• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চবির ভর্তি পরীক্ষা ৪ ইউনিটে


চবি প্রতিনিধি জুলাই ১৮, ২০১৭, ০৯:০৪ পিএম
চবির ভর্তি পরীক্ষা ৪ ইউনিটে

চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৭-১৮ সেশন থেকে ১০টি ইউনিটের পরিবর্তে ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবছর থেকে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, মানবিক ও সম্মিলিত ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি।

মঙ্গলবার (১৮ জুলাই) দুপুরে ভর্তি কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হলেও কার্যকরের জন্য অপেক্ষা করতে হবে একাডেমিক ও সিন্ডিকেট সভার সিদ্ধান্তের।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘ভর্তি কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে চবির ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের আলোকে হবে। শিক্ষার্থীরা যাতে দুর্ভোগে না পড়ে সেজন্য আমাদের এই সিদ্ধান্ত। আমরা চাই দুর্ভোগহীন ও শিক্ষাবান্ধব একটি পরিবেশ।’

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি কার্যক্রমে যেসব শিক্ষার্থী শুধু বিজ্ঞান বিভাগের অধীনে থাকা বিষয়গুলো পড়তে চান তারা বিজ্ঞান ইউনিটে, যারা ব্যবসায় শিক্ষা বিভাগে পড়তে ইচ্ছুক তারা ব্যবসা শিক্ষা ইউনিটে, মানবিকে যারা পড়তে ইচ্ছুক তারা শুধু মানবিক ইউনিটে পরীক্ষা দিতে পারেন।

এছাড়া যেসব শিক্ষার্থী বিজ্ঞান থেকে মানবিক কিংবা ব্যবসায় শিক্ষা ইউনিটের বিষয়গুলো পড়তে চান তারা সম্মিলিত ইউনিটে পরীক্ষা দিতে পারেন। একইভাবে অন্য বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য।

ঢাবিতে ভর্তি ফরম পূরণের সময় উল্লেখ থাকে কোন ইউনিটের অধীনে শিক্ষার্থী পরীক্ষা দিবেন। পরে মেধা তালিকায় আসার পর মেধাক্রম অনুসারে বিষয় পছন্দ করতে পারেন শিক্ষার্থীরা।

চবি উপাচার্য বলেন, ‘আমরা আলোচনা করে দেখেছি ঢাবির আলোকে ভর্তি কার্যক্রম হলে শিক্ষার্থীদের আর দুর্ভোগ পোহাতে হবে না। এজন্য আমরা তাদের সঙ্গে ইতিমধ্যে চুক্তি করে নিয়েছি। সামনে আরো কিছু আলোচনা করার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।’

চবিতে বিগত বছরগুলোতে ১০টি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা নেয়া হতো।  এর মধ্যে ‘এ’ ইউনিটে বিজ্ঞান অনুষদের, ‘বি’ ইউনিটে কলা ও মানববিদ্যা অনুষদের অধীনে বি-১, বি-২, বি-৩, বি-৪, বি-৫, বি-৬, বি-৭সি, বি-৭এইচ, বি-এস ও বি-৮ ইউনিটের পরীক্ষা নেয়া হত।  ‘সি’ ইউনিটে ব্যবসায় প্রশাসন অনুষদ অধীনে সি-১,সি-২ ও সি-৩ ইউনিটের, ‘ডি’ ইউনিটে সমাজবিজ্ঞান অনুষদের অধীনে ডি-১, ডি-২ ও ডি-৩ ইউনিটের, ‘ই’ ইউনিটে আইন অনুষদের, ‘এফ’ ইউনিটে জীববিজ্ঞান অনুষদের অধীনে এফ-১, এফ-২ ও এফ-৩ ইউনিটের, ‘জি’ ইউনিটে ইঞ্জিনিয়ারিং অনুষদের, ‘এইচ’ ইউনিটে শিক্ষা অনুষদের, ‘আই’ ইউনিটে ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজের, ‘জে’ ইউনিটে ইনস্টিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস এর ভর্তি পরীক্ষা নেয়া হত।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!