• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

চলচ্চিত্রের সংকটকালে সবাইকে পাশে চায় পরিচালক সমিতি


বিনোদন প্রতিবেদক মে ২৩, ২০১৭, ০৩:১৭ পিএম
চলচ্চিত্রের সংকটকালে সবাইকে পাশে চায় পরিচালক সমিতি

ঢাকা: বেশ কিছুদিন ধরেই একের পর এক ঘটনার মধ্য দিয়ে অস্থিতিশীল হয়ে উঠছে বাংলাদেশ চলচ্চিত্র ইন্ডাস্ট্রির আঁতুর ঘর এফডিসি। সাম্প্রতিক বেশকিছু কর্মকাণ্ডে এখন তুমুল বিতর্কের মুখে পুরো ইন্ডাস্ট্রি। বিশেষ করে চলচ্চিত্র পরিচালক সমিতির সাম্প্রতিক কিছু সিদ্ধান্তের কারণে ইন্ডাস্ট্রির নেতিবাচক দিকগুলোই ছড়িয়ে যাচ্ছিলো চারদিকে। এমন অবস্থায় চলচ্চিত্রের ইতিবাচক দিকগুলো তুলে ধরতে সংবাদ সম্মেলনের আয়োজন করে পরিচালক সমিতি।

মঙ্গলবার দুপুর ১২টায় সংবাদ সম্মেলনের কথা থাকলেও এদিন এফডিসিতে সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয় দুপুর ১টায়। পরিচালক সমিতির আহ্বানে যেখানে উপস্থিত হন দেশের অনলাইন, টিভি ও সংবাদপত্রের কর্মীরা। এসময় বর্তমান পরিচালক সমিতির সভাপতি গুলজার আহমেদ ছাড়াও উপস্থিতি ছিলেন মহাসচিব বদিউল আলম খোকন, শাহিন সুমনসনহ অন্যরা। 

আর এখানেই সাংবাদিকদের উদ্দেশ্য করে তিন পৃষ্ঠার একটি কর্মসূচি পাঠ করে শুনান পরিচালক সমিতির সভাপতি গুলজার আহমেদ। যেখানে উঠে আসে বর্তমান চলচ্চিত্র পরিচালক সমিতি ক্ষমতায় যাওয়ার পরবর্তী সফল কর্মসূচিগুলোর কথা। এমনকি নিকট ভবিষ্যতে চলচ্চিত্রের স্বার্থে যেসব সুন্দর কর্মসূচিগুলো তারা হাতে নিয়েছেন সেগুলোও উঠে আসে সংবাদ সম্মেলনে। 

ভালো কাজ করলেও সংবাদে শুধু পরিচালক সমিতির খারাপ দিকগুলোই উঠে আসে এমন মন্তব্য করে পরিচালক সমিতির বর্তমান সভাপতি গুলজার আহমেদ সংবাদকর্মীদের চলচ্চিত্রের ভালো দিকগুলো খুঁজে বের করে সংবাদে তুলে ধরারও আহ্বান জানান। শুধু তাই না, ভালো সংবাদ প্রচারের ফলেই চলচ্চিত্রে চলমান বর্তমান সংকট থেকে উত্তোলন কিছুটা হলেও সম্ভব বলে মনে করেন তিনি। আর তাই চলচ্চিত্রের বর্তমান সংকটে দেশের চলচ্চিত্র সাংবাদিকদের পাশে থাকার আহ্বান জানান এই সভাপতি। 

চলচ্চিত্র পরিচালক সমিতির তিন পৃষ্ঠার এই কর্মসূচিতে বাংলা চলচ্চিত্রের জন্য বেশকিছু ইতিবাচক সিদ্ধান্ত হাতে নিয়েছে বলে জানান সভাপতি গুলজার আহমেদ। এরমধ্যে ঈদুল ফিতরের পর পরিচালক সমিতির উদ্যোগে ‘নতুন মুখের সন্ধানে’ কার্যক্রম শুরু হওয়ার কথা জানান তিনি। 

বর্তমান চলচ্চিত্রে যে বিশৃঙ্ক্ষল অবস্থা বিরাজমান তা দূর করে শিগগির সংশ্লিষ্ট সকল সংগঠনকে এক করে চলচ্চিত্র নীতিমালা প্রণয়ন করা হবে। যার মাধ্যমে শিল্পী ও কলাকুশলীদের মধ্যে সম্বন্বয় গড়ে উঠবে। ডিজিটাল চলচ্চিত্র নির্মাণ নিয়ে প্রতি তিনমাস পরপর কর্মশালা। এছাড়া চলচ্চিত্রের বিভিন্ন সমস্যা ও সমাধানে নিয়মিত সেমিনার আয়োজন করা হবে।
 
এ সময় সাংবাদিকদের করা প্রশ্নেরও উত্তর দেন গুলজার আহমেদ। বর্তমানে মুহূর্মুহূ পরিচালক সমিতির রূঢ় সিদ্ধান্ত এবং পরিচালক সমিতির সঙ্গে নায়ক রাজ রাজ্জাক পরিবারের তর্কযুদ্ধ নিয়ে প্রশ্ন করা হলে গুলজার আহমেদ জানান, এটা সামান্য ভুল বোঝাবুঝি। এমন ঘটনার পর আমি নিজে রাজ্জাক সাহেবের সাথে কথা বলেছি। আসছে ২৫ তারিখে আমাদের একটি সংবর্ধনা অনুষ্ঠানেও তিনি আসবেন বলে কথা দিয়েছেন। এগুলো নিয়ে আর কথা না বাড়ানোই ভালো। 

এরআগে কর্মসূচির শুরুতেই জানানো হয় যে, বাংলাদেশের প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘ওরা এগারোজন’-এর কলাকুশলীদের সংবর্ধনা দেবে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। আসছে ২৫ মে চাষী নজরুল ইসলামের পরিচালনায় এই ছবিটির কলাকুশলীদের সংবর্ধনা দেওয়া হবে।
সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!