• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

চেয়ারম্যানের দাম ১২ লাখ টাকা!


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৫, ২০১৭, ০৭:৪৬ পিএম
চেয়ারম্যানের দাম ১২ লাখ টাকা!

ঢাকা: সাহেবি ভাবের এ কালো হাতির ন্যায় গরুটির নাম ‘চেয়ারম্যান’। চার বছর আগে কুষ্টিয়ায় জন্ম নেয় চেয়ারম্যান। পরে নরসিংদী ‘দ্য হাম্বা ফ্যাক্টরি’ থেকে  মোহাম্মদপুর বেড়িবাঁধ শাখায় আনা হয় চেয়ারম্যানকে। চার দাঁতের চেয়ার‌ম্যানের বয়সও চার। 

চেয়ার‌ম্যানের দৈনিক খাবার লাগে ২৫ কেজি। ওর লালনপালন মূলত দ্য হাম্বা ফ্যাক্টারিতেই। বিশালবপু চেয়ারম্যানের ওজন ১ হাজার ২০০ কেজি বা ৩০ মণ। উচ্চতা ছয় ফুটের ওপরে। দৈর্ঘ্যও ১১ ফুট। এর মালিকের আশা, কোরবানির ঈদে একে ১২ লাখ টাকায় বিক্রি করবেন।

 ঘড়ির কাঁটা মেনে খাবার দিতে হয় চেয়ারম্যানকে। একটু নড়চড় হলেই সমস্যা। বেঁকে বসে সে। আদুরে বাচ্চাদের মতো অভিমানী স্বভাবের সে। সকাল ৮টা, বিকাল ৩টা এবং রাত ৮টার সময় পেট পুরে খায় সে। প্রতিদিন ১৫ কেজি গম, ভুট্টা, খেসারির ভুসি খেতে দেওয়া হয়। এর বাইরে চেয়ারম্যানকে কাঁচা ঘাস ও ১০ কেজি খড়ও দিতে হয়। সঙ্গে চিটাগুড়ও থাকে। খাবারের বহর দেখে বলাই যায়, ও এক নাদুস নুদুস পেটুক চূড়ামণি!

তিন বেলা গোসল করানো হয় চেয়ারম্যানকে। সঙ্গে ডেটল, সাবান ও শ্যাম্পু রাখা হয়। গোসলের পরে গা মুছে দিয়ে নারিকেল তেল মাখানো হয়। এর পাশাপাশি ২৪ ঘণ্টা ফ্যান ঘোরে মাথার ওপরে। সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখা হয় থাকার স্থানটিকে।

দ্য হাম্বা ফ্যাক্টরির পরিচালক কাজী শাহজাদ বলেন- আশা করছি, কোরবানির ঈদের এর দাম ১২ লাখ টাকা হবে। এটাই আমার খামারের সবচে বড় গরু। এমন বড় গরু দেশে হাতে গোনা কয়েকটি হবে। সব সময় ওকে চোখে চোখে রাখা হয়। শরীরের জ্বর মাপা থেকে শুরু করে ডাক্তারও নিয়োজিত ওর জন্য। 

দ্য হাম্বা ফ্যাক্টরিতে মোট ১২০টি গরু আছে। এগুলোর মধ্যে ষাঁড় ৬০টা, বাকিগুলো গাভী ও বাছুর।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!