• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চেতন শর্মা-কপিল দেবের পর কুলদীপ


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ২২, ২০১৭, ১১:৩৩ এএম
চেতন শর্মা-কপিল দেবের পর কুলদীপ

ঢাকা: ওয়ানডে যাত্রার শুরু থেকেই আছে ভারত। অথচ এতদিন ধরে বোলারদের হ্যাটট্রিকের রেকর্ড ছিল মাত্র দুটি। এর একটি করেছিলেন চেতন শর্মা, অন্যটি কপিল দেব। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ভারতের তৃতীয় বোলার হিসেবে ওয়ানডে ক্রিকেটে হ্যাটট্রিক করলেন কুলদীপ যাদব৷ ২৬ বছর পর ক্রিকেটের নন্দনকাননে কিংবদন্তি কপিল দেবকে ছুঁলেন চায়নাম্যান।

এদিন ইডেনের বাইশ গজে অস্ট্রেলিয়ার ইনিংসে ৩৩ তম ওভারে ম্যাথু ওয়েড, অ্যাস্টন অ্যাগার ও প্যাট কামিন্সকে ড্রেসিংরুমের রাস্তা দেখিয়ে নজির গড়লেন কুলদীপ৷ চেতন শর্মা ও কপিলের পর তৃতীয় ভারতীয় বোলার হিসেবে ওয়ানডেতে হ্যাটট্রিক করলেন বাঁ-হাতি স্পিনার।

১৯৮৭ বিশ্বকাপে নাগপুরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ভারতীয় হিসেবে ওয়ানডে ক্রিকেটে হ্যাটট্রিক করে রেকর্ড করেছিলেন চেতন শর্মা৷ চার বছর পর কলকাতায় শ্রীলঙ্কার বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন কপিল৷ আর বৃহস্পতিবার ইডেনে কপিলের পর ভারতীয় বোলার হিসেবে ওয়ান ডেতে হ্যাটট্রিক করলেন কানপুরের চায়নাম্যান বোলার৷ মাত্র নবম ওয়ানডে ম্যাচেই নিজের নামের পাশে হ্যাটট্রিক লিখে ফেললেন কুলদীপ।

তাঁর হ্যাটট্রিকের দিনে দ্বিতীয় ওয়ানডেতে ৫০ রানে জিতে পাঁচ ম্যাচের সিরিজে ২-০ তে এগিয়ে গেল ভারত৷ ২৫৩ রান তাড়া করতে নেমে ২০২ রানে গুটিয়ে গেল অস্ট্রেলিয়া৷ ম্যাচ শেষে হ্যাটট্রিকম্যান কুলদীপ বলেন, ‘এটা আমার কাছে স্পেশাল৷ এটা ম্যাচের রূপ বদলে দেয়৷ এই মুহূর্ত আমার কাছে গর্বের৷ প্রথম দিকে নির্দিষ্ট জায়গায় বল ফেলতে অসুবিধা হচ্ছিল৷ আগের ম্যাচে আমি এক ওভারে তিনটি ছক্কা খেয়েছিলাম৷ সেখান থেকে শিক্ষা নিয়ে আমার কী ধরনের ডেলিভারি করা উচিত, তা নিয়ে আমি মাহি (ধোনি) ভাইয়ের সঙ্গে আলোচনা করেছিলাম।’

তবে কুলদীপ হ্যাটট্রিক করলেও ৯২ রানের ইনিংস খেলে ঠিকই ম্যাচ সেরা  হয়েছেন বিরাট কোহলি৷ ম্যাচ শেষে বোলারদের প্রশংসা ঝড়ে পড়ল তাঁর মুখে, ‘ইনিংসের বিরতিতে মনে হয়েছিল আমরা কিছু রান কম করেছি৷ কিন্তু আমরা জানতাম, শুরুটা ভালো হলে আমাদের জেতার সুযোগ রয়েছে৷ শুরুতেই ভুবির এই স্পেল অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল৷ ও জোড়া ধাক্কা দেওয়ার পর আমাদের দুই রিস্ট স্পিনার অস্ট্রেলিয়ার মিডল-অর্ডারে চাপ বাড়ায়৷ নিয়মিত উইকেট তুলে নিয়ে আমাদের জয়টা সহজ হয়ে যায়৷’

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এইচএআর

Wordbridge School
Link copied!