• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চীন-ভারতকে সমঝোতায় যেতে বললো যুক্তরাষ্ট্র


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ২২, ২০১৭, ১০:৫৫ পিএম
চীন-ভারতকে সমঝোতায় যেতে বললো যুক্তরাষ্ট্র

ঢাকা: চীন-ভারত উত্তেজনা গত দেড়মাস হলে চললো। দুই দেশই দোকালাম সীমান্তে সৈন্য সমাবেশ করেছে। চীন এক ধাপ এগিয়ে যুদ্ধের মহড়া দিয়েছে এক টানা ১১ ঘণ্টার। স্পষ্ট করে জানিয়েছে, সীমন্ত থেকে সৈন্য না সরালে যুদ্ধের দিকে যাবে পরিস্থিতি। সর্বশেষ ভারত জানিয়ে দিয়েছে, আগে চীনকে সৈন্য সরাতে হবে, পরে ভারত সৈন্য সরিয়ে নিবে। 

এ নিয়ে ভারতের রাজনীতিতেও চলছে উত্তাপ। ক্ষমতাসীন নরেন্দ্র মোদীকেও তুলোধুনা করছে বিরোধী দল কংগ্রেস। এ রকম পরিবেশের মাঝে তৃতীয় কোনো দেশ হিসেবে প্রথমবারের মতো কথা বললো বিশ্ব মোড়ল মার্কিন যুক্তরাষ্ট্র। ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে সমঝোতার জন্য দুই দেশকে আলোচনায় বসতে আহ্বান জানানো হয়েছে বলে ভারতীয় পত্রিকা আনন্দ বাজার খবর প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্র বলছে, দ্রুত পরিস্থিতি সামাল দিক ভারত-চীন। পেশী শক্তি দেখানোর জায়গা থেকে সরে এসে, উত্তেজনা কমাতে, আলোচনাই একমাত্র রাস্তা। দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই সমস্যা মিটিয়ে ফেলা উচিত।

মার্কিন প্রতিরক্ষা দফতরের মুখপাত্র গ্রে রস শনিবার(২২ জুলাই) এক বিবৃতিতে বলেছেন, ভারত-চীন দু’দেশকেই আলোচনায় বসার ব্যাপারে আগ্রহী হতে হবে। জোরাজুরির অবস্থান নেওয়াটা ঠিক নয়। তাতে পরিস্থিতি কিছুতেই স্বাভাবিক হবে না। এ বিষয়ে দু’দেশকেই আলাদা ভাবে পরামর্শ দেয়া হয়েছে বলে গ্রে জানিয়েছেন। তবে, এর বেশি তিনি কোনও মন্তব্য করতে চাননি। ভারত-চীন পরবর্তী পদক্ষেপ কী নিতে পারে সে বিষয়ে গ্রে বলেন, সেটা ওই দু’দেশেরই ব্যাপার।

এ মাসের শেষে ব্রিকস সম্মেলনে যোগ দিতে বেইজিং যাচ্ছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। সেখানে বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্কের তাপমাত্রা কমতে পারে বলে আশা করছে ভারত। অপরদিকে, চীনের সরকারি সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমস-এর একটি নিবন্ধে দাবি করা হয়েছে, সীমান্তের উত্তাপ ভারত-চীন বাণিজ্যিক লেনদেনের ক্ষতি করছে।

দু’দেশের মধ্যে সম্পর্কের এই ভালমন্দ টানাপড়েনের মধ্যেই এল মার্কিন পরামর্শ। শান্তির পরিবেশ তৈরির ক্ষেত্রে এটাকে ইতিবাচক বলেই মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞদের অনেকে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!