• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

চিত্রনাট্যকার তৈরির যৌথ কর্মশালায় ‘বিড়াল পাখি’


বিনোদন প্রতিবেদক ডিসেম্বর ৫, ২০১৬, ১০:১০ পিএম
চিত্রনাট্যকার তৈরির যৌথ কর্মশালায় ‘বিড়াল পাখি’

ঢাকা: গেল ৩ ডিসেম্বর কানাডিয়ান বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর ক্যাম্পাস অডিটরিয়ামে তরুণ চিত্রনাট্যকার তৈরির লক্ষ্যে ছোট সিনেমার চিত্রনাট্য ডিজাইন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। যে কর্মশালাটি কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ের ফিল্ম এন্ড টিভি ডিপার্টমেন্ট-এর সাথে যৌথভাবে আয়োজন করেছে বিড়ালপাখি সিনে ক্লাব। 

চিত্রনাট্যকার তৈরির এই কর্মশালায় অংশ নেয় ৩০ জন শিক্ষার্থী। আর কর্শমালাটির প্রশিক্ষক হিসেবে ছিলেন বার্লিন ট্যালেন্টস্ প্রাক্তনী ও বিড়ালপাখি সিনে ক্লাবের প্রতিষ্ঠাতা-সভাপতি ইশতিয়াক জিকো। 

বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর ড. জেমস গোমেজ এর শুভেচ্ছা বক্তব্য দিয়ে কর্মশালাটির উদ্বোধন হয়। এরপর দিনব্যাপী গল্পের কলকব্জায় মাংস, চামড়া উদাহরণ দিয়ে চিত্রনাট্যের গুরুত্ব, ডিজাইন এবং কাঠামোগত পদ্ধতি নিয়ে আলোচনা করেন ইশতিয়াক জিকো। চলচ্চিত্র নির্মাণে চিত্রনাট্য কতখানি গুরুত্বপূর্ণ এবং একজন তরুণ লেখক চিত্রনাট্য লিখতে গিয়ে কোন বিষয়গুলো মাথায় রাখবে তার উদারহণ দিয়ে জিকো দেশবিদেশের কিছু স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও প্রদর্শন করেন।

কর্মশালায় অংশ নেয়া শিক্ষার্থীদের উদ্দেশে জিকো বলেন, সিনেমার জন্য গল্প লিখতে গেলে আগে সিনেমাটিক ভাষা রপ্ত করতে হয়। সংগীতের উদাহরণ দিয়ে বলেন- সিনেমার কাঠামোর সঙ্গে সংগীতের কাঠামোর অনেক মিল। সিনেমা একটা অভিজ্ঞতা, ন্যারেটিভ ডিজাইন করার সময় এই অভিজ্ঞতাটা মাথায় রাখতে হয়। এছাড়া সবধরনের সিনেমা দেখার ধৈর্য্যও থাকতে হয়। সিনেমা যে কেবল গল্প থেকে তৈরি হবে এমনটা নয়, চিত্রনাট্য তৈরির অনুশীলন করার সময়- সংগীত, আর্কিটেকচার বা কবিতা থেকেও এডাপটেশন করা যেতে পারে।

এক বিজ্ঞপ্তিতে অংশগ্রহণকারীদের কাছ থেকে 'দিনের বেলা একটি রুমে দুজন মানুষ'- থিমের উপর ১০০ শব্দের একটি গল্প আহ্বান করা হয়। গল্পগুলো থেকে বাছাই করা ৩০ জনকে রেজিস্ট্রেশন এর জন্য নির্বাচিত হয়। পরবর্তী কার্যক্রমে গল্পগুলো থেকে সর্বোচ্চ ৭ মিনিটের সিনেমার নির্মাণের আহ্বান জানানো হয় যা বিড়ালপাখি সিনে ক্লাব ও কানাডিয়ান বিশ্ববিদ্যালয় যৌথভাবে প্রদর্শনের ব্যবস্থা করবে।

দিনশেষে কর্মশালায় অংশগ্রহণকারীদের সার্টিফিকেট বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর ড. গমেজ এবং ইশতিয়াক জিকো। কর্মশালাটি সঞ্চালনা করেন স্কুল অব কম্যুনিকেশন এর সমন্বয়ক ও ফিল্ম এন্ড টিভি ডিপার্টমেন্ট এর প্রভাষক তুষার নবী খান।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!