• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চীনের চিঠির উত্তর দিল ট্রাম্প


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৯, ২০১৭, ০৬:৩৫ পিএম
চীনের চিঠির উত্তর দিল ট্রাম্প

ঢাকা: চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ধন্যবাদ জানিয়ে চিঠি পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে তাইওয়ানকে নিয়ে ট্রাম্পের দেয়া বক্তব্যে বেইজিং ক্ষুদ্ধ হয়েছে বলে ট্রাম্পকে এক চিঠি দিয়েছিল চীন। সেই চিঠিতে ট্রাম্পের দায়িত্ব গ্রহণকে অভিনন্দন জানিয়ে শি এক বার্তাও পাঠিয়েছিলেন।

এই চিঠির উত্তরে ফিরতি চিঠি পাঠালেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্টের মুখপাত্র সিয়ান স্পিসার বলেন, ট্রাম্প তার চিঠিতে চীনের সাথে গঠনমূলক সম্পর্কোন্নয়নে দেশটির প্রেসিডেন্টের সঙ্গে কাজ করার আগ্রহের কথা জানান। কারণ সম্পর্কোন্নয়নে উভয় দেশই লাভবান হবে বলে ট্রাম্প তার চিঠিতে উল্লেখ করেন।

উল্লেখ্য, ২০১৬ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রের নির্বাচনে জয়ী হওয়ার পরপরই তাইওয়ানের প্রেসিডেন্ট তিসাই ইং-ওয়েন অভিনন্দন জানিয়ে ট্রাম্পকে ফোন করেন। এ সময়ে ট্রাম্প এক চীননীতির সমালোচনা এবং তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্রের নীতি পরিবর্তনের আভাস দেন। এতে চীন ক্ষুব্ধ হয়। যুক্তরাষ্ট্র ১৯৭৯ সালে তাইওয়ানের সাথে কূটনৈতিক সম্পর্ক আনুষ্ঠানিকভাবে ছিন্ন করে এক চীন নীতিকে সমর্থন দেয়।

তবে একইসঙ্গে যুক্তরাষ্ট্র ১৯৭৯ সালের তাইওয়ান রিলেশন্স অ্যাক্টের আওতায় এ দ্বীপ রাষ্ট্রের প্রতি রহস্যজনক দৃষ্টিভঙ্গি বজায় রেখে বাণিজ্যিক সম্পর্ক ধরে রেখেছে এবং তাদের কাছে অস্ত্র বিক্রি করছে।

এতোদিন নিজ নিজ পক্ষ থেকে দুই দেশের রাজনীতিকরা প্রকাশ্যে সমালোচনা করে আসলেও লিখিত কোনো কাগজ আদান-প্রদান হয়নি। নতুন প্রেসিডেন্ট ট্রাম্পকে স্বাগত জানানোর রাষ্ট্রীয় শিষ্টারেও ছিল কূটচালের রাজনীতি। তারপরেও যে সরকারি যোগাযোগ শুরু হয়েছে তাকেও ইতিবাচক হিসেবে দেখতে চায় আঞ্চলিক বিশেষজ্ঞরা।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!