• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

চন্দিমালের প্রতিরোধে দিনটা পুরোপুরি বাংলাদেশের হল না


ক্রীড়া প্রতিবেদক মার্চ ১৫, ২০১৭, ০৬:১০ পিএম
চন্দিমালের প্রতিরোধে দিনটা পুরোপুরি বাংলাদেশের হল না

ঢাকা: প্রথম সেশনেই শ্রীলঙ্কার চার উইকেট তুলে নিয়ে নিজেদের শততম টেস্টে স্বপ্নের মতো সূচনা করেছিল বাংলাদেশ। মিরাজ-মোস্তাফিজদের তোপে একের পর এক উইকেট হারাতে থাকে স্বাগতিকরা। কিন্তু চন্দিমালের প্রতিরোধে দিনটা পুরোপুরি টাইগারদের হল না। একপ্রান্তে দেয়াল হয়ে দাঁড়ালেন তিনি। ফলে ৭ উইকেটে ২৩৮ রান নিয়ে প্রথম দিন শেষ করল লঙ্কান দল।

বুধবার (১৫ মার্চ) সকালে কলম্বোর পি সারা ওভালে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কান অধিনায়ক রঙ্গনা হেরাথ। ব্যাট করতে নেমে শুরুতেই বাংলাদেশের দুই পেসার মুস্তাফিজুর রহমান ও শুভাশীষ রায়ের বোলিং তোপে পড়ে স্বাগতিক দলের দুই ওপেনার। লঙ্কান শিবিরে প্রথম আঘাত হানেন মুস্তাফিজ। ওপেনার দিমুথ করুনারত্নেকে মেহেদী হাসান মিরাজের তালুবন্দি করেন এই কাটার-মাস্টার। এর পর থারাঙ্গাকেও প্রায় ফিরিয়ে দিয়েছিলেন মুস্তাফিজ। বাঁহাতি বোলারের বলে আম্পায়ার লেগবিফোর আউট দিয়েছেন থারাঙ্গাকে। তবে রিভিউ নিয়ে সে যাত্রায় বেঁচে যান থারাঙ্গা। এর আগেও কয়েকবার লঙ্কান ব্যাটসম্যানদের বিব্রত করেন শুভাশীষ ও মুস্তাফিজ।

এরপর কুশল মেন্ডিসকে ফিরিয়ে দেন মেহেদী হাসান মিরাজ। ডানহাতি অফস্পিনারের বল খেলতে গিয়ে উইকেট থেকে কিছুটা বেরিয়ে আসেন মেন্ডিস। চতুর মুশফিক উইকেট ভেঙে দিতে মোটেও বিলম্ব করেননি। মেন্ডিসের পরপরই বিদায় নেন উপুল থারাঙ্গা। মিরাজের দারুণ একটি বলে স্লিপে সৌম্য সরকারকে ক্যাচ দেন লঙ্কান ওপেনার। ১১ রান করেন থারাঙ্গা।

শুরুর ধাক্কার পর একটি জুটি গড়ে তোলার চেষ্টা করছিরেন দিনেশ চান্দিমাল ও আসেলা গুনারাত্নে। লাঞ্চের আগে সেই প্রতিরোধেও ভাঙন। গুনারতত্নেকে ফিরিয়ে ৩৫ রানের জুটি ভাঙলেন শুভাশীষ।

প্রথম স্পেলে দারুণ তিনটি ওভারের পর লাঞ্চের ঠিক আগের ওভারে শুভাশীষকে আক্রমণে ফেরান মুশফিক। চতুর্থ বলটি ফুল লেংথ, লেগ সাইডে খেলতে গিয়ে এলবিডব্লিউ গুনারত্নে। গলে বাংলাদেশকে ভোগানো ব্যাটসম্যান ফিরলেন ১৩ রানে।

এই শুভাশীষ ও মুস্তাফিজ মিলে সকালে শুরু করেছিলেন দারুণ। বাংলাদেশের শরীরী ভাষায় ছিল বারুদ। নতুন বলের দুই বোলারের বোলিংয়ে ছিল সেটির প্রতিফলন। দুই ওপেনারকে ভুগিয়ে দলকে প্রথম সাফল্য এনে দেন মুস্তাফিজ।

এরপর মিরাজের দারুণ দুটি ডেলিভারিতে ফেরেন আগের টেস্টের দুই সেঞ্চুরিয়ান কুসল মেন্ডিস ও উপুল থারাঙ্গা। লাঞ্চের আগে বিদায় গুনারত্নে। শততম টেস্টের শুরুটা এর চেয়ে ভালো কিছু হয়তো কল্পনাও করতে পারত না বাংলাদেশ।

প্রথম সেশনেই চার উইকেট তুলে নিয়ে শ্রীলঙ্কাকে কোণঠাসা করে ফেলেন মুস্তাফিজ-মিরাজরা। মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার সময় মাত্র ৭০ রান সংগ্রহ করতেই চারটি উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা।

বিরতির পর দারুন প্রতিরোধ গড়ে তোলেন দিনেশ চান্দিমাল ও ধনঞ্জয়া ডি সিলভা। শত রানে জুটি গড়ে তোলেন তারা। দলীয় ১৩৬ রানে ধনঞ্জয়কে বোল্ড করে ৬৬ রানের এই জুটি ভাঙেন স্পিনার তাইজুল ইসলাম। এরপর ক্রিজে এসে চন্দিমালকে দারুন সঙ্গ দিচ্ছিলেন ডিকভেলা। কিন্তু ৬০তম ওভারের প্রথম বলে সাকিবের ঘুর্নিতে বোল্ড হয়ে সাঝঘরে ফেরেন তিনি। সাকিবের প্রথম শিকার হয়ে বিদায়ে নেয়ার আগে ৩৭ বলে ৩৪ রান করেন এই লঙ্কান।

নিয়মিত বিরতিতে উেইকেট পড়লেও একপ্রান্ত আগলে রেখে লঙ্কান ইনিংস দীর্ঘ করার চেস্টা করে যাচ্ছেন দিনেশ চন্দিমাল। দলীয় ১৯৫ রানে দিলুয়ান পেরেরাকে নিজের দ্বিতীয় শিকার বানান মোস্তাুফজ। তার বলে সৌম্যর তালুবন্দি হয়ে ফেরার আগে ২০ বলে ৯ রান করেন পেরেরা।

শততম টেস্ট একাদশ থেকে বাদ পড়েছেন লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মুমিনুল হক ও তাসকিন আহমেদ। দলে ফিরেছেন ইমরুল কায়েস, সাব্বির রহমান ও তাইজুল ইসলাম। আর টেস্ট অভিষেক হয়েছে মোসাদ্দেক হোসেনের।

গত বছরের নভেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে অভিষেক হয় সাব্বির রহমানের। এরপর পাঁচ টেস্টে প্রায় ৩১ গড়ে ২৪৭ রান করেছেন সাব্বির। তিনটি হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর।

বাংলাদেশের ৮৬তম ক্রিকেটার হিসেবে আজ টেস্ট ক্যাপ পরলেন মোসাদ্দেক হোসেন সৈকত। এর আগে ঘরোয়া ক্রিকেটে গত বছর তিনটি ডাবল সেঞ্চুরি করেন তরুণ এই ব্যাটসম্যান। এরই মধ্যে ২১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে সাত সেঞ্চুরি ও আটটি হাফ সেঞ্চুরিতে ২,১৩৫ রান করেছেন সৈকত।

আর ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফর্ম করে শততম টেস্টের দলে জায়গা করে নিয়েছেন ইমরুল কায়েস।

বাংলাদেশ দল: মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, মোসাদ্দেক হোসেন ও শুভাশীষ রায়।

শ্রীলঙ্কা দল: দিমুথ করুনারত্নে, উপুল থারাঙ্গা, কুশল মেন্ডিস, দীনেশ চান্দিমাল, নিরোশান দিকওয়েলা, আসেলা গুনারত্নে, দিলরুয়ান পেরেরা, রঙ্গনা হেরাথ, সুরঙ্গ লাকমাল, ধনঞ্জয় ডি সিলভা ও লক্ষ্মণ সান্দাকান।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!