• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চিতা বাঘ ঢুকে পড়ায় বন্ধ নেপালের বিমানবন্দর


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ৪, ২০১৭, ১০:৪৬ পিএম
চিতা বাঘ ঢুকে পড়ায় বন্ধ নেপালের বিমানবন্দর

ঢাকা: দেশটির রাজধানীতে অবস্থিত ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে হঠাৎ করেই দেখা গেছে চিতাবাঘ। আর সেই বাঘের আতঙ্কে বন্ধ করে দেওয়া হয়েছে বিমানবন্দরের সকল কার্যক্রম। ফলে নির্ধারিত সময়ে অবতরণ করতে পারেনি অনেক বিমান। ঘটে ফ্লাইট বিপর্যয়।

সোমবার (৩ এপ্রিল) এ ঘটনা ঘটে। রানওয়েতে সকালের দিকে বাঘ দেখা যাওয়ার পর প্রায় আধঘণ্টা বিমানবন্দর বন্ধ রাখে কর্তৃপক্ষ। বাতিল করা হয় সব দেশীয় ও আন্তর্জাতিক ফ্লাইট।

স্থানীয় সময় সকাল পৌনে আটটার সময় রানওয়ের দিকে তাকিয়ে চমকে উঠেছিলেন দেশীয় একটি ফ্লাইটের পাইলট। বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোলকে তিনি জানিয়েছিলেন রানওয়েতে চিতাবাঘের মত একটি প্রাণী ঘুরে বেড়াচ্ছে।

তার কথা শুনে আতঙ্কে বিমান চলাচল স্থগিত ঘোষণা করে বিমানবন্দর কর্তৃপক্ষ। শুরু হয় চিতাবাঘের খোঁজ। তবে অনেক খোঁজাখুঁজি করেও প্রাণীটির খোঁজ পাওয়া যায়নি। প্রাণীটি চিতাবাঘ না হয়ে বেড়ালও হতে পারে বলে ধারণা করা হচ্ছে। রাতে আবার খোঁজ চলবে বলে জানিয়েছেন বিমানবন্দরের মুখপাত্র প্রেম নাথ ঠাকুর।

কারণ রাতে বিমানবন্দর বন্ধ থাকে। আর সে সময়ে প্রাণীদের চোখ জ্বলজ্বল করে বলে খুঁজতেও সুবিধা হবে বলে মনে করছে বন দফতর। প্রেমনাথ ঠাকুর বলেছেন,বিমানবন্দরের কর্মীরা প্রাণীটিকে চিতাবাঘ বলেই উল্লেখ করেছে। তবে সেটি এখনও কর্তৃপক্ষ নিশ্চিত হতে পারেনি। নেপালের ত্রিভুবন বিমানবন্দরের রানওয়েতে চিতাবাঘ দেখা যাওয়ার এ ঘটনা প্রথম হলেও বিমানবন্দরটির কাছে অতীতেও চিতাবাঘ নজরে পড়ার ইতিহাস আছে।

ত্রিভুবনের পাশেই রয়েছে জঙ্গল। কয়েকমাস আগেই বিমানবন্দরটি থেকে সাড়েপাঁচ কিলোমিটার দূরে গোথাতার গ্রামের বিমানবন্দরের কাছে একটি চিতাবাঘ ধরা পড়েছিল।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!