• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

চাহিদার তুলনায় গ্যাসের উৎপাদন কম


নিজস্ব প্রতিবেদক জুন ২৬, ২০১৬, ১১:৩৪ এএম
চাহিদার তুলনায় গ্যাসের উৎপাদন কম

চাহিদার তুলনায় গ্যাসের উৎপাদন বর্তমানে কিছুটা কম বলে জানিয়েছেন বিদ্যুৎ, খনিজ ও জ্বালানি  প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। জাতীয় সংসদে বেগম সালমা ইসলামের (ঢাকা-১) এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। সকাল ১০টা ৫০ মিনিটে স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

তিনি বলেন, ‘চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে গ্যাসের উৎপাদন বাড়াতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। গত কয়েক বছরে গ্যাসের উৎপাদন যথেষ্ট বৃদ্ধি পেলেও গ্রাহকদের চাহিদা অনুযায়ী গ্যাস সরবরাহ অনেক ক্ষেত্রেই সম্ভব হচ্ছে না।’

জ্বালানি প্রতিমন্ত্রী জানান, ‘বর্তমানে  গ্যাস চাহিদা দৈনিক ৩২০০ মিলিয়ন ঘটফুটের অধিক এবং এর বিপরীতে দৈনিক গড়ে প্রায় ২৭৪০ মিলিযন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে। গ্যাসের বিদ্যমান অবস্থায় নতুন এলাকায় নেটওয়ার্ক বর্ধিত না করে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টার নের্তৃত্বে গঠিত কমিটির মাধ্যমে শিল্প খাতে সীমিত হারে গ্যাস সংযোগ দেয়া হচ্ছে।’

বেগম পিনু খানের (মহিলা আসন-২৩) এক প্রশ্নের জবাবে নসরুল হামিদ বিপু জানান, বর্তমানে গ্রীষ্মকালীন চাহিদার প্রেক্ষিতে বিদ্যুৎ উৎপাদন গড়ে ৮৮৫০ থেকে ৮৯০০ মেগাওয়াট এবং দৈনিক চাহিদা ৯০০০ মেগাওয়াট।

তিনি বলেন, ‘বিদ্যুতের উৎপাদন বৃদ্ধি ও সব নাগরিকের বিদ্যুৎ সেবায় অন্তর্ভুক্ত করার লক্ষ্যে সরকার যুগোপযোগী বাস্তবসম্মত টেকসই পরিকল্পনা প্রণয়নপূর্বক নতুন নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণ এবং কয়লাভিত্তিক বৃহৎ বিদ্যুৎ প্রকল্প নির্মাণের কার্যক্রম গ্রহণ করেছে। এর আওতায় ২০২১ সাল নাগাদ সবার জন্য বিদ্যুৎ নিশ্চিত করতে উৎপাদন ক্ষমতা ২৪ হাজার মেগাওয়াটে উন্নীত করার কার্যক্রম চলছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!