• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চাকরি জাতীয়করণের দাবিতে এবার মায়ের সঙ্গে শিশুরাও


ফরহাদ খান, নড়াইল জানুয়ারি ২২, ২০১৮, ০৫:৪৭ পিএম
চাকরি জাতীয়করণের দাবিতে এবার মায়ের সঙ্গে শিশুরাও

নড়াইল : শায়না, ২০ মাস বয়সী শিশু। কখনো হাঁসে, কখনো কাঁদে, কখনো বা মায়ের চোখের আড়ালে এদিক-সেদিক হাঁটাহাটি করছে। শায়নার মতো এক রকম অস্থিরতায় আছে দুই বছর তিন মাসের শিশু রহমতউল্লাহও। গত তিন ধরে শায়না ও রহমতউল্লাহর মতো অনেক শিশুর এমন সময় পার করতে হয়েছে। প্রচণ্ড শীতের মধ্যে এসব অবুঝ শিশুরা মায়ের সঙ্গে শনিবার থেকে সোমবার (২২ জানুয়ারি) বিকেল পর্যন্ত খোলা আকাশের নিচে অবস্থান করছে। চাকরি জাতীয়করণের দাবিতে নড়াইলে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারদের (সিএইচসিপি) কর্মবিরতি পালনকালে মায়েদের সঙ্গে ছোট শিশুদের দেখা গেছে। জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে আসা সিএইচসিপি চাকরিজীবীরা কর্মবিরতি পালনকালে তাদের শিশু সন্তানদের নিয়ে পড়েন বিপাকে।

শায়নার মা নাদিরা পারভীন জানান, তিনি লোহাগড়া চাঁচই কমিউনিটি ক্লিনিকে সিএইচসিপি পদে চাকরি করেন। শায়নার বাবাও অন্য একটি কমিউনিটি ক্লিনিকে চাকরি করেন। তারা (স্বামী-স্ত্রী) দু’জনেই দাবি আদায়ের আন্দোলনে এসেছেন। তাই শিশু সন্তানকে তাদের সঙ্গে নিয়ে এসেছেন। শিশুকে গোসল, খাওয়ানোসহ সব দিক থেকে সমস্যা হচ্ছে। তবুও চাকরি জাতীয়করণের দাবিতে তারা মাঠে নেমেছেন। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে খোলা আকাশের নিচে তারা কর্মবিরতি পালন করেন। আমাদা কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি লায়লা খানম বলেন, ‘দাবি মোদের একটাই, চাকরি জাতীয়করণ করা হোক।’ ছাগলছিঁড়া কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি আজিবা আক্তার জানান, গত শনিবার সকাল থেকে লোহাগড়ার ৩৩টি কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপিরা অবস্থান কর্মসূচি পালন করছেন। উপজেলা পর্যায়ে এ কর্মসূচি সোমবার (২২ জানুয়ারি) শেষ হলেও কাল মঙ্গলবার থেকে জেলা পর্যায়ে শুরু হবে। তিনি বলেন, চাকরি জাতীয়করণের জন্য আমরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

লোহাগড়া উপজেলা সিএইসিপি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আলীমুল হোসেন জানান, সরকার কমিউনিটি ক্লিনিকের জন্য ২০১১ সালে সিএইচসিপি নিয়োগ দেন। ২০১৩ সালে সিএইসিপিদের জাতীয়করণের জন্য নীতিগতভাবে সিদ্ধান্ত হয়। ২০১৭ সালে হাইকোর্ট সিএইচসিপিদের চাকরি জাতীয়করণের পক্ষে রায় দেয়ার পরেও তা বাস্তবায়ন হয়নি। সারাদেশে কমিউনিটি ক্লিনিকে কর্মরত সিএইচসিপিরা চাকরি জাতীয়করণের জন্য ‘এক দফা, এক দাবি’ নিয়ে তিনদিনের এই কর্মবিরতি কর্মসূচি পালন করেন। এদিকে, সারাদেশের ন্যায় সিএইচসিপিরা কর্মবিরতি পালন করায় নড়াইলের প্রত্যন্ত অঞ্চলের সাধারণ মানুষ গত তিনদিন ধরে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হয়েছেন। এদিকে, জেলা সদরসহ কালিয়া উপজেলাতেও তিনদিনের এ কর্মসূচি পালিত হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!