• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

চীন সাগরের দ্বারে ভারতের দ্রুতগামী যুদ্ধজাহাজ


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৮, ২০১৭, ০৭:৩৮ পিএম
চীন সাগরের দ্বারে ভারতের দ্রুতগামী যুদ্ধজাহাজ

ঢাকা: দক্ষিণ চীন সাগর যা পীত সাগর নামেও পরিচিত এলাকাটি নিজেদের বলে সব রকম নিরাপত্তা বলয়ে সাজিয়ে রেখেছে চীন। ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হয়েই ঘোষণা দিয়েছেন, দক্ষিণ চীন সাগর আন্তর্জাতিক এলাকা। তা চীনের নয়। এই সাগরে আন্তর্জাতিক অধিকার প্রতিষ্ঠা করবে যুক্তরাষ্ট্র। কিন্তু চীন তা উড়িয়ে দিলে বলেছে, দক্ষিণ চীন সাগর তাদের স্বীকৃত এলাকা। এবার সেই চীন সাগরের পাশেই বঙ্গোপসাগরে দ্রুতগামী যুদ্ধজাহাজ পাঠালো ভারত।

সিকিম সীমান্তে ভারত ও চীনের সৈন্য মুখোমুখি অবস্থানে আছে গত তিন সপ্তাহ ধরে। ভারতও এলাকায় অতিরিক্ত সৈন্য মোতায়েন করেছে। অপরদিকে চীনও যুদ্ধের মহড়া চালিয়ে যাচ্ছে। এরকম উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই বঙ্গোপসাগরে ত্রি-দেশীয় নৌ মহড়ায় নামছে যুক্তরাষ্ট্র, জাপান ও ভারত। 

সাধারণত রণ-কৌশল ঠিক করতে সাগরে যুদ্ধের পরিবেশ তৈরি করেই এই মহড়াগুলো চালানো হয়। যুদ্ধজাহাজ থেকে ছোঁড়া হবে গোলা-বারুদ, মিসাইল, চালানো হবে উদ্ধার অভিযান। বঙ্গোপসাগরে মহড়া দেয়ার উদ্দেশ্য হলো এলাকা চেনা ও প্রয়োজনীয় কৌশল রপ্ত করা। কিন্তু এই মহড়াকে সতর্ক পর্যবেক্ষণে রেখেছে চীন। 

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, বঙ্গোপসাগরে আগামী সোমবার(১০ জুলাই) যুক্তরাষ্ট্র, ভারত ও জাপান নৌ–মহড়া চালাবে। এই মহড়া নিয়ে উদ্বেগ জানিয়ে চীন বলেছে, তারা আশা করছে, এই মহড়ার লক্ষ্য ‘তৃতীয় কোনো দেশ’ নয়।

তবে, উত্তেজনাকার এই পরিস্থিতিতে সাধারণের চেয়ে দ্রুতগামী যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত। এই জাহাজটি মহড়ায় অংশ নিবে। দেখাবে তার ক্ষিপ্রতা। শুক্রবার(৭ জুলাই) থেকে যুদ্ধজাহাজগুলো বঙ্গোপসাগরে ভীড়তে শুরু করেছে। চীনা সরকারের মুখপাত্র বলেন, ‘আমরা আশা করছি, এ ধরনের সম্পর্ক ও সহযোগিতা তৃতীয় কোনো দেশকে লক্ষ্য করে ঘটছে না।’ এ ধরনের কর্মকাণ্ড আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার সহায়ক হবে।

১৯৯২ সাল থেকে এই মহড়া শুরু হয়। মালাবার মহড়া নামে এই মহড়া পরিচিত। ভারত ও যুক্তরাষ্ট্র এতে অংশ নেয়। ২০১৪ সালের পর থেকে জাপান এই মহড়ায় যুক্ত হয়। এ বছর চীনের বিরোধিতার আশঙ্কায় অস্ট্রেলিয়াকে মহড়ায় যোগ দেয়ার অনুমতি দেয়া হয়নি। মালাবার মহড়া ভারত মহাসাগরে হয়। এটি দক্ষিণ চীন সাগরের কাছে। বেইজিং এই সাগরকে নিজেদের বলে দাবি করে।

যুক্তরাষ্ট্র, ভারত ও জাপানের নৌবাহিনী একসঙ্গে এই মহড়ায় অংশ নেয়। বেশ কয়েকটি যুদ্ধজাহাজ, সাবমেরিন ও এয়ারক্র্যাফট এই মহড়ায় অংশ নেবে। ২০১৩ সাল থেকে ভারত মহাসাগরে চীন কমপক্ষে ছয়টি সাবমেরিন মোতায়েন করে। এটি নিয়ে উদ্বিগ্ন ভারত।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!