• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

চির অম্লান হৃদয়ে বঙ্গবন্ধু


নিউজ ডেস্ক আগস্ট ১৫, ২০১৮, ০৪:৪৩ পিএম
চির অম্লান হৃদয়ে বঙ্গবন্ধু

ঢাকা: সারাদেশে যথাযথ ভাব গাম্ভীর্য়ের মাধ্যমে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। দিবসটি উপলক্ষে সভা, সমাবেশ, শোভাযাত্রা, আলোচনা সভা, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বস্ত্র বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। বিস্তারিত আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

ঠাকুরগাঁও: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ঠাকুরগাঁওয়ে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে সকাল ১০টায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসন কার্যালয়ের সামনে থেকে এক শোক শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। এরপর সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মো. আখতারুজ্জামান, পুলিশ সুপার ফারহাত আহমেদ, সিভিল সার্জন ডা. আবু মো. খায়রুল কবির, সেচ্ছাসেবক লীগের সভাপতি এপোলো শাহ্‌ শহরের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

এরপর বেলা ১১ টায় জেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয় থেকে একটি শোক শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে এবং জেলা পরিষদ ডাকবাংলোতে গিয়ে শেষ হয়।

পরে সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে আওয়ামী লীগসহ সহযোগি সংগঠনের নেতাকর্মীরা পুষ্পার্ঘ অর্পণ করেন।

এসময় জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ দবিরুল ইসলাম এমপি, সাধারণ সম্পাদক মুহা: সাদেক কুরাইশী, সহ সভাপতি অ্যাড. মকবুল হোসেন বাবু, সাংগঠনিক সম্পাদক অ্যাড. মোস্তাক আলম টুলু সহ দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, শোভাযাত্রা ও আলোচনা সভায় ছাত্রলীগ, যুবলীগ, সেচ্ছাসেবকলীগ সহ বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এছাড়া সকাল ৭টা থেকে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন।

কচুয়া (চাঁদপুর): জেলার কচুয়ায় ভূঁইয়ারা উচ্চ বিদ্যালয়ে যথাযথ মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ  মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকি পালন করা হয়েছে।
এ উপলক্ষে বুধবার (১৫ আগস্ট) সকালে বিদ্যালয় প্রাঙ্গন থেকে ৪৩তম বের করা হয়। ৪৩তম শেষে বিদ্যালয় মিলনায়তনে বঙ্গবন্ধুর ছবিতে পুস্পস্তবক অর্পণ করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা জেসমিন সুলতানাসহ অন্যান্য শিক্ষক শিক্ষার্থী। এসময়  বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে আলোচনা সভা ও তার বিদেহী আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিদ্যালয়ের সহকারী শিক্ষক শহীদুল ইসলাম, সুমন চন্দ্র সরকার, মানিক চন্দ্র সরকার, নরেশ চন্দ্র সাহা, মবিন মজুমদার ও চন্দনা রানীসহ  সকল শিক্ষক শিক্ষার্থী অভিবাবক ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম: জেলার সাতকানিয়ায় উপজেলা হল রুমে মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে আয়োজন করা হয়। বুধবার (১৫ আগষ্ট) সকালে  এই সভায় আয়োজন করা হয়।

শোক সভায় বক্তারা বলেন, ১৫ আগষ্ট কোনো সাধারণ অভ্যুত্থান ছিলো না, এটি রাষ্ট্রিয় ক্ষমতা বদলের অভ্যুত্থান ছিল। বাংলাদেশে এখন সব আছে কিন্তু তিনি নেই। পঁচাত্তরের ১৫ই আগষ্ট ঘাতকরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপরিবারের প্রাণ কেড়ে নিয়েছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সকলের মাঝে অমর হয়ে আছেন।

বক্তারা আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানি শোষকদের হাত থেকে বাঙালিদের মুক্ত করেছিল। কারণ বঙ্গবন্ধু মানে বাঙালি বঙ্গবন্ধু মানে বাংলাদেশ।

উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু তাহের এলএমজি'র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোবারক হোসেন।

সভায় উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সকল সদস্যবৃন্দ, আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ-সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

মোরেলগঞ্জ (বাগেরহাট): জেলার মোরেলগঞ্জে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত, কালোব্যাজ ধারণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, শোকর‌্যালি ও আলোচনা সভা।

সকালে উপজেলা প্রশাসনে আয়োজনে অনুষ্ঠিত শোকর‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে অফিসার্স ক্লাব মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠিত শোক সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ এ্যাড. শাহ্-ই-আলম বাচ্চু । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহকারি কমিশনার (ভূমি) মো. আলমগীর হুসাইন, সাব-রেজিষ্ট্রার লুৎফুন নাহার লতা, মহিলা ভাইস চেয়ারম্যান আজমিন নাহার, ভাইস চেয়ারম্যান ফাহিমা খানম, থানা অফিসার ইন চার্জ ঠাকুর দাস মন্ডল । সভা শেষে শিশুদের চিত্রাংকন ও কুইজ প্রতিযোগীতায় বিজয়ীদের পুরষ্কার বিতরণ করা হয়।

দিবসটি উপলক্ষে উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবকলীগ, রিকশাভ্যান শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগ পৃথক পৃথক কর্মসূচী পালন করছে।

ভোলা: মহান স্বাধীনতার স্থপতি জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম শাহাদাত বার্ষিকী  ভোলায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে  জেলা প্রশাসন, জেলা আওয়ামীলীগ, মুক্তিযোদ্ধা সংসদ সহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচী পালন করে। আজ সকালে ভোলা জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে একটি শোক র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে।অপর দিকে বেলা ১১ টায় ভোলা বাংলা স্কুল মোড় এলাকা থেকে জেলা আওয়ামী লীগের উদ্দ্যোগে শহরের বিশাল এক শোক র‌্যালী হয়েছে। এছাড়া দুপুরে ওবায়দুল হক মহা বিদ্যালয় মাঠে খাবার বিতরন করা হয়।

ফুলবাড়ী (দিনাজপুর): জেলার নবাবগঞ্জে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে উপজেলা আওয়ামী লীগের সভাপতি দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক এর উদ্যেগে, শোক র‌্যালি ও শোকসভায় লাখো মানুষের ঢল নামে। মুর্হুতে শোকসভাটি জনসভায় পরিণত হয়ে উঠে। জনসমুদ্রে রুপ নেয় নবাবগঞ্জ উপজেলা শহর।

দুপুর ১২টায় উপজেলা শহীদ মিনারচত্বর থেকে একটি শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলা শহর প্রদক্ষিণ করে পুনরায় উপজেলা শহীদ মিনারচত্তরে এসে শেষ হয়।

র‌্যালি শেষে উপজেলা শহীদ মিনার চত্বরে শোকসভায় নবাবগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও দিনাজপুর-৬ এর সংসদ সদস্য শিবলী সাদিক এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিনাজপুর জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী।

এদিকে শোকসভায় যোগ দেয়ার জন্য সকাল থেকে উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে খন্ড খন্ড শোক র‌্যালি নিয়ে শহীদ মিনার চত্বরে সমবেত হয়। বেলার বাড়ার সঙ্গে সঙ্গে নবাবগঞ্জ উপজেলা শহীদ মীনারটি জনসমুদ্দ্রে পরিণত হয়ে উঠে।

নাটোর: বঙ্গবন্ধু হত্যা মামলার পলাতক আসামিদের অবিলম্বে দেশে ফিরিয়ে আনার দাবি নিয়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে নাটোরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদতবার্ষিকী পালিত হয়েছে।

বুধবার (১৫ আগস্ট) সকালে শহরের কান্দিভিটাস্থ জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয়, দলীয় এবং কালো পতাকা উত্তোলন করেন স্থানীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিমুল।

এরপর অস্থায়ী কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরি জলি সহ সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ। পরে এক মিনিট নিরবতা পালন ও মোনাজাত করা হয়।

এছাড়া জেলা প্রশাসনের আয়োজনে সকাল ৯টায় কালেক্টরেট ভবন চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসক শাহিনা খাতুন ও পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদারের নেতৃত্বে পুষ্পমাল্য অর্পণ ও এক মিনিট নিরবতা পালন শেষে মোনাজাত করা হয়। পরে এক শোক শোভাযাত্রা নিয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ভবানীগঞ্জ মোড়ে সরকারী গণগ্রন্থাগারে গিয়ে শেষ হয়। সেখানে আয়োজন করা হয় এক আলোচনা সভার।

অপরদিকে নাটোরের সিংড়ায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক এর নেতৃত্বে উপজেলা প্রশাসন আয়োজিত বিভিন্ন কর্মসুচি পালন করে।

এসময় পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো, সহকারী কমিশনার (ভূমি) বিপুল কুমার, সিনিয়র সহকারী পুলিশ সুপার (সিংড়া সার্কেল) মীর আসাদুজ্জামান, ওসি মনিরুল ইসলাম অংশগ্রহণ করেন।

এছাড়া দিনব্যাপী কর্মসূচীর মধ্যে রয়েছে দিনব্যাপী শহরের বিভিন্ন স্থানে মাইকে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, ফাতেহা পাঠ, মোনাজাত, মিলাদ মাহফিল ও উপাসনালয়ে বিশেষ প্রার্থনা।

নোয়াখালী: জেলার সেনবাগের জাহাঙ্গীর আলম মহিলা কলেজের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষ্যে বুধবার (১৫ আগস্ট) সকালে কলেজের প্রতিষ্ঠতা ও বীর বিক্রম শহীদ তরীক উল্লাহ ফাউন্ডেশনের সভাপতি লায়ন জাহাঙ্গীর আলম মানিকের সভাপতিত্বে এবং কলেজের শিক্ষক মো. মামুনুর রশিদ ও মোতাহার হোসেনের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ ব্যাংকের পরিচালক ড. জামাল উদ্দিন আহমেদ এফসিএ।

আলোচনা সভা শেষে ১৫ আগস্টে শহীদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের সদস্যদের জন্য বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

শরণখোলা (বাগেরহাট): শোক র‌্যালি, শ্রদ্ধাঞ্জলি অর্পণ, আলোচনা সভা, কাঙালি ভোজ ও দোয়া অনুষ্ঠানের মধ্য দিয়ে বাগেরহাটের শরণখোলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী পালিত হয়েছে।

বুধবার (১৫ আগস্ট) সকাল ৮টায় উপজেলা প্রশাসন বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে। এসময় উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. কামালউদ্দিন আকন এবং ইউএনও লিংকন বিশ্বাস উপস্থিত ছিলেন।

পরবর্তীতে উপজেলা আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন র‌্যালি শেষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে।

পরে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে প্রশাসনের উদ্যোগে উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় বক্তব্য দেন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. অসীম কুমার সমাদ্দার, থানার ওসি (তদন্ত) মফিজুর রহমান শেখ, মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার এমএ খালেক খান, ডেপুটি বমান্ডার হেমায়েত উদ্দিন বাদশা, মুক্তিযোদ্ধা একেএম হাবিবুর রহমান, ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন প্রমুখ।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!