• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
এশিয়া কাপ হকি

চীনের বিপক্ষে অবিশ্বাস্য জয় বাংলাদেশের


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ১৯, ২০১৭, ১০:১১ পিএম
চীনের বিপক্ষে অবিশ্বাস্য জয় বাংলাদেশের

ঢাকা: অবশেষে অবিশ্বাস্য এক জয়ে আক্ষেপ ঘুচলো বাংলাদেশের। ২-০ গোলে পিছিয়ে পড়েও দারুন এক জয় তুলে নিল লাল সবুজের দল। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) রাতে মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত স্থান নিধারণী খেলায়া পেনাল্টি শুটআউটে চীনকে ৪-৩ গোলে হারিয়ে রোমাঞ্চকর এক উপহার দিল জিমি-আশরাফুলরা।

এই জয়ে  এশিয়া কাপ হকির একাদশ আসরে সরাসরি খেলা নিশ্চিত হলো লাল সবুজের বাংলাদেশ দলের। তাছাড়া ঘরের মাঠে এশিয়া কাপ শুরুর আগে স্বাগতিক দলের লক্ষ্য ছিল অন্তত ৬ষ্ঠ্য স্থান নিশ্চিত করা। ৩২ বছর পর নিজেরে মাঠে অনুষ্ঠানরত এশিয়া কাপ হকির দশম আসরের সুপার ফোর থেকে আগেই ছিটকে পড়েছিল স্বাগতিকরা। তাই এদিন প্রথম জয়ের জন্যই মাঠে নামে জিমি আশরাফুলরা।

নিধারিত সময়ে খেলার ফলাফল ছিল ৩-৩ গোলে ড্র।পরে শুটআউটে চীনকে ৪-৩ গোলে হারিয়ে শ্বাসরুদ্ধকর জয় নিয়ে মাঠেছাড়ে বাংলাদেশ দল। শুটআউটের নিয়ম হলো সেন্টার থেকে বল নিয়ে প্রতিপক্ষের গোলকীপারকে ফাঁকি দিয়ে ৮ সেকেন্ডের মধ্যে গোল করতে হয়। এই নিয়মে বাংলাদেশের পক্ষে গোল করেন ফরহাদ সেতুল, নাইমউদ্দিন, পুষ্কর খিসা মিমো ও অধিনায়ক রাসেল মাহমদ জিমি। সোহানুর রহমান সবুজ গোল করতে ব্যর্থ হন। আক্ষেপ মোচনের এই জয়ে দারুন ভূমিকা রেখেছেন গোলরক্ষক আবু নিপ্পন। চীনের তৃতীয় শ্যুটআউটটি দারুন ভাবে সেভ করেন তিনি।

এদিন স্বাগতিকরা মাঠে নামার আগেই শুরু হয় বৃষ্টি। অবিরাম বৃষ্টির মধ্যেই শুরু হয় খেলা। শুরু থেকেই দারুন প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলে আশরাফুলরা। ফলে প্রথম কোয়াটার গোলশূণ্য ভাবে শেষ হয়। কিন্তু দ্বিতীয় কোয়াটারের শুরুতেই ২-০ গোলে পিছিয়ে পড়ে স্বাগতিকরা। এসময় ১৭ এবং ১৯ মিনিটে পিসি থেকে দুইটি গোলই করেন তালাকি দু। 

২৫তম মিনিটে পিসি থেকেই গোল করে ব্যবধান কমান আশরাফুল ইসলাম। এর তিন মিনিট পরে তৃতীয় গোল কোরে হ্যাটট্টিক করেন তালঅকি দু। তৃতীয় কোয়াটারে আর কোন গোল হয়নি। চর্থ কোয়টারে ৫৩ ও ৫৪ মিনিটে বাংলাদেশকে সমতায় ফেরান মিলন হোসেন ও খোরশেদুর রহমান। অবশ্য তৃতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত বাংলাদেশ। কিন্তু জিমির স্কুপ থেকে পুস্কর খীসা মিমোর রিভার্স ফ্লিক সাইড পোস্টে লেগে ফিরে আসে। এমন একাধিক সুযোগ নষ্ট করেছে বাংলাদেশের খেলেয়াড়রা। ১৭ মিনিটে ষষ্ঠ পেনাল্টি কর্নার থেকে ডু তালাকে চীনকে প্রথম গোল এনে দেন। সপ্তম পেনাল্টি কর্নার থেকে ডু তালাকে দ্বিতীয় গোল করেন।

২৪ মিনিটে পেনাল্টি স্ট্রোক থেকে বাংলাদেশ ব্যবধান কমিয়ে আনে। রোমানকে ফেলে দেন মেং দিয়াও। আশরাফুল গোলাকিপারের ডান দিক থেকে বল পোস্টে রাখেন। ২৮ মিনিটে চীন ৩-১ এ এগিয়ে যায়। ডু তালাক ড্রাগ অ্যান্ড পুশে ৩-১ করেন। এরপর শেষ কোয়ার্টারে চারটি পেনাল্টি কর্নার আদায় করে নেয় বাংলাদেশ। চতুর্থটিতে খোরশেদ গোল করে ম্যাচে সমতা আনেন।। তার আগে ৫৩ মিনিটে করে ৩-২। যেখানে আরশাদের পাসে মিলন হোসেন কানেক্ট করেন। আর এর পরের মিনিটেই আসে সমতা। পেনাল্টি কর্নার থেকে খোরশেদ ড্র্যাগ অ্যান্ড ফ্লিকে স্কোর করেন ৩-৩।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই 

Wordbridge School
Link copied!