• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চতুর্থবারের মতো চ্যান্সেলর পদে লড়বেন মেরকেল


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২০, ২০১৬, ০৮:২৩ পিএম
চতুর্থবারের মতো চ্যান্সেলর পদে লড়বেন মেরকেল

জার্মানির আসন্ন সাধারণ নির্বাচনে চতুর্থবারের মতো চ্যান্সেলর পদে লড়তে যাচ্ছেন অ্যাঞ্জেলা মেরকেল। ধারণা করা হচ্ছে, রোববার নিজ দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক পার্টির (সিডিইউ) সদরদপ্তরে নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেবেনে তিনি।

এদিকে মেরকেল চতুর্থবারের মতো নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন- এমন খবর নিশ্চিত করেছে তার দলের সদস্যরা। আগামী বছর শরৎকালে জার্মানিতে সাধারণ নির্বাচন হবে বলে ধারণা করা হচ্ছে। সম্প্রতি জার্মানির বর্তমান এই চ্যান্সেলরের জনপ্রিয়তায় কিছুটা ভাটা পড়লেও এখনো বিপুল জার্মানের কাছে প্রিয় নাম মেরকেল।

চলতি বছরের প্রাদেশিক নির্বাচনে কট্টর জাতীয়তাবাদী দল এএফডির কাছে ভারাডুবি হয়েছে মেরকেলের দল সিডিইউর। জার্মানির ১৬টি প্রদেশের মধ্যে পাঁচটিতে নির্বাচন হয়েছে এ বছর। এর মধ্যে একটি আসনও পায়নি সিডিইউ। এমনকি মেরকেলের নিজ জন্মস্থানের আসনটিও নিশ্চিত করা সম্ভব হয়নি।

বিশ্লেষকদের বক্তব্য, শরণার্থী ইস্যুতে মেরকেলের উদার মনোভাব নির্বাচনে তার দলের পরাজয়ের কারণ। পরে মেরকেল নিজেও স্বীকার করেছেন, শরণার্থী ইস্যুতে তার নীতি ভুল ছিল। পরাজয়ের দায়-দায়িত্বও নিজের কাঁধে নিয়েছেন তিনি।

চলতি বছরের মধ্যে ৩ লাখ শরণার্থীকে আশ্রয় দেয়ার কথা রয়েছে জার্মানির। ২০০৫ সালে ঐক্যবদ্ধ জার্মানির নেতৃত্বে আছেন ৬২ বছর বয়সী মেরকেল। আগামী নির্বাচনে জয়লাভ করলে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সবচেয়ে বেশি সময়ের চ্যান্সেলর হবেন তিনি।

১৯৫৪ সালে জার্মানির হামবুর্গে জন্ম নেন অ্যাঞ্জেলা মেরকেল। দেশটির চ্যান্সেলর ছাড়াও বর্তমানে তিনি নিজ দল সিডিইউর প্রধান। ১৯৭৮ সালে পদার্থবিজ্ঞানে ডক্টরেট ডিগ্রি নেয়া জনপ্রিয় এই রাজনীতিবিদের পেশাগত জীবনের শুরু একজন গবেষক হিসেবে। ২০১৫ সালে বছরের সেরা ব্যক্তিত্ব হিসেবে ‘পার্সন অব দ্য ইয়ার’ খেতাবে ভূষিত হন তিনি।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!