• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

চাকরি আপনিই পাবেন, মনে রাখুন ৯ উপায়


নিউজ ডেস্ক মার্চ ১৪, ২০১৭, ০২:৩১ পিএম
চাকরি আপনিই পাবেন, মনে রাখুন ৯ উপায়

ছবি: সংগৃহিত।

ঢাকা: প্রত্যেক কোম্পানিই কর্মচারি নিয়োগে সবচেয়ে যোগ্যপ্রার্থীকেই বেছে নেয়। বিশেষ করে যিনি সাক্ষাতকারের দিন তার যোগ্যতার প্রমাণ দিতে পারেন। চাকরির সাক্ষাতকারে প্রার্থীকে কেমন আচারণ করা দরকার এসব বিষয়ে পরামর্শ দিয়েছেন ‘কনকাউট ইন্টারভিউ’ বইয়ের বিখ্যাত লেখক ক্যারিয়ার বিশেষজ্ঞ জন লেস।

ব্রিটিশ গণমাধ্যম ‘ডেইলি মেইল’ অবলম্বনে সোনালীনিউজের পাঠকদের জন্য পরামর্শগুলো তুলে ধরা হলো- জন লেস বলেছেন, ‘দিনব্যাপী ইন্টারভিউ বোর্ডে অনেক প্রার্থীই অংশগ্রহণ করেন। সেখানে কেউ যদি অন্যান্য প্রার্থীর চেয়ে নিজেকে ছোট বা কম যোগ্য মনে করেন তাহেল নিশ্চিত সে দুর্বল হয়ে পড়বে, ভাইভা বোর্ডে গিয়ে শতভাগ দিতে পারবে না।’  

এখন চলুন তার ৯টি পরামর্শ জেনে নিই-
১. প্রথমেই প্রভাবিত করতে হবে: একটি প্রবাদ আছে না; ‘উষালগ্নেই বোঝা যায় দিনটা কেমন হবে।’ ঠিক চাকরির সাক্ষাতকারের বেলায়ও এমনি ঘটে। নির্বাচককে শুরুতেই ইম্প্রেস করতে পারলেই পরবর্তী ধাপগুলো সহজ হবে।

লিস এর ভাষ্য, ‘শুরু করো স্পষ্টভাবে, পূর্ণ আত্মবিশ্বাসের সাথে এবং ইতিবাচক মনোভাব নিয়ে। এমনটি প্রথম প্রশ্নের উত্তরই আপনার পরবর্তী ধাপগুলো সম্পর্কে বলে দেবে যে তুমি কেমন করছো।’

২. প্রশ্নগুলো মনযোগ সহকারে শোন: ‘নির্বাচক যখন কোন প্রশ্ন করবেন তখন তুমি তা মনযোগ সহকারে শুনবে। এবং সহজভাবে উত্তর করবে’ লিসের ভাষায়।

৩. বিস্তারিত নয় সংক্ষিপ্ত: প্রশ্নের উত্তর সব সময়ই সংক্ষিপ্তভাবে দেয়ার চেষ্টা করা। কারণ, নির্বাচকদের সময়ের মূল্য আছে।

৪. আত্মবিশ্বাসের সঙ্গে উত্তর করা: নির্বাচকের সাথে ভাববিনিময়ের সময় পূর্ণ আত্মবিশ্বাসের সঙ্গে কথা বলা। মনে রাখতে হবে সবসময়ই সহজ করে কথা বলা দরকার।

৫. তোমার দক্ষতা প্রকাশ কর: এ কথা তোমার অবশ্যই মনে রাখতে হবে, হাজার হাজার প্রার্থীর মধ্যে তোমাকে টিকতে হলে তোমার যে দক্ষতা আছে কথার মধ্যেই প্রকাশ করতে হবে। সাক্ষাতকারের শুরু থেকে শেষ পর্যন্ত এর প্রমাণ দিতে হবে। এটা হবে শারিরীক ভঙ্গি ও কথার মধ্য দিয়ে।

৬. অনুমান শব্দটি বাদ দিতে হবে: সাক্ষাতকারে কোন রকম অনুমান শব্দ ব্যবহার করা যাবে না। অর্থাৎ ধারণা করে কোন প্রশ্নের উত্তর দেয়া যাবে না। সব সময়ই সঠিক পরিসংখ্যান ব্যবহার করতে হবে।

৭. গল্প বলতে হবে: নিজের সম্পর্কে বলতে বললে নিজের গল্পটি এমন ভাবে উপস্থাপন করতে হবে যেন নির্বাচক আপনাকে মনে রাখেন।

৮. শেয়ার করা: কিছু কিছু পয়েন্ট নির্দিষ্ট করে বোর্ডে সেগুলো শেয়ার করা। তবে সেটা যেন এমন না হয়, তাদেরকে জ্ঞান দিচ্ছেন।

৯. শেষ ভালো যার সব ভালো তার: এ কথা অবশ্যই স্বরণ রাখতে হবে শুরুটা ভালো করছেন শেষটাও ভালো করতে হবে। ভাইভা শেষ চেয়ার থেকে উঠা ও বাহিরে যাওয়াটাও নির্বাচকরা খেয়াল করবেন তাই সবধানতার সাথেই যেতে হবে।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই 

Wordbridge School
Link copied!