• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

চীনা রাষ্ট্রদূতের সঙ্গে রাহুলের বৈঠক


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১০, ২০১৭, ০৯:৪৫ পিএম
চীনা রাষ্ট্রদূতের সঙ্গে রাহুলের বৈঠক

ঢাকা: ভারত এবং চীনের মধ্যে সীমান্তে তুমুল টানাপড়েনের মধ্যেই চীনা রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করেছেন কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধী। এ খবর জানাজানি হওয়া মাত্রই চাঞ্চল্য ছড়িয়েছে গোটা দেশের রাজনৈতিক মহলে। চীনা দূতাবাসের ওয়েবসাইটেই প্রথমে প্রকাশ করা হয়েছিল খবরটি। কিন্তু কংগ্রেস তা অস্বীকার করায় চীনা ওয়েবসাইট থেকে খবরটি তড়িঘড়ি সরিয়ে ফেলা হয়।

আনন্দ বাজার লিখেছে, পরে কংগ্রেসের তরফেই মেনে নেওয়া হল, রাহুল গান্ধী নয়াদিল্লিতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত লুও ঝাওহুই-এর সঙ্গে দেখা করেছেন। তবে শুধু চীনের নয়, ভুটানের রাষ্ট্রদূতের সঙ্গেও কংগ্রেস সহ-সভাপতি দেখা করেছেন বলে দলের তরফে জানানো হয়েছে।

চীনা দূতাবাসের ওয়েবসাইটে সোমবার(১০ জুলাই) জানানো হয়েছিল, নয়াদিল্লিতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত লুও ঝাওহুই-এর সঙ্গে রাহুল গান্ধী দেখা করেছেন। চীন-ভারত দ্বিপাক্ষিক সম্পর্ক বর্তমানে যে পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে, তা নিয়ে দু’জনের মধ্যে আলোচনা হয়েছে বলেও সেখানে লেখা হয়।

চীনা রাষ্ট্রদূতের সঙ্গে রাহুল গান্ধীর বৈঠকের এই খবর নিয়ে মিডিয়াতে হইচই শুরু হয়ে যায় নিমেষে। রাহুল এবং ঝাওহুই-এর বৈঠকের কথা কংগ্রেস অস্বীকার করতেই চীনা দূতাবাসের ওয়েবসাইট থেকে খবরটি সরিয়ে ফেলা হয়। ফলে ওয়েবসাইটে ঢুকেও আর খবরটি খুঁজে পাওয়া যাচ্ছিল না। কিন্তু ততক্ষণে গোটা দেশেই হইচই শুরু হয়েছে রাহুল-ঝাওহুই বৈঠকের খবর নিয়ে। তাই আর অস্বীকারের পথে হাঁটেনি কংগ্রেস। 

সেই রণদীপ সুরজেওয়ালাই আগের বয়ান থেকে পিছু হঠে জানান, চীনা রাষ্ট্রদূতের সঙ্গে কংগ্রেস সহ-সভাপতির বৈঠক হয়েছে। তবে শুধু চিনা দূত নন, ভুটানের দূতের সঙ্গেও রাহুলের কথা হয়েছে বলে সুরজেওয়ালা দাবি করেন। বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং কূটনীতিকই কংগ্রেস সভানেত্রী এবং সহ-সভাপতির সঙ্গে দেখা করেন বলে সুরজেওয়ালা এ দিন জানিয়েছেন। 

চীনা রাষ্ট্রদূতের সঙ্গে রাহুলের বৈঠক যে অস্বাভাবিক কোনও ঘটনা নয়, আসলে সে কথাই বোঝানোর চেষ্টা করেছেন তিনি। কংগ্রেসের আর এক মুখপাত্র মণীশ তিওয়ারিও বিষয়টি নিয়ে বিকেলের দিকে সরব হন। সীমান্তে যখন টানাপড়েন চলছে, তখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেন হামবুর্গে চিনা প্রেসিডেন্ট শি চিনফিং-এর সঙ্গে আলাদা করে দেখা করলেন, কেন ভারতের তিন জন মন্ত্রী এর মধ্যেই বেজিং-এর আতিথেয়তা গ্রহণ করলেন? প্রশ্ন তোলেন মণীশ। 

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!