• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চীনে মাটি নিচের শহরটি ৮০০ বছরের পুরনো


ফিচার ডেস্ক অক্টোবর ১৭, ২০১৭, ১১:১৫ এএম
চীনে মাটি নিচের শহরটি ৮০০ বছরের পুরনো

ঢাকা: বিশ্বের প্রচীন সভ্যতাগুলোর মধ্যে চৈনিক সভ্যতা একটি। চীনের সেই সভ্যাতাগুলোর মধ্যে চংকিং শহর কেন্দ্রীক গড়ে উঠা সভ্যতাও একটি। সম্প্রতি ৮০০ বছরের পুরনো ওই সভ্যতার নিদর্শন চংকিং শহরের প্রাচীর ও গেটের ধ্বংশাবশেষ উদ্ধার করেছেন প্রত্নতত্ত্ববিদরা। 

গত ফেব্রুয়ারি থেকে ফেংজি কাউন্টির বাইদি শহরে খননকাজ চালাচ্ছেন কালচারাল হেরিটেজ রিসার্চ ইনস্টিটিউট এবং কালচারাল রেলিক ম্যানেজমেন্ট-এর বিজ্ঞানীরা।

চীনের বার্তাসংস্থা জিনহুয়া সূত্রে খবর, ফেব্রুয়ারিতেই প্রথম বার শহরের ধ্বংসাবশেষ আবিষ্কার করেন প্রত্নতত্ত্ববিদরা। এর ছ’মাসের মধ্যে একে একে শহরের প্রাচীর, গেট, অস্ত্রাগার এবং কয়েকটি সুরক্ষা মিনারেরও হদিস মেলে। 

প্রত্নতত্ত্ববিদরা জানান, এই বাইদি শহরই এক সময় সেনাদের গুরুত্বপূর্ণ দুর্গ ছিল। তারা আরো জানান, যে প্রাচীর ও গেটগুলো উদ্ধার হয়েছে সেগুলো দক্ষিণ সং রাজত্বকাল (১১২৭-১২৭৯) থেকে কিং রাজত্বকালের প্রথম দিকের মধ্যবর্তী সময়ের।

৩০০’র বেশি জিনিস উদ্ধার হয়েছে এই প্রত্নস্থল থেকে। তার মধ্যে রয়েছে প্রচুর অস্ত্রশস্ত্র, কাচ ও পাথরের জিনিসপত্র। বাইদি শহরের বাইরেও যে সব জায়গাগুলো আবিষ্কার হয়েছে তা দেখে প্রত্নতত্ত্ববিদরা জানান একটা পূর্ণ মাত্রার সুরক্ষা ব্যবস্থা ছিল এই শহরে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!