• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বাংলাদেশিকে পিটিয়ে হত্যা


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি  জানুয়ারি ১৭, ২০১৭, ১০:২১ এএম
চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বাংলাদেশিকে পিটিয়ে হত্যা

চাঁপাইনবাবগঞ্জ: জেলার শিবগঞ্জ উপজেলার ওয়াহেদপুর সীমান্তের ওপারে বাংলাদেশি এক রাখালকে পিটিয়ে হত্যা করেছে ভারতীয় সিমান্তরক্ষী বিএসএফ। নিহত ওই রাখালের নাম এসলাম উদ্দিন (৩২)। তিনি শিবগঞ্জ উপজেলার দূর্লভপুর ইউনিয়নের ঘুঘুডাঙ্গা গ্রামের হাবিবুর রহমানের ছেলে। তবে স্থানীয়দের এই অভিযোগ অস্বীকার করেছে বিএসএফ।

স্থানীয়রা জানান, রোববার গভীর রাতে এসলামসহ ২০-২৫জন রাখালের একটি দল অবৈধভাবে ওয়াহেদপুর সীমান্ত দিয়ে ভারতের নুরপুর এলাকা থেকে গরু নিয়ে ফেরার সময় চাঁদনীচক ফাঁড়ির বিএসএফ সদস্যরা তাদের তাড়া করে। এ সময় সবাই গরু ছেড়ে দিয়ে পালিয়ে যেতে সক্ষম হলেও এসলাম উদ্দিনকে বিএসএফ সদস্যরা ধরে নিয়ে গিয়ে ভারতীয় সীমান্তের প্রায় ৬শ গজ ভেতরে মাঠের মধ্যে পিটিয়ে হত্যা করে লাশ ফেলে চলে যায়। পরে সোমবার দুপুরে বিএসএফের একটি দল ভারতের মুর্শিদাবাদ জেলার সুতি থানা পুলিশের নিকট এসলামের লাশ হস্তান্তর করে।
 
এদিকে ৯ বর্ডার গার্ড ব্যাটালিয়ন-বিজিবি’র অধিনায়ক লে. কর্ণেল আবুল এহসান সন্ধ্যায় জানিয়েছেন, সীমান্তে একজন বাংলাদেশি রাখালকে পিটিয়ে হত্যার ঘটনার প্রতিবাদ জানিয়ে ও লাশ ফেরত চেয়ে বিএসএফ চাঁদনীচক সীমান্ত ফাঁড়ির সদস্যদেরকে চিঠি দেয়া হলে তারা সোমবার সকাল ১০টার দিকে ওয়াহেদপুর সীমান্তের ১৩/২-এস পিলারের বিপরীতে ভারতের ৬শ’ গজ অভ্যন্তরে একজনের লাশ পড়ে থাকতে দেখার কথা স্বীকার করে এবং পরে মরদেহ উদ্ধার করে সে দেশের পুলিশের কাছে হস্তান্তর করে বলে জানান। 

কিন্তু কিভাবে তার মৃত্যু হয়েছে তা তারা জানাতে পারেননি। তবে এ ঘটনায় বিকেল ৩টায় ওয়াহেদপুর সীমান্তে বিজিবি-বিএসএফের কোম্পানী কমান্ডার পর্যায়ে অনুষ্ঠিত পতাকা বৈঠকে এসলামের লাশ সনাক্ত করা হলেও ময়নাতদন্ত শেষে যতদ্রুত সম্ভব নিহত এসলামের মরদেহ ফেরত দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে বিএসএফ। 

এদিকে বৈঠকে বিএসএফ জানায়, যেহেতু রোববার রাতে ওই সীমান্তে কোন অভিযান চালানো হয়নি সেহেতু বিএসএফের গুলিতে বা নির্যাতনে কেউ মারা যাবার কোন প্রশ্নই আসে না। 

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!