• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

চীন সীমান্তে ফের ভারতীয় হেলিকপ্টার গায়েব


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৫, ২০১৭, ০৭:৫৯ পিএম
চীন সীমান্তে ফের ভারতীয় হেলিকপ্টার গায়েব

ঢাকা: ভারতের অরুণাচল প্রদেশে তিন ক্রুসহ ভারতীয় বিমানবাহিনীর একটি হেলিকপ্টার নিখোঁজ হয়েছে। মঙ্গলবার (৪ জুলাই) সন্ধ্যার কিছু আগ থেকে হেলিকপ্টারটির সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। চীন সীমান্ত সংলগ্ন এলাকায় গিয়ে ভারতীয় বিমানবাহিনীর উন্নতমানের হালকা হেলিকাপ্টরটি ইটানগরের কাছে নিখোঁজ হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত হেলিকপ্টারটির অনুসন্ধান করা হচ্ছে।

আন্তর্জাতিক ও ভারতীয় গণমাধ্যম বলছে, ভারতের বেসামরিক বিমান পরিবহণ দফতরের সূত্রে জানা যায়, প্রবল বৃষ্টিতে ধস নেমে সড়কপথ বন্ধ থাকায় স্থানীয় মানুষ ও পর্যটকরা সাগালির কাছে আটকে পড়েছিলেন। তেজপুর থেকে আসা বিমানবাহিনীর অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার ‘ধ্রুব’-কে উদ্ধারকাজে লাগানো হয়েছিল।

ওই দিন বিকেল ৩টা ৪৮ মিনিটে দু’জন চালক ও একজন ক্রুসহ হেলিকাপ্টারটি পাপুম পারে জেলার সাগালি থেকে ওড়ে। নাহারলাগুন আসার কথা ছিল কপ্টারটির। আকাশে ওড়ার কিছুক্ষণ পর থেকেই তার সঙ্গে এটিসির সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র সম্বিত ঘোষ জানান, মঙ্গলবার বিকেল পৌনে ৪টা নাগাদ বিমানবাহিনীর অ্যাডভান্সড ল্যান্ডিং হেলিকপ্টারটি সাংলির পিলুপুটু থেকে রওনা দিয়েছিল। গন্তব্য ছিল নাহারলাগুন। উড়াল দেওয়ার ১৫ মিনিটের মধ্যে হেলিকপ্টারটি রাডারের নজরদারির বাইরে চলে যায়।

এছাড়া এ দিনই ইটানগরে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজুর বলেছিলেন, তাকে বহনকারী হেলিকপ্টারটি খারাপ আবহাওয়ার জন্য জরুরি অবতরণ করে। কেন্দ্রীয়মন্ত্রীকে নিয়ে অরুণাচলের জাইরোর উদ্দেশে রওনা দিয়েছিল হেলিকপ্টারটি। গুয়াহাটি থেকে উড়ে যাওয়ার কিছু পরেই খারাপ আবহাওয়ার মধ্যে পড়ে কপ্টারটি। সঙ্গে সঙ্গেই পাইলট সেটিকে কোনওক্রমে ইটানগরের একটি গ্রামের জমিতে অবতরণ করান। উদ্ধারে সাহায্য করতে এগিয়ে আসেন গ্রামবাসীরা। পরে রিজিজু বলেছেন, সীমান্তরক্ষী বাহিনীর ওই পাইলটের তাৎক্ষণিক সিদ্ধান্তের জন্যই বড় সড় দুর্ঘটনা এড়াতে পেরেছে কপ্টারটি। এর জন্য পাইলটকে তিনি ধন্যবাদও জানিয়েছেন।

এই ঘটনার ঘণ্টাখানেক পরই বিমানবাহিনীর ওই চপারটি নিখোঁজ হয়ে যায়। অরুণাচলের মুখ্যমন্ত্রী পেমাখাণ্ডু হেলিকপ্টার নিখোঁজ হওয়ার বিষয়টির সার্বিক তত্ত্বাবধান করছেন। কিছুদিন পূর্বেও একই সীমান্ত এলকায় ভারতের একটি হেলিকপ্টার নিখোঁজ হয়েছিল।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!