• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চলছে বই উৎসবের প্রস্তুতি


নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ডিসেম্বর ৬, ২০১৬, ০৮:৩২ পিএম
চলছে বই উৎসবের প্রস্তুতি

রাজশাহী: পহেলা জানুয়ারি সারাদেশের শিক্ষার্থীরা মাতবে বই উৎসবে। এরমধ্যে শুরু হয়েছে প্রস্তুতি। বিদ্যালয়গুলোতে বই পৌঁছাতে শুরু করেছে। রাজশাহীতেও পুরোদমে বই সরবরাহ আসছে এবং বিভিন্ন উপজেলার শিক্ষা অফিস শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বই সরবরাহ করছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে জানা গেছে, জেলায় প্রাথমিক পর্যায়ে প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত নতুন বই’য়ের চাহিদা আছে ১৫ লাখ ২২ হাজার ৭৬৮ সেট। বইয়ের চাহিদার প্রথম থেকে তৃতীয় শ্রেণির বই সরবরাহ পাওয়া গেছে। প্রতিদিনই বই আসছে। আগামী কয়েক দিনের মধ্যেই চাহিদার পুরো বই পাওয়া যাবে বলে জানা গেছে।

মাধ্যমিক শিক্ষা অফিস থেকে জানা গেছে, এই অফিস বইয়ের বিষয়ে শুধু মহানগরের প্রতিনিধিত্ব করে থাকে। উপজেলা পর্যায়ে স্ব-স্ব উপজেলার চাহিদা মোতাবেক ঢাকা সেন্ট্রাল থেকে সরাসরি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে সরবরাহ দিয়ে থাকে। মাধ্যমিক পর্যায়ে সাধারণ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে এই নতুন বই সরবরাহ করা হয়ে থাকে।

পবা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মুক্তাদির আলম জানান, তার উপজেলায় বই’য়ের চাহিদা ৪ লাখ ৫৭ হাজার সেট। যার মধ্যে মাধ্যমিক পর্যায়ে ৩ লাখ ৪৮ হাজার ৪শ’ সেট, মাদ্রাসা পর্যায়ে ৮০ হাজার সেট এবং কারিগরি পর্যায়ে ৩১ হাজার সেট। তিনি জানান, এরমধ্যে মাদ্রাসা পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠানে বই সরবরাহ দেয়া হচ্ছে।

দেশে প্রতি বছরই শিক্ষার্থী বাড়ছে। যার ফলে প্রতিবছরই বইয়ের সংখ্যা বাড়ছে। গতবছর বই বিতরণ করা হয়েছিল ৩৩ কোটি ৩৭ লাখ ৪৭ হাজার ৯৭২টি। এবার বিতরণ করা হবে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি বই।

রাজশাহী পবা উপজেলার নওহাটা বিজ্ঞান ও প্রযুক্তি (ভো:) বিদ্যালয়ের সুপারিনটেনডেন্ট আব্দুল হান্নান চৌধুরী জানান, এখনো তিনি বই পাননি। তবে কয়েক দিনের মধ্যে পেয়ে যাবেন বলে নিশ্চিত। বর্তমান সরকার বইয়ের বিষয়ে খুবই গুরুত্ব দিচ্ছেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!