• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

চিকিৎসার খরচের জন্য লাশ আটকে রাখা যাবে না


আদালত প্রতিবেদক নভেম্বর ২০, ২০১৭, ০৪:০৬ পিএম
চিকিৎসার খরচের জন্য লাশ আটকে রাখা যাবে না

ঢাকা: চিকিৎসা ব্যয় পরিশোধ করতে ব্যর্থ হলেও মৃত ব্যক্তির লাশ কোনো ক্লিনিক বা হাসপাতাল কর্তৃপক্ষ জিম্মি করে রাখতে পারবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে ওই চিকিৎসা ব্যয় পরিশোধে একটি তহবিল গঠন করতে স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার (২০ নভেম্বর) সোমবার হাইকোর্টের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে এই রায় ঘোষণা করেন।

এছাড়া স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে দেশের সকল হাসপাতালে ও ক্লিনিককে টাকার জন্য লাশ জিম্মি না রাখার বিষয়ে জানাতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার এবং হাসপাতালের পক্ষে আইনজীবী ছিলেন নাবিল আহসান।

২০১২ সালের ৮ জুন রাজধানীর মোহাম্মদপুর সিটি হাসপাতালে দুস্থ একব্যক্তি তার সন্তানকে ভর্তি করান। পরে সন্তানটি মারা গেলে ২৬ হাজার টাকা বেশি বিল দাবি করে লাশ হস্তান্তরে অস্বীকৃতি জানায় হাসপাতাল কর্তৃপক্ষ।

পরে বিষয়টি নিয়ে জনস্বার্থে হাইকোর্টে রিট করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। ওই রিটের শুনানিতে রুল জারি করেন আদালত। সোমবার ওই রুলের চূড়ান্ত শুনানি নিয়ে হাইকোর্ট এই রায় দেন।

রায়ে সেবামূলক প্রতিষ্ঠান আঞ্জুমান মুফিদুল ইলামকে সিটি হাসপাতাল ৫ হাজার টাকা দেবে বলেও উল্লেখ করা হয়েছে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!