• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

চীনে যৌনশিক্ষার পাঠ্যবইয়ে লিঙ্গবৈষম্য


আন্তর্জাতিক ডেস্ক জুন ২৯, ২০১৬, ০৭:৪৪ পিএম
চীনে যৌনশিক্ষার পাঠ্যবইয়ে লিঙ্গবৈষম্য

চীনে উচ্চ মাধ্যমিক পর্যায়ের এক যৌনশিক্ষার বইয়ে লৈঙ্গিক বৈষম্যের প্রমাণ পাওয়া গিয়েছে। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সে দেশের সর্বস্তরের মানুষ। সামাজিক মাধ্যমে উঠেছে সমালোচনার ঝড়। যৌনশিক্ষার ওই পাঠ্যবইতে যে সব মেয়ে প্রাকবিবাহ যৌনসম্পর্কে যায় তাদের ‘সস্তা’ বলে আখ্যায়িত করা হয়েছে। বইটি ২০০৪ সালে প্রথম প্রকাশিত হলেও সম্প্রতি এক শিক্ষক ওই বইয়ের ওই অংশটি ইন্টারনেটে প্রকাশ করলে বৈষম্যমূলক শিক্ষার নমুনাটি সামনে আসে।

ওই অনুচ্ছেদে বলা হয়, শরীর দিয়ে মেয়েরা ছেলেদের দেওয়া প্রেম বাড়াতে পারে না।বরং তাদের শরীর ‘জয়ী’রাই তাদের ‘অধঃপতিত’ বলে মনে করে। ফলে, যৌন সম্পর্কের মাধ্যমে মেয়েরা প্রেম হারায়।

এই প্রসঙ্গে বইটির প্রকাশনা কর্তৃপক্ষ রাষ্ট্রীয় গণমাধ্যমকে জানায়, এই বক্তব্যের মধ্যে ভুল কিছু নেই। ওই অনুচ্ছেদের শব্দচয়ন অপমানজনক নয়। কেননা, এতে ‘অধঃপতিত’ শব্দটি উদ্ধরণ চিহ্নের মধ্যে রাখা হয়েছে।

এদিকে, এই প্রসঙ্গে তীব্র প্রতিক্রিয়া দেখা গেছে। এক ইন্টারনেট ব্যবহারকারী লিখেছেন, ‘এই অনুচ্ছেদ পড়ে আমি অত্যন্ত পীড়িত বোধ করেছি। একজন পুরুষ হিসেবে এই বক্তব্য আমার কাছে মোটেও গ্রহণযোগ্য নয়। মেয়েদের যদি বিবাহ বহির্ভূত যৌন সম্পর্ক থেকে বিরত থাকতে বলা হয় তাহলে একই কথা ছেলেদের জন্যও প্রযোজ্য হওয়া উচিত।’আরেকজন লেখেন, ‘নারীদের তালাবদ্ধ করে রাখুন, তাহলে তারা আর সস্তা হবে না।’ এ প্রসঙ্গে শিক্ষা বিভাগ জানায়, বইটি সংস্কার করা হবে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!