• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চারণকবি বিজয় সরকারের মৃত্যুবার্ষিকী আজ


নড়াইল প্রতিনিধি ডিসেম্বর ৪, ২০১৭, ১২:১৫ পিএম
চারণকবি বিজয় সরকারের মৃত্যুবার্ষিকী আজ

নড়াইল: একুশে পদকপ্রাপ্ত চারণকবি বিজয় সরকারের ৩২তম মৃত্যুবার্ষিকী আজ (৪ ডিসেম্বর)। বার্ধ্যকজনিত কারণে ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতের হাওড়ার বেলুডে পরলোকগমন করেন তিনি। ভারতের পশ্চিমবঙ্গের কেউটিয়ায় তাকে সমাহিত করা হয়।

বিজয় সরকার ১৯০৩ সালের ১৯ ফেব্রুয়ারি (১৩০৯ বঙ্গাব্দের ৭ ফাল্গুন) নড়াইলের বাঁসগ্রাম ইউনিয়নের নিভৃতপল্লী ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি একাধারে গীতিকার, সুরকার ও গায়ক ছিলেন। শিল্পকলায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৩ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন বিজয় সরকার।

প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীত ও অসাধারণ গায়কী ঢঙের জন্য ‘সরকার’ উপাধি লাভ করেন। গুণীশিল্পী বিজয় সরকার অন্তত এক হাজার ৮০০ গান রচনা করেন। তার বাবার নাম নবকৃষ্ণ অধিকারী ও মা হিমালয়া দেবী।

বিজয় সরকার নবমশ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন। মতান্তরে মেট্রিক (এসএসসি) পর্যন্ত। তার প্রথম স্ত্রী বীণাপাণি দেবীর মৃত্যুর পর প্রমদা দেবীকে বিয়ে করেন তিনি। পরবর্তীতে প্রমদারও মৃত্যু হয়। ছেলে কাজল ও বাদল অধিকারী এবং মেয়ে বুলবুলি ভারতে বসবাস করছেন। পালিত ছেলে জীবন অধিকারীও প্রায় আড়াই বছর আগে ডুমদি ছেড়ে চলে গেছেন ভারতে। কবির বসতভিটা এলাকায় বর্তমানে একটি পরিবারই বসবাস করছেন।

যেমন আছে এই পৃথিবী/তেমনিই ঠিক রবে/ সুন্দর পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে...মর্মস্পর্শী এ গানের পাশাপাশি বিজয় সরকার গেয়েছেন ‘নবী নামের নৌকা গড়/ আল্লাহ নামের পাল খাটাও/ বিসমিল্লাহ বলিয়া মোমিন/কূলের তরী খুলে দাও...।

কিংবা আল্লাহ রসূল বল মোমিন/ আল্লাহ রসূল বল/এবার দূরে ফেলে মায়ার বোঝা/ সোজা পথে চল...। স্ত্রী বীনাপাণির মৃত্যুর খবরে গানের আসরেই গেয়েছেন-পোষা পাখি উড়ে যাবে সজনী/ ওরে একদিন ভাবি নাই মনে/ সে আমারে ভুলবে কেমনে...।

পল্লীকবি জসীমউদ্দীনের ‘নক্সী কাথার মাঠ’ কাব্যগ্রন্থের নায়ক-নায়িকা ‘রূপাই’ ‘সাজু’র প্রেমকাহিনী নিয়ে গান করেছেন-নক্সী কাঁথার মাঠেরে/ সাজুর ব্যাথায় আজো রে বাজে রূপাই মিয়ার বাঁশের বাঁশি...।

প্রিয়জনের কথা স্মরণ করে গেয়েছেন-তুমি জানো নারে প্রিয়/ তুমি মোর জীবনের সাধনা...।

বিজয় সরকারের ৩২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিজয় সরকার ফাউন্ডেশনের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে আজ থেকে দু’দিনব্যাপী (৪ ও ৫ ডিসেম্বর) বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!