• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

চামড়া নিয়ে বিপাকে মৌসুমী ব্যবসায়ীরা


দিনাজপুর প্রতিনিধি সেপ্টেম্বর ১৬, ২০১৬, ০৬:৪২ পিএম
চামড়া নিয়ে বিপাকে মৌসুমী ব্যবসায়ীরা

ক্রেতা না থাকায় চামড়া নিয়ে বিপাকে পড়েছেন দিনাজপুরের মৌসুমী ব্যবসায়ীরা। তাদের দাবি, বেশি দামে চামড়া কিনে এখন সরকার নির্ধারিত দামেও বিক্রি করতে পারছেন না। এদিকে, ব্যবসায়ীরা বলছেন, ট্যানারি মালিকরা বকেয়া পরিশোধ না করায়, পুঁজির অভাবে চামড়া সংগ্রহ বন্ধ রেখেছেন তারা।

প্রতিবছর কোরবানি ঈদের সময় চামড়া ক্রেতা-বিক্রেতাদের ভিড়ে মুখর থাকলেও এবার ভিন্নচিত্র দিনাজপুরের রামনগর চামড়া মার্কেটে। ক্রেতা না থাকায় জেলার বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা চামড়া নিয়ে বিপাকে পড়েছেন মৌসুমী ব্যবসায়ীরা।

তাদের দাবি, লাভের আশায় বেশি দাম চামড়া কিনলেও এখন সরকার নির্ধারিত দামে চামড়া কিনছেন না আড়তদার ও স্থানীয় ব্যবসায়ীরা।

এদিকে ট্যানারি মালিকদের কাছে জিম্মি পড়েছেন জেলার ২ শতাধিক চামড়া ব্যবসায়ী। তাদের দাবি, ব্যাংকসহ বিভিন্ন উৎসের ঋণে জর্জরিত হয়ে ইতোমধ্যে ব্যবসা গুটিয়ে নিয়েছেন অনেকে। ট্যানারি মালিকরা বকেয়া পরিশোধ না করায় এমন সংকটের সৃষ্টি হয়েছে বলে দাবি ব্যবসায়ী সমিতি নেতাদের।

চামড়া মালিকদের তথ্যমতে, দিনাজপুরে এবার ৪৫ হাজার কাচা চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তবে এখনো পর্যন্ত সংগ্রহ হয়েছে অর্ধেকেরও কম।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!