• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

চালু হবে বন্ধ হওয়া রেল স্টেশনগুলো: রেলমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক মার্চ ২, ২০১৭, ০৮:৪৬ পিএম
চালু হবে বন্ধ হওয়া রেল স্টেশনগুলো: রেলমন্ত্রী

ঢাকা: বন্ধ হয়ে যাওয়া রেল স্টেশনগুলোর মধ্যে কমপক্ষে ৬০টি স্টেশন দ্রুত চালু করা হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মুজিবুল হক।

বৃহস্পতিবার (২ মার্চ) দুপুরে রাজধানীর রেল ভবনে রেলপথ মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘বঙ্গবন্ধু সেতু রেল সংযোগ’ প্রকল্পের পরামর্শক নিয়োগে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন রেলমন্ত্রী।

বাংলাদেশ রেলওয়ের পক্ষে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) কাজী রফিকুল আলম এবং পরামর্শক প্রতিষ্ঠানের পক্ষে জাপানের অরিয়েন্টাল কনসালট্যান্স গ্লোবাল কোম্পানী লিমিটেডের মহাব্যবস্থাপক রায়োহেই ইশি নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় রেল সচিব ফিরোজ সালাহউদ্দিন ও রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন, জাইকার বাংলাদেশ প্রতিনিধি তাকাটোসি নিশিকাতা, বাংলাদেশে জাপান দূতাবাসের ফার্স্ট সেক্রেটারী তোসিউকি নোগুচিসহ রেলপথ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে মূল পার্থক্য উল্লেখ করে মুজিবুল হক বলেন, আমাদের নেত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার আমলে রেলপথের উন্নয়ন হয়, আর বিএনপি তথা বেগম খালেদা জিয়ার আমলে রেলপথ ধ্বংস করে। আমাদের নেত্রী শেখ হাসিনা মানুষের কল্যাণে কাজ করেন, আর বিএনপি ক্ষমতায় এসে ধ্বংস করে। আর এটাই হলো আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে মূল পার্থক্য।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, পরামর্শক প্রতিষ্ঠানের মাধ্যমে এই প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা হালনাগাদকরণ, এনভায়রনমেন্টাল ইমপ্যাক্ট আসেসম্যান্ট প্রতিবেদন চুড়ান্তকরণ, ডিটেইল্ড ইনভেস্টিগেশন ও সার্ভে পরিচালনা করে ডিটেইল্ট ডিজাইন, ড্রইং, প্রাক্কলন ও দরপত্র দলিল প্রণয়ন, দরপত্র প্রক্রিয়া ও মূল্যায়নে সহায়তা এবং নির্মাণ কাজ সুপারভিনে সেবা প্রদান করা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, সরকার জাতীয় এবং উপ-আঞ্চলিক রেল যান চলাচলের ক্রমবর্ধমান চাহিদা পূরণ করার লক্ষ্যে বিদ্যমান বঙ্গবন্ধু সেতুর সমান্তরালে একটি পৃথক রেল সেতু নির্মাণের জন্য সিদ্ধান্ত গ্রহণ করে। এ লক্ষ্যে ‘বঙ্গবন্ধু সেতু রেল সংযোগ’ নামক একটি প্রকল্প ২০১৬ সালের ৬ ডিসেম্বর একনেক সভায় অনুমোদিত হয়। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৯ হাজার ৭৩৪ দশমিক শূন্য ৭ কোটি টাকা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও জানানো হয়েছে, ৮ ফেব্রুয়ারি সিসিজিপি সভায় পরামর্শক ক্রয় প্রস্তাব মোট সমমূল্য ৭৪৭ কোটি ৫৮ লাখ লাখ টাকায় অনুমোদিত হয়েছে, যার মধ্যে আয়কর-ভ্যাট বাবদ ১৫৮ দশমিক ৯৪ কোটি টাকার সংস্থান রয়েছে। আর আজ পরামর্শক প্রতিষ্ঠানের সাথে পরামর্শক সেবার জন্য রেলওয়ের সাথে চুক্তি পত্র স্বাক্ষরিত হলো।

এ সময় আরো জানানো হয়, পরামর্শক কর্তৃক বিশদ অনুসন্ধান করে ডিটেইল্ড ডিজাইন ও প্রাক্কলন প্রণয়ণের পর মূল সেতুসহ অন্যান্য নির্মাণ কাজ শুরু করা হবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!