• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

চাল আমদানির ওপর শুল্ক বাড়ছে


বিশেষ প্রতিনিধি জুন ৮, ২০১৮, ০৪:০৮ পিএম
চাল আমদানির ওপর শুল্ক বাড়ছে

ঢাকা : প্রস্তাবিত বাজেটে আমদানি করা চালসহ বেশ কিছু পণ্যের শুল্ক বাড়ানো হয়েছে। ভ্যাট বাড়ানো হয়েছে ছোট ফ্ল্যাট কেনার ক্ষেত্রে। বিদেশি চকলেট খেতেও গুণতে হবে বাড়তি টাকা।

নিরুৎসাহিত করতে দাম বাড়বে কম দামের সিগারেট ও ফিল্টারসহ বিড়ির। কমানো হয়েছে ওষুধ শিল্পে কাঁচামাল আমদানি শুল্ক। সেই সঙ্গে দাম কমবে আমদানি করা হাইব্রিড গাড়ি ও টায়ারের দাম।

বাজেটে সাধারণের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে পণ্যের দাম বাড়া-কমার বিষয়টি। আমদানি ও সম্পূরক শুল্ক আরোপ বা উঠিয়ে নেয়ায় উঠা-নামা করবে বেশ কিছু পণ্যের দাম।

প্রস্তাবিত বাজেটে চাল আমদানিতে আগের মতো ২৮ শতাংশ শুল্ক আরোপ করায় দাম বাড়তে পারে। এছাড়া শুল্ক বাড়ায় দাম বাড়বে আমদানিকৃত কফি, মধু, বাদাম, গ্রিন টি, চকলেট,ওটস, ইউপিএস, আইপিএস, আমদানি করা মোবাইল ফোন, ব্যাটারি-চার্জার ও বিদেশি প্রসাধনীর।

তামাক নিরুৎসাহিত করতে দাম বাড়ছে সিগারেট ও ফিল্টারসহ বিড়ির। ভ্যাট বাড়ানোয় খরচ বাড়বে ছোট ফ্ল্যাট কিনতেও।

প্রস্তাবিত বাজেটে দাম নিয়ে আছে সুখবরও। ওষুধ তৈরির কাঁচামাল আমদানিতে শুল্ক কমানোয় কমবে ওষুধের দাম। কমানো হয়েছে সফটওয়ার ও মোবাইল ফোনের যন্ত্রাংশ আমদানি শুল্ক।

দাম কমছে দেশে তৈরি মোটরসাইকেল, এনার্জি সেইভিং লাইট, স্থানীয় পর্যায়ে তৈরি রেফ্রিজারেটর, এসি, ১৮০০ সিসি পর্যন্ত হাইব্রিড গাড়ির। কমবে পোল্ট্রি সামগ্রীর দামও।

ই কমার্স ব্যবসার উপর ৫ শতাংশ ভ্যাট আরোপ করার প্রস্তাব করা হয়েছে। ফলে অনলাইন থেকে কেনাকাটায় পণ্যের দাম বাড়তে পারে।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!