• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চেক চুরির অভিযোগে খালেদার ‌‘উপদেষ্টা’ গ্রেপ্তার


প্রবাস ডেস্ক জুন ১২, ২০১৭, ০৬:৪৪ পিএম
চেক চুরির অভিযোগে খালেদার ‌‘উপদেষ্টা’ গ্রেপ্তার

ঢাকা: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিদেশ বিষয়ক উপদেষ্টা পরিচয়দানকারী জাহিদ এফ সর্দার সাদীকে গ্রেপ্তার করেছে আমেরিকার গোয়েন্দা সংস্থা এফবিআই।

ক্রেডিট কার্ড মেশিনে ব্যাংকের সঙ্গে অর্থ প্রতারণা ও চেক চুরির অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে। জাহিদ এফ সর্দার যুক্তরাষ্ট্রের ফেডারেল আইন প্রয়োগকারী সংস্থা কর্তৃক ফেরারী হিসেবে ওয়ান্টেড ছিলেন।

গত ১৭ মে ওয়াশিংটনে যুক্তরাষ্ট্র কংগ্রেস ভবনের সামনে থেকে গ্রেপ্তার করা হয়। পলাতক আসামি হিসেবে এফবিআই তাকে দীর্ঘদিন ওয়ান্টেড হিসেবে খুঁজছিল।

১৭ মে ক্যাপিটাল হিলে তিনি কি করছিলেন সেটা জানা যায়নি। তবে গ্রেপ্তারের পর পরই তাকে ফ্লোরিডার ওরলান্ডোতে অবস্থিত হাই সিকিউরিটি ফেডারেল ডিটেনশন সেন্টারে আটকে রাখা হয়। জাহিদ এফ সর্দার যুক্তরাষ্ট্রের নাগরিক হলেও তার পাসপোর্টও জব্দ করা হয়েছে।

একটি সূত্রের মতে, জাহিদ সর্দার দীর্ঘদিন থেকে নিউ ইয়র্কসহ বিভিন্ন স্থানে পালিয়ে বেড়াচ্ছিলেন। অনেকের ঘরেই তিনি অতিথি হিসেবে অবস্থান করেছেন। তবে কাউকেই তার ব্যক্তিগত সমস্যা বা ফেরারী হওয়ার বিষয়টি জানাননি। সূত্র মতে, জাহিদ এফ সর্দারকে গ্রেপ্তারের পেছনে কলকাঠি নেড়েছে যুক্তরাষ্ট্র বিএনপির কোন্দল কলহ।

ওয়াশিংটনে অবস্থানরত যুক্তরাষ্ট্র বিএনপি’র একজন সিনিয়র নেতা জাহিদ এফ সর্দারের অবস্থান জানানোর পর পরই তাকে গ্রেপ্তার করা হয় বলে জানা গেছে। জানা যায়, জাহিদ এফ সর্দার ফ্লোরিডার ওলান্ডোতে অবস্থানকালীন সময়ে সেখানে গ্যাস স্টেশনের ব্যবসা করতেন। এ সময় ব্যবসার নামে বিভিন্ন ব্যাংকের ক্রেডিট কার্ড চেক মেশিনের সুবিধা নেন তিনি। ব্যাবসার নামে তিনি ৫৪টি প্রতারণামূলক লেনদেন করেন।

ইউনাইটেড ষ্টেটস ডিষ্ট্রিক্ট কোর্ট মিডল ডিষ্ট্রিক্ট অব ফ্লোরিডা কর্তৃক আনীত ইনডাইক্টমেন্টে অভিযোগ করা হয়েছে যে, জাহিদ এফ সর্দার সাদি যুক্তরাষ্ট্রের বিভিন্ন অর্থনৈতিক প্রতিষ্ঠানকে দেউলিয়া এবং ক্ষতিগ্রস্থ করতে বিভিন্ন ধরনের চক্রান্ত ও চুরির আশ্রয় নিয়েছেন। এসব প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে, বাংকোন পপুলার পর্টোরিকো, ব্যাংক অব আমেরিকা, ফিফথ থার্ড ব্যাংক, ওয়াকোবিয়া ব্যাংক, ওয়াশিংটন মিউচুয়্যাল ব্যাংক, সান ট্রাস্ট ব্যাংক, ফার্স্ট প্রায়রিটি ব্যাংক এবং আরবিসি সেন্টুরা ব্যাংক।

এসব ব্যাংকের মাধ্যমে ডিপোজিটকৃত চেক ও অর্থ ফেডারেল ডিপোজিট ইন্সুরেন্স কর্পোরেশন, ম্যাককোয় ফেডারেল ক্রেডিট ইউনিয়ন এবং সেন্ট্রাল ফ্লোরিডা এডুকেটর ক্রেডিট ইউনিয়ন শেয়ার ইন্সুরেন্স ফান্ড কর্তৃক ইন্সুর করা ছিল। এর প্রেক্ষিতে যেকোন চেক জমা দিলেই তার বিপরীতে তাৎক্ষণিক নগদ অর্থ উত্তোলন সম্ভব হতো।

২০০৬ থেকে ২০০৭ পর্যন্ত এই সুবিধায় তিনি ৫৪টি লেনদেন করেছেন যার সবগুলোই ছিল প্রতারণামূলক। চেক জমা দিয়ে এর বিপরীতে তাৎক্ষণিকভাবে নগদ অর্থ উত্তোলন করলেও এসব একাউন্টে কোন অর্থ ছিল না। যে সব চেক জমা দেয়া হতো তার সবগুলো বাউন্স হয়েছে।

দীর্ঘ দুই বছরের এমন কর্মকাণ্ডে ৩৫ ডলার থেকে শুরু করে ২৫ হাজার ডলারের প্রতারণামূলক লেনদেন হওয়ার তথ্য প্রমাণ এফবিআইয়ের হাতে রয়েছে। প্রতারণামূলক অর্থের পরিমাণ বিশাল না হলেও এর অপব্যবহারের আধিক্য সংশ্লিষ্ট বিভিন্ন মহলে ব্যাপক প্রশ্ন ও সন্দেহের উদ্রেক করে। যার প্রেক্ষিতে এফবিআই বিষয়টি তদন্তে শুরু করে তাকে গ্রেপ্তার করে।

পরবর্তীতে প্যারোলে মুক্তি পান তিনি। এ সময় ষ্টেটের বাইরে যেতে অনুমতি ছিল তার। পরবর্তীতে এটাকে হালকা করে প্রতি তিন মাস অন্তর প্যারোল অফিসারের সাথে সাক্ষাত করার নির্দেশ দেয়া হয়।

জানা গেছে, এর পরই তিনি প্যারোল অফিসারের সাথে সাক্ষাতের বিধান মেনে চলতে ব্যর্থ হন। এর প্রেক্ষিতে ২০১৪ সালে তার বিরুদ্ধে ফেডারেল কর্তৃপক্ষ ওয়ারেন্ট ইস্যু করে। এর প্রেক্ষিতেই তাকে খুজছিল এফবিআই।

একটি সূত্রের মতে, জাহিদ এফ সর্দারের বোকামীর কারণেই তিনি বর্তমান পরিস্থিতির শিকার হয়েছেন। যুক্তরাষ্ট্র বিএনপির একটি গ্রুপ তার বিরোধী ছিল। তারা দীর্ঘদিন থেকেই তার দুর্বল জায়গাটি প্রতিশোধের অস্ত্র হিসেবে ব্যবহারে ওৎ পেতে ছিল। গত মাসে তিনি ওয়াশিংটনে গেলে প্রতিপক্ষ এই সুযোগে বিষয়টি সংশ্লিষ্টদের অবহিত করলে তাকে হাতে নাতে পাকড়াও করা হয়।

গ্রেপ্তারের পর পরই জাহিদ এফ সর্দার সাদিকে ওরলান্ডোতে হাই সিকিউরিটি কারাগারে রাখা হয়েছে। তার মুক্তির ব্যাপারে কোন উদ্যেগ নেয়া হয়েছে কিনা জানা যায়নি। তবে তিনি কারাগার থেকেই বিভিন্ন মহলের সাথে যোগাযোগ করে আইনী সহায়তার আবেদন করেছেন বলে সর্বশেষ খবরে জানা গেছে। সূত্র: বাংলা পত্রিকা

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/জেএ

Wordbridge School
Link copied!