• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চতুর্থ ওয়ানডেতে খেলবেন গাপটিল


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৬, ২০১৭, ০৫:৫৮ পিএম
চতুর্থ ওয়ানডেতে খেলবেন গাপটিল

ঢাকা: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগামী ১ মার্চ চতুর্থ ওয়ানডেতে খেলতে নামার আগে স্বাগতিক নিউজিল্যান্ডের সামনে সিরিজ পরাজয়ের আশঙ্কা দেখা দিয়েছে। ইতোমধ্যেই পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে সফরকারী দক্ষিণ আফ্রিকা। বিশেষ করে তৃতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার ২৭১ রানের জবাবে ১১২ রানে অল আউট হবার পরে ১৫৯ রানের পরাজয়ে স্বাগতিকদের বাধ্য করেছে দল পরিবর্তন নিয়ে নতুন কাে চিন্তা করার। সে কারনেই হ্যামস্ট্রিং ইনজুরি কাটিয়ে প্রথমেই দলে ফিরেছেন মার্টিন গাপটিল। স্বাগতিকরা তাদো তারকা এই ব্যাটসম্যানকে দলে ফিরিয়ে নিতে যেন মুখিয়ে ছিল।

নিউজিল্যান্ডের কোচ মাইক হেসন বলেছেন, গত কয়েকদিনে সে পুরোদমে অনুশীলন করেছে, নেটে ব্যাটিং করেছে। গাপটিল যে পজিশনে ব্যাটিং কারেন সেটা বেশ চ্যালেঞ্জিং। কিন্তু আমরা জানি সে বিশ্বমানের খেলোয়াড় এবং ইনজুরি কাটিয়ে সে ভালভাবেই দলে ফিরবে বলে আমরা আশাবাদী।

আরেকটি পজিশনে কিউইরা বেশ চিন্তায় পড়েছে যা নিয়ে কাজ করার সময় এসেছে। উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে টম ল্যাথামের শেষ ছয়টি ইনিংসে শুণ্য রানে সাজঘরে ফেরা দারুন চিন্তিত করে তুলেছে দলীয় ব্যবস্থাপনাকে। বাজে ফর্মো কারনে হয়তবা সিরিজের বাকি ম্যাচগুলোতে উইকেটের পিছনে গ্লাভস হাতে লুক রঞ্চিকে দেখা যেতে পারে। হেসন বলেছেন, সিরিজের শুরুতেই আমরা উভয় উইকেটরক্ষককে সুযোগ দেবার বিষয়টি আলোচনা করেছিলাম। টম প্রথম তিনটি ম্যাচ খেলেছে। সে কারনেই বাকি ম্যাচগুলোতে লুককে পরখ করতে চাচ্ছি। মার্টিনকে পেয়ে আমরা দারুন উচ্ছসিত। কিছুটা কাজ যে সে সহজ করে দিবে এতে কোন সন্দেহ নেই।

টেস্ট ও ওয়ানডের গুরুত্ব সম্পর্কে মন্তব্য করতে গিয়ে হেসন বলেছেন, আমি মনে করি কোনকিছুই অন্য কিছুর থেকে বেশী গুরুত্বপূর্ণ নয়। এই ওয়ানডে সিরিজ আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। গত কয়েকটি ম্যাচে টম কিছুটা ফর্মহীনতায় ভুগছে। ভারতে সে দারুন একটি সিরিজ খেলেছে।

এটা নিশ্চিত যে শুধুমাত্র একজন ব্যাটসম্যান হিসেবে ল্যাথামের মূল একাদশে সুযোগ পাওয়াটা কঠিন। গাপটিলের স্থানে দলভূক্ত হওয়া ডিন ব্রাউনলি নিজের জায়গা ধরে রেখেছেন। এদিকে সাত বছর পরে দলে ফিরেছেন জিতান প্যাটেল।

কেন উইলিয়ামসন দলকে নেতৃত্ব দেয়ায় একজন বিশেষজ্ঞ অফ-স্পিনারের দলে ফেরাটা কঠিন। বিশেষ করে ঘরের মাঠের কন্ডিশনে উইলিয়মাসন নিজেকে প্রমান করেছেন। যদিও ষষ্ঠ বোলার হিসেবে তিনি বোলিং করে থাকেন। হ্যামিল্টনের কন্ডিশন আবার তার সাথে বেশ মানিয়ে যায়।

নিজেদেও হোম রেকর্ড বজায় রাখতে হলে শেষ দুটি ওয়ানডেতে জিততে হবে নিউজিল্যান্ডকে। দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজেন শেষ আটটি আসরে নিজেদের মাটিতে পরাজিত হয়নি কিউরা। সর্বশেষ ২০১৪ সালে তিন ম্যাচের সিরিজে এই প্রোটিয়াদের কাছেই ২-০ ব্যবধানে পরাজিত হয়েছিল তারা।

নিউজিল্যান্ড স্কোয়াড: কেন উইলিয়ামসন (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, নেইল ব্রুম, ডিন ব্রাউনলি, রস টেইলর, লোকি ফার্গুসন, কোলিন ডি গ্র্যান্ডহোম, লুক রোঞ্চি (উইকেটরক্ষক), মার্টিন গাপটিল, টম ল্যাথাম, জেমস নিশাম, জিতান প্যাটেল, মিশেল সান্টনার, ইশ সোদি, টিম সাউদি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!