• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

চট্টগ্রামের আকায়েদ বড় হয় ঢাকার হাজারীবাগে


নিউজ ডেস্ক ডিসেম্বর ১২, ২০১৭, ০৬:১৭ পিএম
চট্টগ্রামের আকায়েদ বড় হয় ঢাকার হাজারীবাগে

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বাস টার্মিনালে বোমা হামলার ঘটনায় সন্দিগ্ধ আকায়েদ বাংলাদেশি হওয়ায় দেশটিতে থাকা প্রবাসীরা চরম ইমেজ সংকটে পড়েছেন। 

নিউইয়র্কে বিস্ফোরণের বিষয়ে নিউইয়র্ক অঙ্গরাজ্যের পার্লামেন্ট সদস্য ডেভিড ওয়েপ্রিন বলেন, 'আকায়েদের সন্ত্রাসী কর্মকাণ্ডের কর্মের দায় জাতিগতভাবে বাংলাদেশিরা কখনোই নিতে পারে না। সন্ত্রাসীর কোনো জাত, ধর্ম বা গোষ্ঠী পরিচয় নেই। ওরা সন্ত্রাসী, মানবতা ও সভ্যতার শত্রু'।

পুলিশের পাশাপাশি সাধারণ বাংলাদেশিদের মনেও আকায়েদের পরিচয় জানতে উদ্বেগের মধ্যে দিন কাটছে। সাধারণ নাকি বড় ধরণের কোনো সন্ত্রাসী কি-না তা নিয়ে নানা উৎকণ্ঠা বিরাজ করছে।

এনআরবি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের সন্দ্বীপের মুছাপুর ইউনিয়নের ভটান তালুকদার বাড়ির সন্তান আকায়েদ উল্লাহ। তারা বাবা মো. সানাউল্লাহ ঢাকার হাজারীবাগে বসবাস করতেন। চামড়ার ব্যবসা ছিল তার। সে সুবাদে আকায়েদ উল্লাহ হাজারীবাগেই বড় হয়েছেন। 

নাম প্রকাশে অনিচ্ছুক আকায়েদ উল্লাহর পরিবারের সঙ্গে ঘনিষ্ঠভাবে পরিচিত এক প্রবাসী এসব তথ্য জানিয়েছেন। আকায়েদ উল্লাহ বরাবরই নিজের মধ্যেই নিবিষ্ট থাকতেন। মাঝে-মধ্যে মসজিদে গেলেও কারো সঙ্গে কথা বলতেন না।

ব্রুকলিনে বাংলাদেশি অধ্যুষিত চার্চ-ম্যাক ডোনাল্ডে সন্দ্বীপ প্রবাসীদের কোনো কর্মকাণ্ডেও তার উপস্থিতি ঘটেনি কখনো। এলাকাবাসী জানান, নিউইয়র্কে এক বাংলাদেশি নির্মাণ ঠিকাদারের অধীনে ইলেকট্রিশিয়ানের কাজ করতেন আকায়েদ।

পাশাপাশি তার ট্যাক্সি ড্রাইভিংয়ের লাইসেন্সও ছিল। তার সঙ্গে ঘনিষ্ঠতা রয়েছে  (পেশাগতভাবে) তারাও বিস্ময়ে হতবাক হয়েছেন সন্ত্রাসী কর্মকাণ্ডে লিপ্ত হবার সংবাদে।

প্রবাসীরা আরো জানিয়েছেন, দু’বছর আগে তার বাবা সানাউল্লাহ নিউইয়র্কে ইন্তেকাল করেন। আকায়েদের এক ভাই, বোন এবং মা রয়েছেন নিউইয়র্কে। তদন্ত কর্মকর্তারা সোমবার বিকেলে  জবানবন্দি নিয়েছেন।

আহত আকায়েদকে চিকিৎসা দেয়া হচ্ছে ম্যানহাটানের বেলভিউ হাসপাতালে। সেখানে তার বক্তব্যের উদ্ধৃতি দিয়ে নিউইয়র্কের পুলিশ কমিশনার জেমস ও নীল গণমাধ্যমকে জানিয়েছেন, ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি প্রদানের ক্ষোভে তিনি আমেরিকানদের হত্যায় প্রবৃত্ত হয়েছিলেন।

আকায়েদের আচরণে ক্ষোভ প্রকাশ এবং প্রচলিত আইনে তার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন বিভিন্ন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিরা।

এদিকে, নিউইয়র্ক সিটির পুলিশ কমিশনার জেমস ও’নেইল বরাতে সিবিএস নিউজ জানায়, ২৭ বছর বয়সী আকায়েদের বাড়ি বাংলাদেশের চট্টগ্রামে। ২০১১ সালের ফেব্রুয়ারি মাসে বাবা-মায়ের সঙ্গে তিনি যুক্তরাষ্ট্রে আসেন। পরে আকায়েদ স্থায়ী মার্কিন অধিবাসী হিসেবে নিউইয়র্কের ব্রুকলিনে বসবাস করতে শুরু করে। 

নিউ ইয়র্ক সিটি ট্যাক্সি এবং লিমোজিন কমিশন জানিয়েছে, ২০১১ সালে নিউইয়র্কে আসেন তিনি।পরে থাকতে শুরু করেন ব্রুকলিনে। এ এলাকায়  ট্যাক্সিচালক হিসেবে কাজ করতেন। ২০১২ মার্চ থেকে ২০১৫ মার্চ পর্যন্ত তার নামে ট্যাক্সির লাইসেন্স ছিল।

নিউইয়র্ক পোস্টের খবরে বলা হয়েছে, সম্প্রতি একটি বৈদ্যুতিক কোম্পানিতে কাজ করছিলেন আকায়েদ। সেখানে তার ভাইও কাজ করতেন।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!