• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

চলচ্চিত্রে ডিস্টার্ব মা?


এন ‍ডি আকাশ মার্চ ১০, ২০১৮, ০৪:৩৭ পিএম
চলচ্চিত্রে ডিস্টার্ব মা?

মায়ের সঙ্গে মাহি, মিম ও নুসরাত ফারিয়া

ঢাকা: ঢালিউড চলচ্চিত্রে নায়িকাদের ডমিনেট করছেন তাদের মা। খাবার, প্রেম-ভালোবাসা, জুটি, বিয়ে-বিচ্ছেদসহ সব বিষয়ে মাথা ঘামান মা। যে কারণে এদের ‘ডিস্টার্ব মা’ হিসেবে আখ্যা দিচ্ছে চলচ্চিত্রের অনেকেই। এসব মায়ের কন্যা নিয়ে নানা ঝামেলা পোহাতে হয় পরিচালক ও প্রযোজকদের। এমনকি তাদের ঠান্ডা করতে নানা কৌশল অবলম্বন করতে হয় নির্মাতা প্রতিষ্ঠানকে।

শুধু তাই নয়, শুটিং স্পটে নায়িকাদের মায়ের জন্য দরকার আলাদা সুযোগ সুবিধা। সেই সুযোগ সুবিধার ঝাক্কিটা শুধু পরিচালক-প্রযোজকরাই বুঝে থাকেন। বলতে গেলে, চুপ করে সহ্য করে থাকেন। এই যে নতুন তা কিন্তু নয়, আবার হুট করে বন্ধ হয়ে যাবে সেটাও বলা যায় না। ‘মা’রা নায়িকাদের অতন্দ্র প্রহরী হিসেবে থাকেন। একজন ‘মা’ থাকলে বলিউডের সেলিব্রেটিদের মতো অমন বডি বিল্ডার বডিগার্ডের কী দরকার!

নায়িকাদের মায়েরা যেমন তার মেয়েকে আগলে রাখতে চান। তেমনি সে নায়িকাকে নিয়ে তখন শুটিং স্পটেও কম বিরক্তির মুখে পড়তে হয় না। অনেক নায়িকার বেলায় কথা উঠে ম্যানেজারের মতো নায়িকার ‘মা’-ই কাজের ব্যাপারটা ডিল করে থাকেন। নায়িকার শিডিউল পেতে আগে আন্টিকে ম্যানেজ করতে হয়। আন্টির জন্য উপহার পাঠাতে হয়। আর শুটিং স্পটে আন্টির জন্য বাড়তি সুবিধা তো আছেই।

চলচ্চিত্রে নায়িকাদের মায়ের প্রশ্নবিদ্ধ আচরণ সম্পর্কে খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক জাকির হোসেন রাজু সোনালীনিউজকে বলেন, ‘নায়িকাদের মায়েরা মেয়ের সহযোগিতার জন্য কাছে থাকেন। এতে কোন সমস্যা থাকার কথা নয়, তবে মা যদি সেটে বসে সিনেমার বিষয়ে নাক গলায় সে বিষয়টি হ্যান্ডিলিং করবে পরিচালক। আমার সিনেমায় কাজ করতে এসে কোন নায়িকার মায়ের কারণে ঝামেলায় পড়তে হয়নি।’

মায়েদের সঙ্গে নায়িকারা

রোমান্স দৃশ্যে মা পাশে থাকার বিষয়ে জানতে চাইলে রাজু বলেন, রোমান্স দৃশ্যের সময় মায়ের সামনে থাকলে যদি অসুবিধে হয় সেটা নায়িকা জানাবে, পরিচালক সেভাবেই ব্যবস্থা নেবে। পারফেক্ট একটি শর্টের জন্য পরিচালককে কঠিন হতে হবে। এটা কাজ দু’জনকেই বুঝতে হবে।’

শুধু যে কাজের ব্যাপারে টেনশন তা কিন্তু নয়। ব্যক্তিজীবনেও রয়েছে তাঁর বড় ভূমিকা। কার সঙ্গে প্রেম করছেন। কার সঙ্গে ডেটিংয়ে যাচ্ছেন। সংসার কীভাবে করছেন। স্বামীর সঙ্গে বনিবনা হচ্ছে কিনা সবটাই নায়িকাদের মায়ের নজরদাড়িতে থাকে। এমন তথ্য আবার তাদের সহকর্মীরাই নানা সময়ে মজার ছলে বলে দিয়ে থাকেন।

অপু বিশ্বাস ও শাকিব খানের প্রেমের বাধা ছিলেন অপুর মা। আবার প্রেমের সবকিছু জানতেনও তাঁর মা। শোবিজের অপুর পথ চলার সঙ্গী তিনিও ছিলেন। একটা সময়ে অপুর সকল সিনেমার লেনদেন তার সঙ্গেই করতে হতো।

জানা গেছে, অর্চিতা স্পর্শিয়ার সঙ্গে নির্মাতা রাফসানের ডিভোর্সের কারণ হিসেব জানা যায় মায়ের ভূমিকার কথা। বউ নয়, শ্বাশুড়ির জন্যই তাঁর ঘর ভাঙ্গছে বলে মিডিয়ায় জানান। এমনকি অভিনেত্রী মিথিলা ও তাহসান দম্পতির বিচ্ছেদের পেছনেও তার মায়ের ভূমিকা রয়েছে বলে জানা যায়।

মাহিয়া মাহিরও সর্বত্র সঙ্গী তাঁর মা। যেকোনো শুটিং স্পটে ছিল তার মায়ের অবাধ যাতায়াত। সকল সিনেমার কথাবার্তা তার সঙ্গেই সারতে হতো। এমনকি ছবির গল্পও তাকে শোনাতে হয় প্রথমে।

অপু, মাহি, নুসবাত, মিম

বিদ্যা সিনহা সাহা মিমের মা এখন শোবিজে বেশ আলোচিত। মিমের সঙ্গে দেশ-দেশান্তরে তিনি ঘুরে বেড়ান। আর সেই ঘুরে বেড়ানো নিয়ে অনেকে হাস্যরসও করে থাকেন।

আঁচল যে মায়ের আচল কখনো ছাড়েনি সেটা চলচ্চিত্রের মানুষ এখনো ভুলেনি। সর্বত্র ছিল মায়ের যাতায়াত। পপি ও শাকিল খানের ডিভোর্সের পেছনেও নাকি নায়িকার মায়ের হাত রয়েছে। তিনি কখনো চাননি শাকিল খানের সঙ্গে পপির বিয়ে হোক। এদেরকে চলচ্চিত্রে ডিস্টার্ব মা অনেকে আখ্যা দিয়েছেন।

নুসরাত ফারিয়া কিংবা মেহজাবিনদের ‘মা’ কম যান না। মেয়ের সঙ্গে সারাক্ষণই শুটিং স্পটে দেখা যায় তাঁদের। এই ধারাটা একটা সময় মেহের আফরোজ শাওন, রিচি সোলায়মান, অপি করিম, হুমায়রা হিমু, মুনমুন কিংবা মোনালিসার মায়ের নামও চলে আসে। এই ধারাটা যে হাতে গোনা কয়েকজন এরকম নয়। সব মায়েরাই কেমন যেন মেয়েকে আকড়ে ধরে রাখতে চান। মেয়ের দেখভালের নামে প্রহরী বনে যান। যেটা মাঝেমধ্যে বিরক্তিকর হয়ে ওঠে আশপাশ অনেকের জন্য। 

বাসায় মা ও সন্তানের সঙ্গে মুনমুন

চলচ্চিত্রে ডিস্টার্বর মা বিষয় নিয়ে সোনালীনিউজের সঙ্গে কথা বলেছেন জনপ্রিয় অভিনেত্রী মুনমুনের মা। তিনি বলেন, ‘আমার মেয়ে যখন সিনেমায় কাজ করে তখন তার বয়স কম ছিল, গায়ে-গতরে বড় হয়ে গেছে কিন্তু বুঝতো না। তাই আমাকে সঙ্গে যেতে হতো। আমি আর দশটা নারীর মতো পান খেয়ে মেয়ের জন্য ওকালতি করতাম না। আমি ইংলিশ মিডিয়ামে লেখাপড়া করেছি। এটা নিয়েও অনেক অশিক্ষিত লোকজন বাকাভাবে দেখতো। মূলত মেয়েকে সঙ্গ দিতেই কাছে থাকতাম।’

একটি সিনেমা নির্মাণ করতে অনেক টাকা ব্যয় করতে হয়। চলচ্চিত্র বোদ্ধাদের পরামর্শ নায়িকার মা-জননীরা মেয়েকে দেখে রাখার পাশাপাশি তারা যেন চলচ্চিত্র পরিবেশবান্ধব হন। 


সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!