প্রযোজনার ছবির এই যুগে এখনও একদল দর্শক অপেক্ষায় থাকে মনপুরা, আয়নাবাজি, অজ্ঞাতনামা ছবির মত আরও ছবি বাজারে কবে আসবে? তাই আপনি বা আপনারা বছরে একটি হলেও আয়নাবাজি , মনপুরা'র মত চলচ্চিত্র আমাদের উপহার দিবেন, এই প্রত্যাশা।

মূলত, অঘোষিতভাবে সবাই ধরেই নিয়েছিলো যে মেরিল-প্রথম আলো’র যৌথ আয়োজনে এবারের ‘সেরা অভিনেতা’র পুরস্কারটি পেতে পারেন দেশের অন্যতম মেধাবী অভিনেতা চঞ্চল চৌধুরী। কারণ গেল বছরে অমিতাভ রেজার ‘আয়নাবাজি’তে তার অভিনয় দেখে মুগ্ধ হননি এমন মানুষ খুঁজে পাওয়া দুস্কর। অথচ সমস্ত সম্ভাবনা উড়িয়ে দিয়ে ‘সেরা অভিনেতা’ হিসেবে পুরস্কার ছিনিয়ে নিলেন চিত্রনায়ক শাকিব খান। তাও যৌথ প্রযোজনার একটি ছবি দিয়ে!

আর এমন সিদ্ধান্তে হতাশ দেশিয় সিনে-দর্শকরাও। তারা মনে করছেন, আয়োজকদের এমন সিদ্ধান্ত মারাত্মক একপেশে। শুধু তাই না, এবার ‘আয়নাবাজি’র জন্য সেরা অভিনেতা হিসেবে চঞ্চল চৌধুরীই ছিলেন সবচেয়ে উপযুক্ত ব্যক্তি। অথচ সেরা অভিনেতার পুরস্কার তাকে না দিয়ে এই একই ছবির জন্য ‘সেরা অভিনেত্রী’ হিসেবে নাবিলাকে পুরস্কৃত করা হয়েছে। যা খুবই হাস্যকর। কেননা, ‘আয়নাবাজি’র প্রশংসা চারদিকে ছড়িয়েছে শুধু আয়না চরিত্রে চঞ্চল চৌধুরীর অভিনয়ের জন্য।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!