• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

চলে গেলেন র‌্যাবের গোয়েন্দা প্রধান আজাদ


নিজস্ব প্রতিবেদক মার্চ ৩১, ২০১৭, ০৯:২৪ এএম
চলে গেলেন র‌্যাবের গোয়েন্দা প্রধান আজাদ

ঢাকা: সিলেটে জঙ্গি আস্তানায় অভিযানে গুরুতর আহত হয়ে ৬ দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অবশেষে না ফেরার দেশে চলে গেলেন র‍্যাবের গোয়েন্দা শাখার প্রধান (ডিরেক্টর-ইন্টেলিজেন্স) লে. কর্নেল আবুল কালাম আজাদ।

বৃহস্পতিবার (৩০ মার্চ) দিবাগত রাত ১২টায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তিনি মারা যান।

শুক্রবার (৩১ মার্চ) সকাল ৮টার কিছু আগে তার মরদেহ ময়না তদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেয়া হয়েছে।

র‍্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান বলেন, নিহত লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ আবুল কালাম আজাদের দাফনের বিষয়ে আজ শুক্রবার সিন্ধান্ত নেয়া হবে। তিনি নিহতের আত্মার মাগফিরাতের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

প্রসঙ্গত, সিলেটে জঙ্গি আস্তানা আতিয়া মহলে সেনা কমান্ডোদের অভিযানের মধ্যে গত শনিবার সন্ধ্যার পর কাছের এলাকায় বিস্ফোরণে আহত হন আজাদ। ওই বিস্ফোরণে দুই পুলিশ সদস্যসহ ছয়জন নিহত হন।

সেনা কর্মকর্তা আজাদকে প্রথমে ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়। সেখান থেকে তাকে হেলিকপ্টারে করে ঢাকা সিএমএইচে আনার পরদিন সিঙ্গাপুরে পাঠানো হয়। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়েছিল আজাদকে। এর দুইদিন পর চিকিৎসকদের পরামর্শেই তাকে ফিরিয়ে আনা হয় বলে মুফতি মাহমুদ জানিয়েছিলেন। গত বুধবার রাত সাড়ে ৮টায় ঢাকা আনার পর আবার সিএমএইচে নেয়া হয় তাকে।

১৯৭৫ সালে আবুল কালাম আজাদের জন্ম হয় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে এমএ এই সামরিক কর্মকর্তা ১৯৯৬ সালে ৩৪তম ব্যচে বিএমএ লং কোর্স সম্পন্ন করেন। ২০১১ সালে এলিট ফোর্স খ্যাত র‌্যাব-১২ এর কোম্পানি কমান্ডার হিসেবে দায়িত্ব পান। ওই বছরই তাকে পদোন্নতি দিয়ে গোয়েন্দা বিভাগের উপপরিচালক করা হয়। আর পরে ২০১৩ সালে তিনি পরিচালক হিসেবে পদোন্নতি পান। স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন আবুল কালাম আজাদ।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!