• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

চীন সরকারের অনুদানে ৩ সেতু নির্মাণে চুক্তি


নিজস্ব প্রতিবেদক জুন ১৯, ২০১৬, ০১:৪৩ পিএম
চীন সরকারের অনুদানে ৩ সেতু নির্মাণে চুক্তি

পটুয়াখালী, বাগেরহাট ও খুলনা জেলায় চীন সরকারের অনুদানে ৩টি সেতু নির্মিত হতে যাচ্ছে। সেতু তিনটি নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে লক্ষ্যে রোববার (১৯ জুন) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সভাকক্ষে ‌‘মিনিটস অভ মিটিং’ (এমওএম) সই হয়।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি’র উপস্থিতিতে এমওএম স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যর মাঝে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক, স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, বাংলাদেশস্থ চীনা দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর লি গুয়াংজুন, সেতু নির্মাণ প্রকল্প পরিচালক পরিমল বিকাশ সূত্রধর প্রমুখ।

এমওএম স্বাক্ষর শেষে মন্ত্রী সাংবাদিকদের জানান, দেশের যোগাযোগব্যবস্থা বিশেষ করে সড়ক-সেতু নির্মাণে চীনের অংশগ্রহণ দীর্ঘদিনের। ইতোমধ্যে চীনের অর্থায়নে ৭টি মৈত্রী সেতুর নির্মাণকাজ শেষ হয়েছে। ৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু বা বেকুটিয়া সেতু নির্মাণের বিস্তারিত নকশা প্রণয়নে গত সপ্তাহে চুক্তি স্বাক্ষর হয়েছে।

মন্ত্রী বলেন, স্বাক্ষরিত এমওএম অনুযায়ী সেতু ৩টি নির্মিত হবে পটুয়াখালী জেলার ডুমকি ও বাউফল উপজেলাধীন লোহালিয়া নদীর উপর বগা সেতু বা ৯ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু, বাগেরহাট জেলার মংলা উপজেলাধীন মংলা নদীর উপর মংলা সেতুু বা ১০ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু এবং খুলনা জেলার দাকোপ উপজেলাধীন ঝপঝপিয়া নদীর উপর ঝপঝপিয়া সেতুু বা ১১তম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু।

এসময় মন্ত্রী আশা প্রকাশ করে বলেন, ২০১৬ সালে সেতু ৩টির কাজ শুরু হয়ে ২০২০ সালে শেষ হবে। তিনি বলেন, সেতু ৩টি নির্মিত হবে চীন সরকারের অনুদানে।

এমওএম-এ বাংলাদেশের পক্ষে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব চীনের পক্ষে চীনা দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর সই করেন।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!