• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চীনে গুপ্তচরবৃত্তি: মার্কিন এক নারীর কারাদণ্ড


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ২৭, ২০১৭, ১০:১৫ পিএম
চীনে গুপ্তচরবৃত্তি: মার্কিন এক নারীর কারাদণ্ড

ঢাকা: চীনে গুপ্তচরবৃত্তির অভিযোগে দেশটির একটি আদালত এক মার্কিন নারীকে সাড়ে তিন বছরের কারাদণ্ড এবং বহিষ্কারের আদেশ দিয়েছেন। মিার্কিন এ নারী পেশায় ব্যবসায়ী। মার্কিন বাণিজ্য দলের সঙ্গে চীনে প্রবেশ করেছিলেন তিনি। একটি মানবাধিকার সংগঠন বুধবার (২৬ এপ্রিল) এ কথা জানিয়েছে। 

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন ডুই হুয়া ফাউন্ডেশন জানায়, চীনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ গুয়াংশির রাজধানী নানিংয়ের ইন্টারমিডিয়েট পিপল’স আদালত এ রায় দেন। তবে রায়ের পরে ওই নারীর আইনজীবী বলেছেন, তার মক্কেল শিগগির মুক্তি পাবেন বলে আশা করছেন তিনি।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টন শহর থেকে একটি বাণিজ্য প্রতিনিধিদলের সঙ্গে স্যান্ডি ফান-গিলিস (৫৭) নামে ওই মাকির্ন নারী চীন সফর করছিলেন। ম্যাকাউ সীমান্ত থেকে ২০১৫ সালের মার্চ মাসে আটক করা হয় তাকে। তার বিরুদ্ধে অভিযোগ উঠে, যুক্তরাষ্ট্রের হয়ে তিনি চীনে গুপ্তচরবৃত্তি করেছিলেন। 

চীনের আদালতে তার বিচার প্রক্রিয়া খুব সতর্কতার সঙ্গে গোপনে করা হয়েছে। তবে, রায়ে স্পষ্ট করা হয়নি ওই নারীকে বহিষ্কারের পূর্বে পূর্ণ মেয়াদে সাজা ভোগের জন্য চীনে রাখা হবে কি-না।

চীনের গণমাধ্যম বলছে, স্যান্ডি ভিয়েতনামে জন্মগ্রহণকারী একজন চাইনিজ। সেখান থেকে তিনি আমেরিকায় গিয়ে নাগরিকত্ব নেন। তিনি, টেক্সাসে একটি ফার্মে বিনিয়োগের উপদেষ্টা হিসেবে কর্মরত আছেন। সেই ফার্মটিতে মূলত তিনি চাইনিজ ব্যবসায়ী ও চায়নায় বিনিয়োগের বিষয়ে কথা বলতেন। তিনি প্রায়ই আটক হওয়া স্থানের রাজ্যে ভ্রমণ করতেন।

গ্রেপ্তার থেকে রায় হওয়া পর্যন্ত পুরো বিষয়টি গোপনে করায় চীনের গণমাধ্যম তা প্রচার করতে পারেনি। তবে, পত্রিকাগুলো বলছে, অভিযোগের ব্যাপারে স্যান্ডি পুরোটাই নিরব ছিলেন। তাকে আইনি সহায়তা দেয়ার জন্য চীনে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস সব সময়ই তৎপর ছিল।

২০১৫ সালের মার্চ মাসে গুপ্তচরবৃত্তির অভিযোগে চীনের পুলিশ স্যান্ডিকে গ্রেপ্তার করেছিল। দীর্ঘ দুই বছর শেষে তার বিচার কাজ শেষ হয়।

সোনালীনিউজ/ঢাকা/চীন

Wordbridge School
Link copied!