• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

চোখে টিয়ার শেল: ভারতে পাঠানো হবে সিদ্দিকুরকে


নিজস্ব প্রতিবেদক জুলাই ২৪, ২০১৭, ০৮:২৬ পিএম
চোখে টিয়ার শেল: ভারতে পাঠানো হবে সিদ্দিকুরকে

ঢাকা: রাজধানীর শাহবাগে শিক্ষার্থীদের আন্দোলনে আহত তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমানের চোখের উন্নত চিকিৎসার জন্য ভারতের চেন্নাইয়ের শংকর নেত্রালয়ে পাঠানো হবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ে এ উদ্যোগ নিচ্ছে বলে জানা গেছে। সিদ্দিকুরের ডান চোখে দৃষ্টি ফিরে না পাওয়ার কথা বলা হলেও বাম চোখের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন চিকিৎসকরা।

সোমবার(২৪ জুলাই) অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ বৈঠকে সিদ্দিকুরের চিকিৎসার ব্যয়ভার সরকার নেবে বলে প্রধানমন্ত্রী ঘোষণা দেন। এর পরেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। ভারতের শংকর নেত্রালয় উপমহাদেশের মধ্যে চোখের চিকিৎসার জন্য সেরা হাসপাতাল হিসেবে ধরা হয়।

সিদ্দিকুর বর্তমানে জাতীয় চক্ষুবিজ্ঞান ইন্সটিটিউটে চিকিৎসাধীন অবস্থায় আছেন। হাসপাতালের পক্ষ থেকেই ভারতের বিভিন্ন হাসপাতালে যোগাযোগ করা হয়েছিল। পরে সিদ্ধান্ত নেয়া হয়ে চেন্নাইয়ের শংকর নেত্রালয়ে সিদ্দিকুরকে পাঠানো হবে। সিদ্দিকুরের পাসপোর্ট-ভিসার কাগজপত্র তৈরি হলেই তাকে পাঠানো হবে।

এ বিষয়ে জাতীয় চক্ষু বিজ্ঞান ইন্সটিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফা গণমাধ্যমকে বলেন, সিদ্দিকুর রহমানের চোখের উন্নতি হয়েছে। তার বাম চোখের ফোলা কমেছে, কর্নিয়া ঘোলা ছিল, তাও পরিষ্কার হচ্ছে। কর্নিয়ার ঘোলা ভাবটা ঠিক হওয়ার পর অপারেশন করা হবে।

অপরদিকে সোমবার সিদ্দিকুরকে দেখতে চক্ষুবিজ্ঞান হাসপাতালে দেখতে গিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এসময় তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশেই সিদ্দিকুরকে তিনি দেখতে এসেছেন। তাকে সর্বোচ্চ পর্যায়ের চিকিৎসা দেয়া হবে। প্রয়োজনে তাকে চিকিৎসার জন্য দেশের বাইরে পাঠানো হবে। 

প্রসঙ্গত, পরীক্ষার রুটিন ও তারিখ ঘোষণাসহ কয়েকটি দাবিতে গত ২০ জুলাই সকাল ১০টার দিকে শাহবাগের জাতীয় জাদুঘরের সামনের সড়কে অবস্থান নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীরা। পুলিশ তাদের ওই জায়গা ছেড়ে যেতে বললে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ফুট ওভারব্রিজের পাশের অংশে অবস্থান নেন তারা। 

ভিডিও ফুটেজে দেখা যায়, তখন তাদের ছত্রভঙ্গ করতে সিদ্দিকুরের খুব কাছ থেকে পুলিশ লাঠিচার্জসহ কাঁদানে গ্যাস ছোড়ে। এতে সিদ্দিকুর সেখানেই পড়ে যান। পরে বন্ধুরা তাকে নিয়ে হাসপাতালে যান। এরপর থেকে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন আছেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!