• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

চলে গেলেন আবৃত্তিকার কাজী আরিফ


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২৯, ২০১৭, ১০:২৪ এএম
চলে গেলেন আবৃত্তিকার কাজী আরিফ

ঢাকা: আবৃত্তি শিল্পী মুক্তিযোদ্ধা কাজী আরিফ মারা গেছেন (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন কি শুধু ...)।

শনিবার (২৯ এপ্রিল) সকালে তিনি মারা যান। নিশ্চিত করেছেন তার মেয়ে আনুশকা। তিনি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

২৫ এপ্রিল মাউন্ট সিনাই সেন্ট লিওক্স নামের ওই হাসপাতালে কাজী আরিফের হৃদ্‌যন্ত্রে অস্ত্রোপচার করা হয়। এরপর তার শারীরিক অবস্থা সংকটাপন্ন হয়ে পড়ে। তাকে লাইফ সাপোর্টে রাখা হয়।

চিকিৎসকেরা শিল্পীর আত্মীয়স্বজন ও পরিবারকে জানিয়েছেন, তিনি ‘ক্লিনিক্যালি ডেড’। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস ও জাতীয় বসন্ত উৎসব উদ্‌যাপন কমিটির সাধারণ সম্পাদক মাঞ্জার চৌধুরী এসব কথা জানান।

কাজী আরিফের জন্ম ৩১ অক্টোবর ১৯৫২ সালে ফরিদপুর রাজবাড়ীতে। কিন্তু বেড়ে উঠেছেন চট্টগ্রাম শহরে। এখানেই তার পড়াশোনা, রাজনীতি, শিল্প-সাহিত্য এসব কিছুরই হাতেখড়ি হয়। তিনি একাধারে একজনসাংস্কৃতিক ব্যক্তিত্ত্ব, আবৃত্তিকার, লেখক ও মুক্তিযুদ্ধ সংগঠক।

এ ছাড়া তিনি ১৯৭১ সালে ‘১ নম্বর সেক্টর’ এর মেজর রফিকের কমান্ডে সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। এর পর যুদ্ধ শেষে বুয়েটে পড়াশোনা শুরু করেন আর সাথে সমান তালে এগিয়ে যেতে থাকে তার শিল্প, সাহিত্য, সংস্কৃতি এবং রাজনীতির সাথে সম্পৃক্ততা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!