• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

চলচ্চিত্রের ষাট বছরে বাংলার সেরা দশ নায়ক...


বিনোদন ডেস্ক ডিসেম্বর ৭, ২০১৬, ০৫:২৫ পিএম
চলচ্চিত্রের ষাট বছরে বাংলার সেরা দশ নায়ক...

ঢাকা: পৃথিবীর সিনেমার বয়স একশো বছর পেড়িয়ে গেলেও খুব স্বাভাবিকভাবেই তার অনেক পরে উপমহাদেশে আসে শিল্পকলার সর্বশেষ এবং কার্যকরি মাধ্যম ‘চলচ্চিত্র’। গত শতকে ভারতবর্ষে প্রথম চলচ্চিত্রের আমদানি ঘটলে ধীরে ধীরে তা ছড়িয়ে পড়ে এই অঞ্চলেও। কিন্তু বাংলা ভাষায় ছবি নির্মাণ হতে হতে চলে যায় প্রায় পঞ্চাশ বছরেরও বেশি সময়। ১৯৫৬ সালে নির্মিত হয় আব্দুল জব্বার খান পরিচালিত বাংলা ভাষায় নির্মিত প্রথম ছবি ‘মুখ ও মুখোশ’। 

আর এরপর কেটে গেছে দীর্ঘ ষাটটি বছর। পালাবদলের ইতিহাসে চলচ্চিত্র ডিরেক্টোরিয়াল মিডিয়া হলেও এই অঞ্চলে এটি হয়ে উঠে তারকা নির্ভর। ফলে বাংলা চলচ্চিত্রের এই দীর্ঘ ষাট বছরের যাত্রার প্রতিটি দশককে ভাগ করা হয় একজন নায়কের নামে। যেমন রাজ্জাক যুগ, ইলিয়াস কাঞ্চন যুগ, সালমান শাহ যুগ বা শাকিব যুগ নামে। তবে এইসব নিয়ে বিচার বিশ্লেষণায় না গিয়ে একজন সাধারণ বাংলা চললচ্চিত্রের দর্শকের চোখে বাংলা চলচ্চিত্রে দীর্ঘ ষাট বছরের বাংলার সেরা দশ নায়ক কে কে, এটা দেখে নেয়া যেতে পারে। 

মহিবুর রহমান নামের এক আবুধাবি প্রবাসী বাঙালি চলচ্চিত্রের ষাট বছরে বাংলার সেরা দশ নায়কের তালিকা দিয়েছেন ‘বাংলা চলচ্চিত্র’-গ্রুপটিতে(ফেসুবক)। যেখানে তিনি পর্যায়ক্রমে দশজন নায়কের নাম দিয়েছেন। তিনি বাংলাদেশের ইতিহাসে সর্বকালের সেরা দশে জায়গা দেননি এই সময়ের শীর্ষস্থানীয় অভিনেতা শাকিব খানকে। এটা হয়তো তার ব্যক্তিগত মত থাকতে পারে। কিন্তু বাংলাদেশের সিনেমার ইতিহাসে শাকিব খান একটা যুগের নাম। ব্যক্তিগত মতামত কখনোই সামগ্রিক হতে পারে না। এই ভেবেও এখানে এই দর্শকের মতামতটি দেয়া গেল-

ঢালিউডের ৬০ বছর-হীরক জয়ন্তী
বাংলা চলচ্চিত্রের সবচেয়ে জনপ্রিয় সেরা দশ নায়ক:
১.সালমান শাহ
২. রাজ্জাক স্যার
৩. আলগীর স্যার
৪. ইলিয়াছ কাঞ্চন
৫. রিয়াজ
৬. মান্না
৭. জাফর ইকবাল
৮. ফারুক সাহেব
৯. জসিম 
১০.রুবেল 

দশজন নায়কের নাম লিখে ওই দর্শক লিখেন, ‘কাজের হিসেব করে সিরিয়াল বসাইনি। জনপ্রিয়তার হিসেব করে এই ক্রম দেয়া হয়েছে। কারো অপছন্দ হলে কিছু করার নেই। সত্য এটাই যে প্রতিবছরের সর্বাধিক আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকেন নায়ক সালমান শাহ-ই।

কাজ তো অনেকেই করেছেন, যেমন নবাব উপাধি পাওয়া খ্যাত আনোয়ার হোসেন পাঁচশত ছবির বেশিতে তিনি অভিনয় করে গেছেন। নায়ক মান্না তিনশত ছবির মালিক কিন্ত আমরা তাদের মনে রাখছি কতজন! জন্ম, মৃত্যু দিবসে দুই চারজন পোষ্ট দিয়ে মনে করে দেয় যে আজ তাদের এইদিন। আজকের শাকিব খান সময়ের সবচেয়ে ব্যস্ত নায়ক। তিনিও একদিন আমাদের মাঝ থেকে হারিয়ে যাবেন, উনাকে মনে রাখবে এমন দর্শক হাতে গুনা কয়েকজন মাত্র।

নায়ক রাজ-রাজ্জাক কিংবদন্তী অভিনেতা। তিনি আমাদের মাঝে বেঁচে আছেন। তিনি বেঁচে থাকা অবস্থায় বছর ঘুরে দেখা যায় সালমান শাহ বছরের সর্বাধিক আলোচনায়। যার জন্ম, মৃত্যু দিবসে সারা বাংলা গর্জে উঠে। সবাই মনে করে যে সালমান শাহ ছিলেন বাংলার এক অন্যতম অভিনেতা।

আমি বিদেশে থাকি, নিজের চোখে দেখেছি শাকিব খানের কোনো ছবি বা গান আসলে মানুষ টিভির সুইচ বন্ধ করে দেয় অথবা চ্যানেল পাল্টাই দেয়। তাই বলছি শাকিব শুধু সময়ের সেরা নায়ক। সেরা ১০-এ আসার মত উনি এখনো অনেক পিছে পড়ে আছেন।’   

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!