• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

চাকরি মেলায় চাকরি পেলেন প্রতিবন্ধীরা


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৯, ২০১৭, ১০:৪৬ পিএম
চাকরি মেলায় চাকরি পেলেন প্রতিবন্ধীরা

ঢাকা: প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি তাদের কাজের দক্ষতা ও সামর্থ্যের বিষয়ে নিয়োগদাতা প্রতিষ্ঠানগুলোকে জানাতে রাজধানীতে চাকরি মেলা হয়েছে। মেলায় এসে ৮০ জন প্রতিবন্ধী চাকরি পেয়েছেন।

শনিবার(৯ ডিসেম্বর)রাজধানীর কাওরান বাজারে বিজিএমইএ ভবনে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এই চাকরি মেলার আয়োজন করে বাংলাদেশ বিজনেস অ্যান্ড ডিজঅ্যাবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন), ক্যাম্পেইন ফর এডুকেশন এবং অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন।

মেলায় প্রতিবন্ধীদের নিয়োগে আগ্রহী এমন ২০টি প্রতিষ্ঠানের কাছে জীবন বৃত্তান্তসহ অংশ নিয়ে সাক্ষাৎকার দেন প্রায় ৫০০ জন চাকরি প্রার্থী।

আয়োজকরা জানান, প্রতিবন্ধী জনবলের কর্মসংস্থান সৃষ্টি, তাদের দক্ষতা ও সামর্থ্যের বিষয়ে নিয়োগকারী প্রতিষ্ঠানগুলোতে অবহিত করা এই মেলার প্রধান উদ্দেশ্যে। এছাড়া প্রতিবন্ধীদের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে অন্তর্ভুক্তিমুলক কর্মসংস্থান সম্পর্কে সচেতনতা বাড়ানো আরেকটি প্রধান উদ্দেশ্য।

সাক্ষাৎকারের পর মেলা চলাকালীন সময়েই প্রায় একশ আবেদনকারী নিয়োগপত্র পেয়েছে। তবে বেশিরভাগ প্রতিষ্ঠানই মেলায় প্রার্থীদের সাক্ষাৎকার নিয়ে পরে বাছাই করা পছন্দের প্রার্থীদের কাছে নিয়োগপত্র পাঠানো হবে বলে জানিয়েছে।
মেলায় চাকরির আবেদন করতে এসেছিলেন মাগুরার কাজী বেলাল। ২১ বছরের এই যুবক ২০১৪ সালে গাছ থেকে পড়ে গিয়ে স্পাইনাল কর্ড ইন্জুরিতে পড়ে এখন হুইল চেয়ারে চলাফেরা করেন।

তিনি বলেন, আঘাত পাওয়ার পর তিনি সাভারের সিআরপিতে (সেন্টার ফর রিহ্যাবিলিটেশন অফ দ্যা প্যারালাইজড) আসেন। মেলায় তিনি সিআরপির পিইইআর কাউন্সেলিং পদের জন্য নিয়োগপত্র হাতে পেয়েছেন।

মেলায় চাকরির খোঁজে আসা ঢাকার গেণ্ডারিয়ার আফরিনা আশরাফ শিশু বয়সে পোলিওতে আক্রান্ত হলে বা পায়ে সমস্যায় পড়েন। ক্র্যাচের ওপর ভর করে চলাফেরা করা আফরিনা ফিন্যান্স মেজর হিসেবে নিয়ে বিবিএ ও এমবিএ শেষ করেছেন।

মেলায় তিনি গ্রামীণফোন, কোস্ট বাংলাদেশ এবং গাজী গ্রুপে জীবন বৃত্তান্ত ও সাক্ষাতকার দিয়েছেন জানিয়ে তিনি বলেন, প্রতিষ্ঠানগুলো তাকে তাৎক্ষণিক নিয়োগপত্র না দিলেও পরবর্তীতে জানানো হবে বলেছে।

তিনি বলেন, এ ধরনের চাকরির মেলা করে প্রতিবন্ধীদের জন্য চাকরির সুযোগ সৃষ্টি করলে অনেক প্রতিবন্ধী চাকরি করতে আগ্রহী হবেন। অগণিত প্রতিবন্ধী বিশেষ কাজে সাধারণ সুস্থ্য মানুষের মতোই চাকরি করতে সক্ষম।”

প্রতিবন্ধীদের নিয়োগ দেয়ার আগ্রহ থেকেই মেলায় অংশ নেয়া বলে জানান মোবাইল ফোন অপারেটর গ্রামীণ ফোনের মানবসম্পদ বিভাগের পরিচালক ইমরান।

তিনি জানান, বিকাল পর্যন্ত তিনি প্রায় ৩০ জনের সাক্ষাৎকার নিয়েছেন। তবে মেলা প্রাঙ্গণেই তার সিদ্ধান্ত নেয়ার সুযোগ নেই। পরবর্তীতে বাচাই করা প্রার্থীদের নিয়োগপত্র পাঠানো হবে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!