• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চট্টগ্রাম টেস্টে তৃতীয় দিনে বোলারদের দাপট


ক্রীড়া ডেস্ক অক্টোবর ২২, ২০১৬, ১২:৫৪ পিএম
চট্টগ্রাম টেস্টে তৃতীয় দিনে বোলারদের দাপট

বাংলাদেশ-ইংল্যান্ড প্রথম টেস্টে তৃতীয় দিনটি মনে হচ্ছে বোলারদেরই। ব্যাট হাতে এখনও কেউ আলো ছাড়াতে পারেননি। কিন্তু বল হাতে ইংলিশরা বাংলাদেশের পাঁচ উইকেট তুলে নিয়েছে। তাছাড়া দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নেমে সুবিধা করতে পারেননি ইংল্যান্ডও। নিয়মিত বিরতিতে তিনটি উইকেট হারাল অতিথিরা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের মতো দ্বিতীয় ইনিংসেও অতিথিদের টপ অর্ডার গুড়িয়ে দিয়েছেন সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ। দুজনে মিলে মধ্যাহ্ন বিরতির আগেই তুলে নিয়েছেন ৩ উইকেট। ফিরে গেছেন অ্যালিস্টার কুক, বেন ডাকেট ও জো রুট। দ্বিতীয় ইনিংসে ২৮ রান তুলে মোট ৭৩ রানের লিড নিয়েছে তারা।

ওপেনার অ্যালিস্টার কুককে ফিরিয়ে দেন গত ইনিংসের নায়ক মেহেদি হাসান মিরাজ। স্লিপে দাঁড়ানো মাহমুদুল্লাহ রিয়াদের হাতে ধরা পড়ার আগে কুক ২৩ বলে ১২ রান করেন। তিন নম্বরে নামা জো রুটকে এলবির ফাঁদে ফেলে দ্রুতই ফিরিয়ে দেন সাকিব। আর এই উইকেটের মধ্য দিয়ে সাদা পোশাকে ১৫০ উইকেট স্পর্শ করেন বিশ্বসেরা অলরাউন্ডার। দলীয় ২৭ রানের মাথায় রুটের বিদায়ে দ্বিতীয় উইকেটের পতন ঘটে ইংলিশদের।

সাকিবের দ্বিতীয় শিকারে সাজঘরে ফেরেন ১৫ রান করা বেন ডাকেট। শর্ট লেগে মুমিনুল হকের তালুবন্দি হন ৩৪ বল মোকাবেলা করা ইংলিশ ওপেনার ডাকেট।

কোনো উইকেট না হারিয়েই ২৬ রান তুলেছিল ইংল্যান্ড। এরপর সাকিব-মিরাজের বোলিং দাপটে মাত্র ২ রান তুলতেই ৩টি উইকেট হারায় তারা। প্রথম ইনিংসের মতোই এবারো সুবিধা করতে পারেননি অধিনায়ক কুক। আগেরবার সাকিবের বলে ফিরেছিলেন। এবার ব্যক্তিগত ১২ রানের মাথায় মিরাজের বলে মাহমুদউল্লাহর হাতে ক্যাচ দিয়ে ফেরেন ইংলিশ ক্রিকেটের সফলতম এই ব্যাটসম্যান। এরপর সাকিবের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ফিরে যান জো রুট (১)। মধ্যাহ্ন বিরতি শুরু আগে সাকিবের বলেই মমিনুলের হাতে ক্যাচ তুলে দেন ডাকেট। 

এর আগে সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডের করা ২৯৩ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে টাইগারদের দলীয় সংগ্রহ দাঁড়ায় ৭৪ ওভারে পাঁচ উইকেটে ২২১ রান। প্রথম ইনিংসে ইংলিশদের থেকে ৭২ রান দূরে থেকে তৃতীয় দিন ব্যাটিং শুরু করে টাইগাররা। তৃতীয় দিন ব্যাট করতে নেমে ২৪৮ রানে অলআউট হয় বাংলাদেশ। ইংলিশদের থেকে ৪৫ রান পিছিয়ে থেকে শেষ হয় স্বাগতিকদের ইনিংস। তৃতীয় দিন এক ঘণ্টার একটু বেশি সময় ব্যাট করে স্কোরবোর্ডে মাত্র ২৭ রান যোগ করতে শেষ ৫ উইকেট হারায় বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই
 

Wordbridge School
Link copied!