• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

চিকিৎসকের অবহেলায় সেই নবজাতকের মৃত্যু


চট্টগ্রাম প্রতিনিধি অক্টোবর ৫, ২০১৬, ০৮:১৯ পিএম
চিকিৎসকের অবহেলায় সেই নবজাতকের মৃত্যু

শেষ চেষ্টা করেও বাঁচানো গেল না চট্টগ্রামের বেসরকারি হাসপাতাল সিএসসিআর’র মৃত ঘোষনা করা জীবিত নবজাতককে। বুধবার (৫ অক্টোবর) দুপুরে নগরীর ম্যাক্স হাসপাতালে মৃত্যু হয় এই নবজাতকের। গত সোমবার রাতে চট্টগ্রামের বেসরকারি হাসপাতাল সিএসসিআর’র জন্মের পরপরই যাকে মৃত ঘোষণা করা হয়েছিল।

এদিকে জীবিত নবজাতককে মৃত ঘোষণা করে প্যাকেটে পুরিয়ে ফেলার ঘটনায় চট্টগ্রামের বেসরকারি হাসপাতাল সিএসসিআর’র সেই কর্তৃব্যরত দুই চিকিৎসককে সব কার্যক্রম থেকে সাময়িক অব্যহতি দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। এ বিষয়ে তদন্ত প্রতিবেদন আসা পর্যন্ত হাসপাতালে তাদের সব ধরণের কার্যক্রম স্থগিত করা হয়েছে।

বুধবার (৫ অক্টোবর) এ সিদ্ধান্তের কথা জানানো হয়। অব্যহতি দেয়া দুই চিকিৎসক হলো- লেবার রুমের দায়িত্বপালনকারী চিকিৎসক রুমা আকতার ও গাইনি ওয়ার্ডের ইকবাল হোসাইন। 

বিষয়টি নিশ্চিত করে সিএসসিআর হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক জামাল আহমেদ বলেন, সিভিল সার্জন কার্যালয় ও আমরা দুই পক্ষই পৃথকভাবে এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছি। তদন্ত কমিটি প্রতিবেদন না দেয়া পর্যন্ত কর্তৃব্যরত চিকিৎসক ইকবাল হোসাইন ও রুমা আক্তারের হাসপাতালে সব ধরণের কার্যক্রম স্থগিত করা হয়েছে। 

এর আগে গত সোমবার রাত ১টায় নগরীর সিএসসিআর হাসপাতালে নবজাতকটির জন্ম দেন ডা. রিদওয়ানা কাউসার। কিন্তু রাত সাড়ে ৩টায় তাকে মৃত ঘোষণা করে প্যাকেটে পুরেছিল হাসপাতালের দায়িত্বরতরা। এসময় সন্দেহ হলে মা ডা. রিদওয়ানা কাউসার প্যাকেট খুলে দেখেন তার বাচ্চা নড়াচড়া করছে। এরপর তাকে আরেক বেসরকারি হাসপাতাল ম্যাক্সের এনআইসিইউতে (নিউনাটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট) ভর্তি করা হয় মঙ্গলবার (৪ অক্টোবর) ভোর সাড়ে ৫টায়। 

বুধবার (৫ অক্টোবর) দুপুর দেড়টায় সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় বাচ্চাটি। এ সময় বাচ্চাটিকে দেখতে এসে চট্টগ্রামের সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী বলেন, ওই সময় মৃত ঘোষণা করা না হলে হয়তো বাচ্চাটিকে বাঁচনো সম্ভব হতো।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!