• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

চিকিৎসকের অবহেলায় রাস্তায় সন্তান প্রসব!


রাজশাহী প্রতিনিধি আগস্ট ১৭, ২০১৭, ০৬:৩২ পিএম
চিকিৎসকের অবহেলায় রাস্তায় সন্তান প্রসব!

রাজশাহী: নার্সের ভুলে রাস্তায় সন্তান প্রসব করেছে এক প্রসূতি। ঘটনাটি ঘটেছে বুধবার (১৬ আগষ্ট) রাত পৌনে ৯টার দিকে জেলার চারঘাট সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে।

ওই প্রসূতির স্বজনদের অভিযোগ, হাসপাতালের চিকিৎসক ও নার্সের অবেহলায় এ ঘটনা ঘটেছে। তবে এ অভিযোগ অস্বীকার করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

স্থানীয় সূত্রে জানা যায়, বুধবার (১৬ আগষ্ট) দুপুরের দিকে উপজেলার মিয়াপুর গ্রামের জামাল উদ্দিনের ছেলে জাহিদুলের স্ত্রী শাপলার প্রসব ব্যথা উঠে। পরে বিকেল সাড়ে ৩টার দিকে বাড়ির লোকজন শাপলাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে সেখানে ভর্তি করে। যার রেজিস্ট্রেশন নং ৫১২০। এরপর নারী ওয়ার্ডে গিয়ে রোগীকে চিকিৎসা দেয় কর্তব্যরত স্টাফ নার্স মনজুয়ারা খাতুন।

শাপলার শ্বশুর জামাল উদ্দিন অভিযোগ করে বলেন, তার ছেলে বউকে হাসপাতালের ভর্তির পর থেকে কর্তব্যরত নার্স ও চিকিৎসকদের অবহেলা লক্ষ্য করা যায়। এমনকি সন্ধ্যার দিকে এক নার্স এসে বলে রোগীকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে অথবা ক্লিনিকে নিয়ে যেতে হবে।

পরে নার্সের কথা শুনে প্রসূতিকে বাইরে নিয়ে যাওয়ার উদ্দেশে হাসপাতালের গেট পার হই। এ সময় গেটের সামনে রাস্তায় রাত সাড়ে ৮টার দিকে সন্তান প্রসব করে শাপলা।

তিনি আরো বলেন, বিষয়টি হাসপাতাল গেটের আশপাশের লোকজন জানালে তারা ক্ষিপ্ত হয়ে উঠে। এ সময় সেখানে কর্তব্যরত চিকিৎসক গেলে পরিস্থিতি আরো উত্তপ্ত হয়ে উঠে। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি কিছুটা শান্ত করেন। এছাড়া পরিস্থিতি সামাল দিতে কর্তব্যরত চিকিৎসক আলী জামান সন্তান প্রসব করা প্রসূতিকে চিকিৎসা সেবা দেয়া শুরু করেন।
 
চিকিৎসক আলী জামান জানান, হাসপাতালে প্রসূতিকে চিকিৎসা দেয়া হচ্ছিল, তবে রোগীর স্বজনরা হাসপাতাল কর্তৃপক্ষকে না জানিয়ে রোগীকে নিয়ে যাচ্ছিল। এছাড়া চিকিৎসায় কোনো অবহেলা ছিল না।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত স্বাস্থ্য কর্মকর্তা ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মতিউল ইসলাম বলেন, রোগীর সেবা দেয়া চিকিৎসকের দায়িত্ব। আমি যতটুকু জানি চিকিৎসায় কোনো অবহেলা হয়নি। তারপরেও যদি এ ধরনের কোনো প্রমাণ পাওয়া যায় তবে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!