• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চীনে শক্তিশালী ঘূর্ণিঝঢ় : নিহত ৮


আন্তর্জাতিক ডেস্ক মে ২১, ২০১৬, ১০:১৮ পিএম
চীনে শক্তিশালী ঘূর্ণিঝঢ় : নিহত ৮

চীনে শক্তিশালী ঘূর্ণিঝড়ের আঘাতে অন্তত ৮জন নিহত হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলের সিনয়ি শহরে আঘাত হানা ওই ঝড়ে নিখোঁজ রয়েছে আরো চারজন। আজ শনিবার চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া নিউজ অ্যাজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সিনয়ি শহরে শক্তিশালী ঘূর্ণিঝড়ের আঘাতে ৮ জন নিহত ও চারজন নিখোঁজ রয়েছে। ঝড়ে বাড়ি-ঘরে পানি ঢুকে পড়েছে, নদীরক্ষা বাঁধ ভেঙে কৃষিজমি প্লাবিত ও রাস্তাঘাট ধসে গেছে।

সিনয়ি সরকার বলছে, শহরটিতে ১৯৫৪ সালের পর এই প্রথম সবচেয়ে ভারী বর্ষণ হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার সকাল পর্যন্ত সর্বোচ্চ ৪৬ দশমিক ৩ সেন্টিমিটার বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয়েছে। এছাড়া স্থানীয় কর্তৃপক্ষ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ১৩ দশমিক ৩ সেন্টিমিটার রেকর্ড করেছে।

ওই শহরের ১৩১ গ্রামের ৫ লাখ ৫৪ হাজার মানুষ ঘূর্ণিঝড়ের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছেন। স্থানীয় দুই হাজারেরও বেশি উদ্ধারকারী কর্মকর্তা স্থানীয়দের উদ্ধার ও সহায়তা শুরু করেছে। শহরটির স্কুলও সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘রোয়ানু’ চট্টগ্রাম এলাকার ওপর দিয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম করার পর বৃষ্টি ঝরিয়ে ক্রমশ দুর্বল হয়ে পড়েছে। রোয়ানুর প্রবল বাতাসে গাছ ভেঙে ও বাড়িঘর বিধ্বস্ত হয়ে শনিবার শেষ খবর পাওয়া পর্যন্ত দেশের সাত জেলায় ১৯ জনের প্রাণহানি ঘটেছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!